বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ব্যস্ত সময় মার্কিন রাষ্ট্রদূতের

যুক্তরাষ্ট্র নিরপেক্ষ অবস্থানে থাকবে : পিটার হাস

কূটনৈতিক প্রতিবেদক

ব্যস্ত সময় মার্কিন রাষ্ট্রদূতের

মার্কিন রাষ্ট্রদূত গতকাল সংলাপের চিঠি হস্তান্তর করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদকের কাছে

যুক্তরাষ্ট্রের আলোচনার উদ্যোগের চিঠি গতকাল আওয়ামী লীগকে পৌঁছে দিয়েছেন বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস। সকালে সচিবালয়ে গিয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক করেন তিনি। রাষ্ট্রদূত আশা প্রকাশ করেছেন সংলাপের। পরে দুপুরে তার বাসায় মধ্যাহ্নভোজে যোগ দেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের কর্মকর্তারা।

গত সোমবার যুক্তরাষ্ট্রের আলোচনার উদ্যোগের অংশ হিসেবে দেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সুষ্ঠু নির্বাচন আয়োজনের তাগিদ দিয়ে পাঠানো এ চিঠি দলগুলোর কাছে হস্তান্তর করেছেন মার্কিন রাষ্ট্রদূত। বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চায় যুক্তরাষ্ট্র। সেই চাওয়ার কথা জানিয়ে এই চিঠি দিয়েছেন ডোনাল্ড লু। গত সোমবারই জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদেরের সঙ্গে সাক্ষাৎ করে চিঠি পৌঁছে দেন পিটার হাস। সেদিনই বিএনপির পক্ষ থেকেও চিঠি পাওয়ার কথা জানানো হয়েছে। গতকাল দেওয়া হলো আওয়ামী লীগের চিঠি। সচিবালয়ে ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক শেষে যুক্তরাষ্ট্র আগামী নির্বাচনে একটি নিরপেক্ষ অবস্থানে থাকবে উল্লেখ করে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, সব রাজনৈতিক দলকে আমরা যে বার্তা দিয়েছি, এখানেও সেই কথা বলেছি। সেটা হচ্ছে, আগামী নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র নিরপেক্ষ থাকবে। আমরা কোনো রাজনৈতিক দলের পক্ষে নেই। শান্তিপূর্ণভাবে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাইছি আমরা। সুষ্ঠু নির্বাচনের পরিবেশের জন্য সহিংসতা হ্রাসের পাশাপাশি কোনো পূর্বশর্ত ছাড়া সংলাপের সুযোগ খুঁজতে সব রাজনৈতিক দলকে আমরা আহ্বান জানাচ্ছি। রাষ্ট্রদূত বলেন, এ ছাড়া ঢাকায় মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের সহিংসতা রাজনৈতিক বক্তব্যের বিষয়টিও তুলে ধরেছি। যেটা কয়েকদিন আগে আমাদের মুখ্য উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেলও বলেছেন। আমাদের ও আমাদের নাগরিকদের নিরাপত্তার জন্য এ বক্তব্য কতটা উদ্বেগজনক, সেই কথাও বলেছি। বৈঠকের পর বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, কোনো রাজনৈতিক দলের সঙ্গে এখন আর সংলাপের সুযোগ নেই। তবে চিঠির বিষয়টি নিয়ে তিনি দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আওয়ামী লীগের নির্বাহী কমিটির নেতাদের সঙ্গে আলাপ করবেন বলে জানান।

বিশ্বব্যাংক ও আইএমএফ কর্মকর্তাদের সঙ্গে মধ্যাহ্নভোজ : ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের আমন্ত্রণে তাঁর বাসায় মধ্যাহ্নভোজে যোগ দিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরের কর্মকর্তারা। মধ্যাহ্নভোজে যোগ দেন আইএমএফের বাংলাদেশ কার্যালয়ের প্রধান জয়েন্দু দে, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক ও ডেপুটি কান্ট্রি ডিরেক্টর সোলেইমান সৌলিবালি এবং সিনিয়র ইকোনমিস্ট বার্নার্ড হ্যাভেন। বৈঠক প্রসঙ্গে বিশ্বব্যাংকের ঢাকা অফিসের সিনিয়র এক্সটার্নাল অ্যাফেয়ার্স অফিসার মেহরিন আহমেদ মাহবুব বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেককে উদ্ধৃত করে গণমাধ্যমকে বলেন, বিশ্বব্যাংকের শেয়ারহোল্ডারসহ স্টেকহোল্ডারদের সঙ্গে আমাদের নিয়মিত বৈঠকের মতো বুধবার আমরা আইএমএফের আবাসিক প্রতিনিধিসহ বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূতের আমন্ত্রণে বৈঠক করেছি। আমরা বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার নিয়ে আলোচনা করেছি। বিশ্বব্যাংক বাংলাদেশকে স্থিতিস্থাপক এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি ও উন্নয়নে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

মার্কিন কূটনীতিকদের হুমকি ‘অগ্রহণযোগ্য’ ও ‘উদ্বেগজনক’: মার্কিন কূটনীতিকদের বিরুদ্ধে সহিংসতার হুমকিকে ‘অগ্রহণযোগ্য’ এবং ‘উদ্বেগজনক’ বলে মন্তব্য করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। গতকাল এক বার্তায় দূতাবাসের মুখপাত্র বলেন, রাষ্ট্রদূত পিটার হাসকে হুমকি-বিষয়ক উদ্বেগের কথা যথানিয়মে আমরা বাংলাদেশ সরকারের কাছে উত্থাপন করেছি। কূটনৈতিক সম্পর্ক নিয়ে ভিয়েনা কনভেনশন অনুযায়ী মার্কিন কূটনৈতিক মিশন এবং এর কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে বাধ্যবাধকতা রয়েছে বাংলাদেশের। মহেশখালীর হোয়ানক ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা ফরিদুল আলমের একটি বক্তব্যের বিষয়ে মার্কিন দূতাবাস এসব মন্তব্য করে।

সর্বশেষ খবর