শনিবার, ১৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

উপকূলে মিধিলির আঘাত

ফসলের ক্ষয়ক্ষতি, বিদ্যুৎ বিচ্ছিন্ন অনেক এলাকা, লাইটারেজ জাহাজ ডুবি, দিনভর বৃষ্টি, চারজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

উপকূলে মিধিলির আঘাত

মিধিলির প্রভাবে দিনভর উত্তাল ছিল বঙ্গোপসাগর। ছবিটি গতকাল চট্টগ্রামের পতেঙ্গা সৈকত থেকে তোলা -বাংলাদেশ প্রতিদিন

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় ‘মিধিলি’ ৪ ঘণ্টা ঝোড়ো তান্ডব চালিয়ে গতকাল বিকাল ৩টার দিকে বাংলাদেশের উপকূল অতিক্রম করে। বৃষ্টি আর  ঝোড়ো বাতাসে উপকূলীয় এলাকার গাছপালা ও ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। মোংলা বন্দরের পশুর চ্যানেলে ডুবে গেছে কয়লাবোঝাই লাইটারেজ জাহাজ। টাঙ্গাইলের বাসাইল, চট্টগ্রামের সন্দ্বীপ ও মিরসরাইয়ে গাছ উপড়ে ও গাছের ডাল ভেঙে পড়ে তিনজন এবং শরীয়তপুরের গোসাইরহাটে ঘরের ওপর গাছ পড়ে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বন্ধ হয়ে যায় নৌযান চলাচল। এ ছাড়া দিনভর ভারী বৃষ্টিতে তলিয়ে যায় বরিশালসহ উপকূলীয় অনেক এলাকার রাস্তাঘাট। গতকাল সন্ধ্যায়ও বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল বিভিন্ন এলাকা। সন্ধ্যার পর ধীরে ধীরে ঝোড়ো বাতাস ও বৃষ্টিপাত কমে আসে। এদিকে ঘূর্ণিঝড় মোকাবিলায় বিভিন্ন এলাকায় খোলা হয় কন্ট্রোল রুম।

খাবার ও পানিসহ প্রস্তুত রাখা হয় ৭ হাজার ৩৩৫টি আশ্রয় কেন্দ্র। গতকাল দুপুরের মধ্যেই ২৫ হাজারের বেশি মানুষ ও সাড়ে ৩ হাজারের মতো গবাদিপশু এসব আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেয়। এ ছাড়া ১৩টি জেলার ৫১টি ফায়ার স্টেশনের কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করায় তারা মাঠে তৎপর ছিল। এ ছাড়া তাৎক্ষণিক চিকিৎসার জন্য ৯২৯টি মেডিকেল টিম প্রস্তুত রাখা হয় বলে জানায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর।

গতকাল দুপুর ১২টার দিকে ঘূর্ণিঝড়ের অগ্রভাগ বাংলাদেশের উপকূল স্পর্শ করে। দুপুর ১টার দিকে এটি পটুয়াখালীর খেপুপাড়ার কাছ দিয়ে মোংলা ও পায়রা উপকূল অতিক্রম করতে শুরু করে। ৩টার দিকে উপকূল অতিক্রম শেষ করে। আবহাওয়া অধিদফতরের সর্বশেষ বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, মিধিলি দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে, যা বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে পড়তে পারে। বিজ্ঞপ্তিতে মোংলা ও পায়রা বন্দরে দেওয়া ৭ নম্বর বিপৎসংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখাতে বলা হয়। চট্টগ্রাম ও কক্সবাজার বন্দরের ৬ নম্বর বিপৎসংকেত নামিয়ে ৩ নম্বর দেওয়া হয়। ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে গতকাল সারা দেশেই কমবেশি বৃষ্টিপাত হয়েছে। রাজধানীতে সকাল থেকে সন্ধ্যা অবধি ছিল বৃষ্টি। টানা ভারী বৃষ্টিতে বরিশাল, বাগেরহাট, পটুয়াখালীসহ উপকূলীয় অনেক এলাকায় জলাবদ্ধতা দেখা দেয়।

আমাদের প্রতিনিধিদের পাঠানো ঘূর্ণিঝড়ের খবর : ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে সাগর থেকে মাছ ধরা ট্রলারগুলো সুন্দরবনের বিভিন্ন জায়গায় আশ্রয় নিলেও বরগুনার পাথরঘাটা উপজেলার অন্তত ৩০০ জেলেসহ ২০টি ট্রলার বৃহস্পতিবার রাত থেকে নিখোঁজ রয়েছে। গতকাল রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত তাদের সঙ্গে যোগাযোগ করা যায়নি বলে আমাদের প্রতিনিধি জানিয়েছেন।

৭ নম্বর বিপৎসংকেত জারির পর মোংলা বন্দরে অবস্থানরত ১৪টি বিদেশি জাহাজে পণ্য ওঠানামার কাজ সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়। সবাইকে নিরাপদ আশ্রয়ে যেতে মাইকিংয়ের পাশাপাশি লোকজনকে আশ্রয় কেন্দ্রে নিতে রেড ক্রিসেন্টের সিপিবি সদস্যসহ ৪ হাজার স্বেচ্ছাসেবী মাঠে তৎপর ছিল। সুন্দরবন থেকে সব পর্যটককে সকালের মধ্যেই নিরাপদ আশ্রয়ে ফিরিয়ে আনা হয়। বঙ্গোপসাগরে থাকা কয়েক হাজার ফিশিং ট্রলার সুন্দরবনসংলগ্ন উপকূলের বিভিন্ন মৎস্য বন্দরে আশ্রয় নেয়। দুই দিন ধরে টানা বৃষ্টির কারণে দুবলার চরে শুঁটকি পল্লীর প্রায় ২ কোটি টাকার আধা শুকনো ও কাঁচা মাছ নষ্ট হয়ে গেছে। বাগেরহাট জেলাজুড়ে বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়। পশুর চ্যানেলে ডুবে গেছে কয়লাবোঝাই একটি লাইটারেজ জাহাজ।

ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে ঝালকাঠিতে গতকাল সকাল থেকেই প্রবল বর্ষণ ও  ঝোড়ো হাওয়ায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যায় অনেক এলাকা। জেলার নিম্নাঞ্চল পানিতে তলিয়ে যায়। শীতকালীন শস্য ক্ষতিগ্রস্ত হয়েছে। পানি ঢুকে অনেক মাছের ঘের তলিয়ে গেছে। বেশ কয়েক জায়গায় গাছ উপড়ে রাস্তা ও ভবন ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে।

ভোলায় বৃহস্পতিবার রাত থেকে গতকাল সারা দিন ঝোড়ো হাওয়ার সঙ্গে মাঝারি থেকে ভারী বর্ষণ হয়েছে। শহরের বিভিন্ন এলাকায় জলবদ্ধতার সৃষ্টি হয়েছে। কোথাও কোথাও গাছপালা উপড়ে পড়েছে। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত জেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। কৃষি বিভাগ আলুসহ বিভিন্ন রবিশস্যের ক্ষতির আশঙ্কা করছে। চরফ্যাশনে বেশকিছু কাঁচা বাড়িঘর বিধ্বস্ত হয়েছে।

মিধিলির প্রভাবে বৃষ্টির পানি জমে চট্টগ্রাম নগরে তৈরি হয়েছে জলাবদ্ধতা। বাকলিয়া, চকবাজার ওমর আলী মাতব্বর রোড, কাতালগঞ্জ, বাদুড়তলা, বড় গ্যারেজ, চকবাজার, হালিশহর, মুরাদপুরসহ বিভিন্ন এলাকার সড়কে পানি জমেছে। এসব এলাকায় দৈনন্দিন কাজে বাসা-বাড়ি থেকে বের হওয়া মানুষকে পড়তে হয়েছে ভোগান্তিতে। ব্যাহত হয় চট্টগ্রাম বন্দরের কার্যক্রম। বন্ধ থাকে পণ্য ওঠানামা। গতকাল বিকালে ঘূর্ণিঝড় উপকূলীয় এলাকা অতিক্রম করলে স্বাভাবিক হয় বন্দরের কার্যক্রম।

এ ছাড়া মিরসরাই উপজেলার জোরারগঞ্জ ইউনিয়নে গাছ উপড়ে পড়ে তিন বছর বয়সী শিশু সিদরাতুল মুনতাহার মৃত্যু হয়েছে। গতকাল উপজেলার দক্ষিণ সোনা পাহাড় এলাকায় এ ঘটনা ঘটে। জোরারগঞ্জ ইউনিয়ন পরিষদের ৮ নম্বর ওয়ার্ডের সদস্য আশরাফ উদ্দিন আরজু বলেন, বাড়ির আঙিনায় খেলার সময় একটি বড় গাছ উপড়ে শিশু সিদরাতুল মুনতাহার ওপর পড়ে। এতে গুরুতর আহত হলে তাকে মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এদিকে শরীয়তপুর জেলার গোসাইরহাট উপজেলার নাগেরপাড়া এলাকায় ঘূর্ণিঝড় নিধলীর আঘাতে ঘরের ওপর গাছ পড়ে ধনুসা বেগম (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তিনি ওই এলাকার ছত্তর বেপারীর স্ত্রী। গতকাল বিকাল সাড়ে ৩টার দিকে এ ঘটনা ঘটে।

ঝোড়ো হাওয়া ও মেঘনা নদীর অস্বাভাবিক জোয়ারের পানিতে লক্ষ্মীপুরের রামগতি-কমলনগর উপজেলায় বিভিন্ন স্থানে বেড়িবাঁধ উপচে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। জেলার রামগতি, কমলনগর, রায়পুর ও সদর উপজেলায় ফসলি জমি ও সবজির খেতের ব্যাপক ক্ষতি হয়েছে। এসব এলাকায় অসংখ্য কাঁচাঘর ও গাছপালা বিধ্বস্ত হয়েছে। বিভিন্ন এলাকায় বিদ্যুতের খুঁটি উপড়ে পড়ে বিচ্ছিন্ন রয়েছে সংযোগ। জেলার কমলনগর উপজেলার মতিরহাট এলাকায় মেঘনা নদীতে ৩টি জেলে-নৌকা ভেসে যাওয়ার খবর পাওয়া গেছে। তবে এসব নৌকার জেলেরা সাঁতরে তীরে পৌঁছাতে সক্ষম হয়েছে।

এ ছাড়া নোয়াখালী, পিরোজপুর, লক্ষ্মীপুরসহ উপকূলীয় জেলাগুলোয় আমন ধান ও শীতকালীন সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ায় রেললাইনের ওপরে গাছ পড়ে থাকায় ঢাকা-চট্টগ্রাম-সিলেটের সঙ্গে ট্রেন যোগাযোগ বন্ধ রয়েছে। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বড়হরণ নামক স্থানে গাছটি পড়েছে বলে ব্রাহ্মণবাড়িয়া রেলস্টেশন মাস্টার মো. জসিম নিশ্চিত করেছেন। ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার বিভিন্ন স্থানে ভেঙে পড়েছে গাছ, নগরীতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। গতকাল ভোররাত থেকে সন্ধ্যা পর্যন্ত টানা বৃষ্টি। এই বৃষ্টিতে শীতের সবজির ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন চাষিরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর