রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঘূর্ণিঝড় মিধিলায় নিহত ৫

বাড়িঘর বিধ্বস্ত ফসলের ক্ষতি

প্রতিদিন ডেস্ক

ঘূর্ণিঝড় মিধিলায় নিহত ৫

ঘূর্ণিঝড় মিধিলার তান্ডবে দক্ষিণাঞ্চল থেকে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জেলেপল্লী ও ফসল। পাশাপাশি বিধ্বস্ত হয়েছে বেড়িবাঁধ ও বিদ্যুৎ লাইন। গতকাল সন্ধ্যা পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ঝড়ের কারণে অন্তত পাঁচজনের মৃত্যু হয়েছে এবং বেশ কয়েকটি ট্রলার নিখোঁজ রয়েছে। মিধিলার প্রভাবে বিভিন্ন স্থানে গতকালও বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়া ছিল মেঘলা। দমকা থেকে ঝোড়ো হাওয়া বয়ে গেছে দেশের অনেক জায়গায়। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- কক্সবাজার : বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মিধিলার প্রভাব কেটে যাওয়ায় সেন্টমার্টিনে আটকে পড়া পর্যটকরা অবশেষে দুই দিন পর নিরাপদে ফিরেছেন। গতকাল বিকালে কেয়ারী সিন্দবাদ জাহাজে করে টেকনাফ পৌঁছান তারা। সি-ক্রোজ অপারেটর অনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-এর সাধারণ সম্পাদক হোসাইনুল ইসলাম বাহাদুর বলেন, বৈরী আবহাওয়া কেটে যাওয়ায় সকাল সাড়ে ৯টায় কেয়ারী সিন্দবাদ জাহাজ টেকনাফ থেকে সেন্টমার্টিনের উদ্দেশে রওনা দেয়। পরে বেলা সাড়ে ১১টায় সেন্টমার্টিনে জেটিঘাটে পৌঁছায় জাহাজটি। এরপর বিকাল ৩টায় আটকে পড়া ৪ শতাধিক পর্যটক নিয়ে বিকাল ৫টায় টেকনাফ দমদমিয়া ঘাটে পৌঁছায়। এদিকে ঘূর্ণিঝড় মিধিলির কারণে সৃষ্ট ঝোড়ো হাওয়ায় কক্সবাজারের বিভিন্ন জায়গায় গাছপালা উপড়ে পড়ে এবং ঝড়ে ধানখেতের ক্ষতি হয়েছে। গাছ চাপায় মহেশখালী উপজেলার কালামারছরা ইউনিয়নে মোহাম্মদ সাঈদ নামে এক যুবকের মৃত্যু হয়েছে। কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক বিভীষণ কান্তি দাস জানিয়েছেন শুক্রবার বিকালে ঝড়ের সময় তার বাড়িতে বড় একটা গাছ উপড়ে পড়লে বাড়ির একটি অংশ ধসে পড়ে। এতে যুবক সাঈদ গুরুতর আহত হলে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গতকাল সকালে চিকিৎসাধীন অবস্থায় সাঈদ মারা যায়। অন্যদিকে গতকাল সন্ধ্যায় সদর উপজেলার চৌফলদন্ডি এলাকায় সাগর থেকে ফেরার সময় একটি মাছধরার ইঞ্জিন নৌকা মহেশখালী চ্যানেলে ডুবে গেলে আমির হোসেন কামাল নামে এক জেলে মারা যান। তিনি আরও জানান, ঝোড়ো হাওয়ার কবলে পড়ে গভীর সাগরে  ইঞ্জিন বিকল হয়ে যাওয়া ৩২ জন মাঝিমাল্লাসহ দুটি ফিশিং ট্রলার আজ দুপুরে কোস্ট গার্ডের একটি জাহাজ উদ্ধার করেছে। দুটি ট্রলারই কক্সবাজারের। পটুয়াখালী : ঘূর্ণিঝড় মিধিলার প্রভাবে হেলে পড়া গাছ কাটতে গিয়ে পটুয়াখালীর দশমিনায় গাছের চাপায় মো. নাসির হাওলাদার (৪৫) নামে এক শ্রমিক নিহত হয়েছেন। গতকাল বেলা ১১টার দিকে উপজেলা পরিষদের সামনের সোনালী ব্যাংকের পেছনের মুসলিমপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। নিহত নাসির হাওলাদার উপজেলা সদরের বেগম আরেফাতুন্নেছা বালিকা মাধ্যমিক বিদ্যালয়-সংলগ্ন এলাকার রাজ্জাক হাওলাদারের ছেলে।

