বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

উদ্বোধন ১৫৭ উন্নয়ন প্রকল্প

খুলল ৩০০ ফিট শেখ হাসিনা সরণি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ৩০০ ফিট সড়ক ‘শেখ হাসিনা সরণি’ এবং চট্টগ্রামের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়েসহ ১৫৭টি উন্নয়ন প্রকল্পের অধীনে ১০ হাজার ৪১টি অবকাঠামোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রকল্পগুলোর উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রকল্পের মধ্যে ৪ হাজার ৬৪৪টি বিভিন্ন উন্নয়ন অবকাঠামো এবং ২৪টি মন্ত্রণালয় ও বিভাগের অধীনে প্রকল্পগুলোর মোট উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ৯৭ হাজার ৪৭১ কোটি টাকা।

প্রকল্পগুলোর মধ্যে সম্প্রতি শেখ হাসিনা সরণি নামকরণ করা ৩০০ ফিট সড়ক (পূর্বাচল এক্সপ্রেসওয়ে)। এটি দেশের প্রথম ১২ লেনের মহাসড়ক। এরমধ্যে ৮ লেন এক্সপ্রেসওয়ে ও ৪ লেন সার্ভিস লেন হিসেবে ব্যবহার হবে। সড়কটি সাড়ে ১২ কিলোমিটার হলেও আট থেকে ১০ মিনিটে পাড়ি দেওয়া যাবে। এ এক্সপ্রেসওয়ে নির্মাণে ব্যয় হয়েছে ১৪ হাজার কোটি টাকা। এক্সপ্রেসওয়েতে কোনো স্টপওভার পয়েন্ট, ট্রাফিক সিগন্যাল বা অন্য কোনো বাধা নেই। এতে রাজধানী, চট্টগ্রাম ও সিলেটের মধ্যে সড়ক যোগাযোগ সহজ হবে। একই সঙ্গে প্রধানমন্ত্রী কুড়িল থেকে বালু নদী পর্যন্ত শেখ হাসিনা সরণির দুই পাশে ১০০ ফুট চওড়া ও ২৬ কিলোমিটার দীর্ঘ খালের উদ্বোধন করেন। এ জন্য ১৮৪ দশমিক ৭৯ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। প্রকল্পের আওতায় শেখ হাসিনা সরণির ওপর পাঁচটি ইন্টারসেকশন নির্মাণ, ১২টি সেতু, ছয়টি আন্ডারপাস, খালের ওপর আরও ১৩টি সেতু, ৩৬ দশমিক ৮ কিলোমিটার হাঁটা পথ, ১২ দশমিক ৫ কিলোমিটার সীমানাপ্রাচীর, দুটি স্লুইস গেট এবং ১১টি সাব স্টেশন নির্মাণের পাশাপাশি ১ হাজার ১৭০টি সড়ক বাতি স্থাপন ও ৬০ হাজার গাছ রোপণের কাজ সম্পন্ন হয়েছে। এ সড়কটিসহ গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে ১৫টি প্রকল্পের উদ্বোধন করা হয়। একই সঙ্গে চট্টগ্রাম বন্দর, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) এবং বাংলাদেশ স্থলবন্দরসহ নৌ-মন্ত্রণালয়ের অধীনে মোট ১৫টি উন্নয়ন কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। এ ছাড়া প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে চারটি প্রকল্পের মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদফতরের ১৫ তলাবিশিষ্ট প্রধান কার্যালয়, কক্সবাজারে ১০ তলাবিশিষ্ট লিডারশিপ ট্রেনিং সেন্টার এবং চারটি প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউটের (পিটিআই) মাল্টিপারপাস অডিটোরিয়াম উদ্বোধন করা হয়। পাশাপাশি প্রায় ১ হাজার ৯২৮ কোটি টাকা ব্যয়ে নির্মিত ২ হাজার ২৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন উদ্বোধন করা হয়। শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন আরও ১ হাজার ২৫৯টি ভবনও উদ্বোধন করেন সরকারপ্রধান। একই সঙ্গে প্রধানমন্ত্রী মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের একটি প্রকল্পের আওতায় বাস্তবায়িত চারটি ডে-কেয়ার সেন্টারও উদ্বোধন করেন। তিনি মানিকগঞ্জ ও নারায়ণগঞ্জে দুটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র খুলেছেন, যেগুলো প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি প্রকল্পের আওতায় নির্মিত হয়েছে।

চট্টগ্রামে এক্সপ্রেসওয়েসহ ১৭ প্রকল্প উদ্বোধন : চট্টগ্রামে ৬ হাজার কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) তিনটি উন্নয়ন প্রকল্প এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (সিপিএ) একটি প্রকল্প উদ্বোধন করা হয়েছে। এরমধ্যে ১৬ কিলোমিটার দীর্ঘ চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ফৌজদারহাট-বায়োজিদ লিংক রোড, বাকালিয়া এক্সপ্রেস রোড। সাবেক সিটি মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী, জানে আলম দোভাষ এবং বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের নামে সিডিএ প্রকল্পগুলোর নামকরণ করা হয়েছে। চট্টগ্রামে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণে ব্যয় হয়েছে ৪ হাজার ২৯৮ কোটি ৯৫ লাখ টাকা। আর সিপিএ নিজস্ব অর্থায়নে ১ হাজার ২৩০ কোটি টাকা ব্যয়ে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল নির্মাণ করে। এ ছাড়া চট্টগ্রামের আগ্রাবাদের সিজিএস কলোনিতে জরাজীর্ণ ১১টি ভবনের স্থলে ৯টি বহুতল আবাসিক ভবনে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৬৮৪টি ফ্ল্যাট নির্মাণ, চট্টগ্রাম শহরে পরিত্যক্ত বাড়িতে সরকারি আবাসিক ফ্ল্যাট ও ডরমিটরি ভবন নির্মাণ, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনসহ মোট ১৭টি প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বশেষ খবর