বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
ডোনাল্ড লুর চিঠি হস্তান্তর

সংলাপের এখন আর সুযোগ নেই : কাদের

নিজস্ব প্রতিবেদক

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কোনো রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের আর সুযোগ নেই। বিএনপির সঙ্গে সংলাপের চিন্তা আগে ছিল, সেই সময় চলে গেছে। গতকাল সকালে সচিবালয়ে তাঁর সঙ্গে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বৈঠক শেষে তিনি এ কথা বলেন। সেতুমন্ত্রীর সঙ্গে বৈঠকের সময় পিটার হাস যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর লেখা চিঠি মন্ত্রীর হাতে দেন। লু দেশের বড় তিনটি দলকে ‘পূর্বশর্ত ছাড়া’ সংলাপে বসার আহ্বান জানিয়ে এ চিঠি পাঠিয়েছেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানিয়ে ডোনাল্ড লু যে চিঠি দিয়েছেন, তা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ করব। শুনেছি এরকম দুটি চিঠি আরও দুটি দলের কাছে পাঠানো হয়েছে। বিএনপি আর একটা বোধ হয় জাতীয় পার্টি। এ চিঠির বিষয়বস্তু নিয়ে আমার পার্টির সভাপতি এবং পার্টির সহকর্মীদের সঙ্গে, নির্বাহী কমিটির সহকর্মীদের সঙ্গে আলোচনা করা দরকার। আমার পার্টির চিন্তাভাবনার দৃষ্টিকোণ থেকেই আমরা চিঠির জবাব দেব।

সংলাপ নিয়ে ওবায়দুল কাদের বলেন, সামনে নির্বাচন, যে কোনো সময় তফসিল ঘোষণা হতে পারে। এখন আর সংলাপের সুযোগ নেই। তাহলে কি সংলাপের সম্ভাবনা শেষ? ওবায়দুল কাদের বলেন, দেশের কোনো রাজনৈতিক দল যারা গণতন্ত্রে বিশ্বাস করে, তারা সংলাপকে না করতে পারে না। সময় সংক্ষিপ্ত, এ অবস্থায় আমাদের মতো দেশে সংলাপ যদি করতে হয়, কাউকে তো বাদ দিয়ে করা যাবে না। সংলাপ করতে হলে শতাধিক দলের সঙ্গে করতে হবে। এখন এই সময়ে কখন সংলাপ হবে, কখন নির্বাচনের প্রক্রিয়া চলবে সেটা একটা বিষয়। আমরা যখন তাদের বলেছিলাম শর্ত ছাড়া সংলাপের জন্য, তারা তখন রাজি হয়নি। সে সময় পেরিয়ে গেছে। এখন তো আর সময় নেই।

জাতীয় পার্টির আওয়ামী লীগের সঙ্গে থাকা-না থাকার বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, জাতীয় পার্টি যদি দল হিসেবে আসতে না চায় বা তারা কেউ কেউ যদি আওয়ামী লীগের সঙ্গে থাকতে না চায়, এটা তাদের নিজেদের সিদ্ধান্তের ব্যাপার। আমরা তো জোর করে কাউকে আমাদের সঙ্গে টেনে আনছি না। এটা তাদের সিদ্ধান্তের ব্যাপার, ব্যক্তিগতভাবেও তাদের ব্যাপার।

বৈঠক শেষে পিটার হাস বলেন, সব রাজনৈতিক দলকে আমরা যে বার্তা দিয়েছি, এখানেও সেই কথা বলেছি। সেটা হচ্ছে, আগামী নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র নিরপেক্ষ থাকবে। আমরা কোনো রাজনৈতিক দলের পক্ষে নেই। শান্তিপূর্ণভাবে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন চাচ্ছি আমরা। সুষ্ঠু নির্বাচনি পরিবেশের জন্য সহিংসতা হ্রাসের পাশাপাশি কোনো পূর্বশর্ত ছাড়া সংলাপের সুযোগ খুঁজতে সব রাজনৈতিক দলকে আমরা আহ্বান জানাচ্ছি। রাষ্ট্রদূত আরও বলেন, সম্প্রতি মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের নিয়ে যে রাজনৈতিক সহিংস বক্তব্য দেওয়া হয়েছে, বৈঠকে তিনি সে বিষয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন। তিনি বলেন, আমাদের ও আমাদের নাগরিকদের নিরাপত্তার জন্য এ বক্তব্য কতটা উদ্বেগজনক, তা-ও জানিয়েছি।

সর্বশেষ খবর