শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঘূর্ণিঝড় মিধিলি আঘাত হানতে পারে ১১ জেলায়

নিজস্ব প্রতিবেদক

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেছেন, বঙ্গোপসাগর ও তার কাছাকাছি এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে আজ দুপুরের মধ্যে দেশের উপকূলীয় ১১ জেলায় আঘাত হানতে পারে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম হবে ‘মিধিলি’।

গতকাল সন্ধ্যায় সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক সভা শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, বৃহস্পতিবার শেষ রাতের দিকে এটি ঘূর্ণিঝড়ে রূপ  নিতে পারে। আজ শুক্রবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে উপকূলে আঘাত হানতে পারে। উপকূলের বরগুনা, পটুয়াখালী, পিরোজপুর, ভোলা, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, সাতক্ষীরা, খুলনা, চট্টগ্রাম ও বাগেরহাটে আঘাত হানতে পারে। গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর বাতাসের গতিবেগ থাকবে ৬৪ থেকে ৮৮ কিলোমিটার। এটি সর্বোচ্চ ৯০ কিলোমিটার বাতাসের গতিবেগ নিয়ে উপকূলে আঘাত হানতে পারে। এদিকে গভীর নিম্নচাপের প্রভাবে গতকাল বিকাল ৩টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টায় ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮ মিমি) থেকে অতি ভারী (৮৯ মিমি বা তার বেশি) বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে অতি ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কা রয়েছে।

বঙ্গোপসাগর উত্তাল, আশ্রয়ে শত শত ফিশিং ট্রলার : আমাদের বাগেরহাট প্রতিনিধি জানান, বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে সকাল থেকেই বাগেরহাটে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এ ছাড়া সকাল থেকে মেঘাচ্ছন্ন রয়েছে আকাশ। এ অবস্থায় মোংলা বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। গভীর নিম্নচাপটি মোংলা বন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। এ অবস্থায় শত শত ফিশিং ট্রলার সুন্দরবনসংলগ্ন উপকূলের বিভিন্ন মৎস্য বন্দরে আশ্রয় নিয়েছে। বৃষ্টির কারণে সুন্দরবনের দুবলার চরে শুঁটকি পল্লীর আধা শুকনা ও কাঁচা মাছের ক্ষয়ক্ষতির মুখে পড়েছেন জেলে-মহাজনরা। মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ মো. হারুন অর রশিদ জানান, গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া নিম্নচাপের প্রভাবে রাতের তাপমাত্রা ১ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। অন্যদিকে গভীর নিম্নচাপের ফলে বৃষ্টির কারণে শুঁটকি পল্লীর আধা শুকনা ও কাঁচা মাছের ক্ষয়ক্ষতির আশঙ্কায় পড়েছেন সাগর পাড়ের দুবলার চরের হাজারো জেলে-মহাজন। সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলা  জেলে পল্লী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলীপ মজুমদার জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় শুঁটকির ক্ষতিসহ সাগর উত্তাল থাকায় জেলেদের মাছ ধরাও বিঘিœত হচ্ছে।

সর্বশেষ খবর