এদিকে ঘূর্ণিঝড় ‘মিধিলি’র প্রভাবে পটুয়াখালীতে ধানসহ রবি ফসলের অপূরণীয় ক্ষতির মুখে পড়েছে কৃষকরা। সম্পূর্ণ এবং আংশিক শতাধিক কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। দুই দিনের টানা বৃষ্টিতে রোপা আমনের মাঠে পানি জমেছে। কৃষি বিভাগ বলছে, প্রাথমিক ক্ষয়ক্ষতির তালিকা প্রস্তুত করা হয়েছে। তাতে আমনসহ সব ফসল মিলিয়ে মোট ৬০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হবেন কৃষকরা। কৃষকরা জানান, মাঠে এখন আমন, ইরি ধান ও শীতকালীন শাকসবজি রয়েছে। এই সময়ে ভারী বৃষ্টি ও দমকা হাওয়ার কারণে রোপা আমন ধান পানির ওপর পড়ে গেছে। আর এতে ধানের ব্যাপক ক্ষতি হবে। কারণ অতিবৃষ্টিতে ফসলি মাঠে পানি জমে গেছে। এখন আমন ধানের মৌসুম ধানে ফুল এসেছে এই সময়ে অতিবৃষ্টি ও বাতাসের কারণে ধানে চিঁটা ধরে যাবে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সুমন চন্দ্র দেবনাথ জানান, সদর উপজেলার বোতলবুনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি টিনের কাঁচা ঘর পড়ে গিয়ে আংশিক বিধ্বস্ত হয়েছে। এ ছাড়াও রাঙ্গাবালীতে ৬টি কাঁচাঘর বিধ্বস্ত হয়েছে। জেলায় মোট ১৩৩টি কাঁচা ঘরবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে আংশিক ক্ষতি হয়েছে দশমিনায় ৭৫টি, রাঙ্গাবালী ২৬টি, মির্জাগঞ্জে ১৯টি, দুমকীতে ৯টি, কলাপাড়ায় ২টি, বাউফল ও সদর উপজেলা ১টি করে মোট ২টি। এ ছাড়া গাছপালা উপড়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

কুমিল্লা : কুমিল্লার লালমাইয়ে ঘরের ওপর গাছ পড়ে দুজন নিহত হয়েছেন। উপজেলার বেলঘর দক্ষিণ ইউনিয়নের ধানোরা গ্রামের দুটি বাড়িতে এ ঘটনা ঘটে। গতকাল লালমাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মৌমিতা দাস দুই পরিবারকে ২০ হাজার টাকা করে আর্থিক সহযোগিতা প্রদান করেছেন। নিহতরা হলেন- ধানোরা গ্রামের বাসিন্দা মৃত আলী আহমদের ছেলে মো. ইয়াসিন (৪৫) এবং পার্শ্ববর্তী বাড়ির রমিজ উদ্দিনের স্ত্রী মোসা. আনোয়ারা বেগম (৭০)।

ঝালকাঠি : ঘূর্ণিঝড় মিধিলির আঘাতে ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলায লঞ্চঘাট সংলগ্ন বিষখালী নদীর  তীরের এক কিলোমিটার ভেড়িবাঁধ বিধ্বস্ত হয়েছে। বড় কাঁঠালিয়া ও কচুয়া গ্রামসহ  কয়েকটি গ্রামে বসত ঘর ভেঙে তছনছ  হয়ে গেছে।  গাছ উপড়ে পড়ে বহু  ঘর গাছের নিচে চাপা পড়ে রয়েছে। বিভিন্ন এলাকায় বিদ্যুতের নয়টি খুঁটি ভেঙে ও হেলে গিয়ে তিন কিলোমিটার বিদ্যুৎ লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে জেলাজুড়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ছিল ৩২ ঘণ্টা। তবে ঝড়ের পূর্বাভাস পাওয়ার পরেই কিছু কিছু এলাকায়ই বিদ্যুৎ বিচ্ছিন্ন করে দেওয়া হয় ৩৮ ঘণ্টা পূর্বেই। মোবাইল টাওয়ার বন্ধ হয়ে যাওয়ায় জেলার সঙ্গে নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে পড়ে।  কৃষি বিভাগ জানিয়েছে, তাদের ৭০০ হেক্টর খেসারি, ৫০০ হেক্টর পাকা  উফশী আমন, ২০০ হেক্টর দুধ কলম ধান, ৫০০ হেক্টর কলাবাগান ও ৫০০ হেক্টর শাকসবজি ক্ষতিগ্রস্ত হয়েছে।

