বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সামনে অপেক্ষা করছে সুন্দর বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

সামনে অপেক্ষা করছে সুন্দর বাংলাদেশ

ড. মুহম্মদ জাফর ইকবাল

কথাসাহিত্যিক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, যে বাংলাদেশের জন্য আমরা মুক্তিযুদ্ধ করেছিলাম, সেই বাংলাদেশকে ফিরিয়ে আনতে হবে। আমাদের ভয় পাওয়ার কিছু নেই। সামনে সুন্দর বাংলাদেশ অপেক্ষা করছে। তার জন্য কাজ করতে হবে।

গতকাল দুপুরে রাজধানীর তোপখানা রোডে সিরডাপ-এর এ টি এম শামসুল হক মিলনায়তনে সম্প্রীতি বাংলাদেশ আয়োজিত ‘সম্প্রীতির বাংলাদেশে সাম্প্রদায়িকতার ঠাঁই নেই’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। মুখ্য আলোচকের বক্তব্যে জাফর ইকবাল বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর এক রাতের মধ্যে বাংলাদেশ পুরোপুরি এবাউট টার্ন করেছে। সুন্দর বাংলাদেশকে পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেই বাংলাদেশকে ফিরিয়ে আনতেই আমরা লড়াই করছি। আমি খুবই আশাবাদী মানুষ। আমি মানুষকে বিশ্বাস করি। বাংলাদেশের মানুষ যখন প্রয়োজন হয়, তখনই রাস্তায় নেমে আসবে। তিনি বলেন, মুক্তিযুদ্ধের পর বাংলাদেশে একটা সত্যিকারের রেনেসাঁ যাকে বলে, একটা সংস্কৃতির বলয় গড়ে উঠেছিল। আমরা ভেবেছিলাম আগের সেই সাম্প্রদায়িকতা, হানাহানি আর ফিরে আসবে না। কিন্তু কিছুদিন পরেই প্রশ্ন উঠতে শুরু করল, মুক্তিযুদ্ধে কি এত মানুষ মারা গেছে? রাজাকারদের গাড়িতে মন্ত্রীর পতাকা তুলে দেওয়া হলো। আমাদের আর এমন ভুল করা চলবে না। কেননা, বাংলাদেশের মানুষের চেয়ে বিশ্বের অন্য কোনো দেশ এত ত্যাগ আর এত রক্ত দিয়ে স্বাধীনতা কেনেনি। বাংলাদেশের মাটিতে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই। এই দেশ হবে মুক্তিযুদ্ধের চেতনার অসাম্প্রদায়িক দেশ। সামাজিক যোগাযোগমাধ্যমকে সাম্প্রদায়িকতার জন্য ভয়ংকর আখ্যা দিয়ে জাফর ইকবাল বলেন, এই বিপজ্জনক জায়গা থেকে এডজাস্ট করতে হবে। তার জন্য তরুণ প্রজন্মকে কাজে লাগাতে হবে। যারা এগুলো খুব ভালো জানে। নতুন প্রজন্ম যারা একাত্তর দেখেনি, তাদের ইতিহাস পড়তে হবে, জানতে হবে। নতুন প্রজন্মকে সত্যিকারের মুক্তিযুদ্ধের চেতনা ও সাম্প্রদায়িক সম্প্রীতির অনুশাসন শিক্ষা দিতে হবে।

সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক পীযূষ বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আরও বক্তব্য রাখেন ডা. উত্তম কুমার বড়ুয়া, পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক অধ্যাপক চন্দ্রনাথ পোদ্দার, আইনজীবী ড. ফারজানা মাহবুব, সাংবাদিক প্রণব সাহা, সাংবাদিক নুর সাফা জুলহাস, মোস্তফা হোসেন, গ্রাম থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক তাওহীদ হাসান ময়না। উপস্থিত ছিলেন বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের প্রতিনিধিরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

সর্বশেষ খবর