বাগেরহাট : ঘূর্ণিঝড় মিধিলার আঘাতে সুন্দরবনের দুবলার চারটি চরে জেলেদের শুঁটকিপল্লীর নষ্ট হয়েছে প্রায় ৪০ হাজার কুইন্টাল মাছ। এ ছাড়া ঘূর্ণিঝড়ের তান্ডবে ৫ শতাধিক জেলেঘর, ২ শতাধিক শুঁটকি সংরক্ষণের ঘর ও শতাধিক দোকানির ব্যবসা প্রতিষ্ঠানের মালামালেরও ব্যাপক ক্ষতি হয়েছে। এতে জেলে ও মৎস্য ব্যবসায়ীদের আর্থিক ক্ষতি হয়েছে ৩০ কোটি টাকার। শুঁটকি থেকেই সরকার রাজস্ব হারিয়েছে ৮৭ লাখ ৫০ হাজার টাকা। তবে, সুন্দরবনের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জে জীববৈচিত্র্যসহ বন বিভাগের অবকাঠামো ক্ষতি নিরূপণের কাজ এখনো শেষ হয়নি।

সুন্দরবনের দুবলা শুঁটকিপল্লী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. খলিলুর রহমান মুঠোফোনে জানান, গতকাল সকালে শুঁটকি উৎপাদনকারী মাঝের কিল্লা, আলোরকোল, নারকেলবাড়িয়া, শ্যালার চরসহ চারটি চর পরিদর্শন করেছি। এই চারটি চরের শুঁটকিপল্লীতে ঘূর্ণিঝড়ের ব্যাপক ক্ষতচিহ্ন দেখা গেছে। আমরা প্রাথমিকভাবে ধারণা করছি, মাচা, চাতাল ও আড়ায় থাকা ৪০ হাজার কুইন্টাল মাছ পচে নষ্ট হয়ে গেছে। ঢেকে রাখা আংশিক শুকনা মাছে পানি লেগে পোকায় ধরেছে। ওই মাছ দিয়ে আর শুঁটকি হবে না। মৌসুমের প্রথম ঘূর্ণিঝড়ে মহাবিপর্যয় নেমে আসেছে শুঁটকিপল্লীতে। অপূরণীয় ক্ষতির মুখে পড়েছেন জেলে ও মৎস্য ব্যবসায়ীরা। কাঁচা মাছ, শুঁটকি ও অন্যান্য মিলিয়ে ব্যবসায়ীদের ক্ষতি হয়েছে ৩০ কোটি টাকা। নষ্ট হওয়া মাছ থেকে যে পরিমাণ শুঁটকি পাওয়া যেত তাতে সুন্দরবন বিভাগের (সরকারের) রাজস্ব আয় হতো  ৮৭ লাখ ৫০ হাজার টাকা।

চট্টগ্রাম : ঘূর্ণিঝড় মিধিলির কবলে পড়ে কক্সবাজার গভীর সমুদ্রে ইঞ্জিন বিকল হয়ে ভাসতে থাকা ১৮ জেলেকে জীবিত উদ্ধার করেছে কোস্ট গার্ড। গতকাল কোস্ট গার্ড সদর দফতরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান। তিনি বলেন, গত ১৪ নভেম্বর এফবি ‘মায়ের দোয়া’ নামক একটি ফিশিং ট্রলার কক্সবাজারের টেকপাড়া এলাকার মাঝিরঘাট থেকে মাছ ধরার উদ্দেশ্যে গভীর সমুদ্রে যায়। একপর্যায়ে ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে সৃষ্ট দুর্যোগপূর্ণ আবহাওয়ার কবলে ইঞ্জিন বিকল হয়ে ট্রলারটি নিয়ন্ত্রণহীনভাবে সমুদ্রে ভাসতে থাকে। ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে ক্যাপ্টেন নুর মোহাম্মদ তারিক আজিজের নেতৃত্বে গভীরে সমুদ্র এলাকা থেকে ফিশিং ট্রলারসহ ১৮ জেলেকে জীবিত উদ্ধার করা হয়। পরবর্তীতে জেলেসহ বোটটি উপকূলে নিয়ে মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করে জেলেদের মালিকপক্ষের নিকট হস্তান্তর করা হয়।

ফেনী : ফেনীতে ঘূর্ণিঝড় মিধিলির তীব্র দমকা হাওয়া ও বৃষ্টিতে জেলার বিভিন্ন স্থানে গাছ ভেঙে সড়ক যোগাযোগ বন্ধ ছিল। পরে ফায়ার সার্ভিস বিভিন্ন স্থানে সড়কে ভেঙে পড়া গাছ সরিয়ে যান চলাচল স্বাভাবিক করেছে। ঝড় ও বাতাসে ৫৫ হেক্টর জমিতে পাকা ও আধাপাকা ধান নুয়ে পড়েছে। ব্যাপক ক্ষতিসাধন করেছে বিভিন্ন ধরনের শাক ও সবজির। বাতাসে বিদ্যুতের লাইনে ৫০টির বেশি খুঁটি ভেঙে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিভিন্ন স্থানে গাছ বিদ্যুতের লাইনের ওপর ভেঙে পড়ায় জেলার বেশির ভাগ এলাকায় রাত ১টা পর্যন্ত বিদ্যুৎ ছিল না। গতকাল দুপুর নাগাদ বিদ্যুৎ সঞ্চালন স্বাভাবিক হয়েছে।

কলাপাড়া (পটুয়াখালী) : ঘূর্ণিঝড় মিধিলির হানা পড়েছে পটুয়াখালীর কলাপাড়ায় তরমুজ চাষিদের স্বপ্নে। সরেজমিন দেখা গেছে, উত্তর লালুয়া লঞ্চঘাট থেকে মেরাওপাড়া পর্যন্ত প্রায় ১০০ একর জমিতে আগাম তরমুজ চাষাবাদ শুরু করেন কৃষকরা। বীজও বপন করেছিলেন অনেকে। কিন্তু ঘূর্ণিঝড় মিধিলি মুহূর্তেই সব স্বপ্ন শেষ করে দিয়েছে কৃষকদের। খেত তলিয়ে রয়েছে অতিরিক্ত বৃষ্টি ও নদীর পানিতে।

বরগুনা : বঙ্গোপসাগরের হেলার নামক স্থানে শুক্রবার সকালে ঝড়ের কবলে পড়ে এফবি নীলসাগর নামের একটিসহ দুটি মাছধরার ট্রলার ডুবি হয়েছে। ফিশিং ট্রলার শ্রমিক ইউনিয়ন সভাপতি আ. মন্নান মাঝি বাংলাদেশ প্রতিদিনকে জানান, এফবি নীল সাগরের জেলেদের অন্য একটি ট্রলারে উদ্ধার করে। শুক্রবার সন্ধ্যায় ১২ জেলে পাথরঘাটায় ফিরে এসেছে। অন্য ট্রলারটির নাম জানা যায়নি, তবে ট্রলারের মালিক পাথরঘাটার হাজীরখাল এলাকার রহিম খলিফা বলে জানা গেছে। এই ট্রলারের মাঝিসহ ও ১১ জেলের মধ্য মাঝি কালু ও জেলে নাদিমসহ চারজনকে গতকাল  সকাল সাড়ে ৮টার দিকে অন্য ট্রলারে উদ্ধার করে কলাপাড়ার মহিপুর নিয়ে আসে। তিনি আরও জানান, পাথরঘাটার আনোয়ার হোসেনের মালিকানাধীন এফবি জাকিয়া, ১২ জেলে এবং রফিকুল ইসলামের এফবি, এলাহি ভরসা-১৭ জেলেসহ নিখোঁজ রয়েছে এবং রহিম খলিফার ট্রলারের ৮ জেলে ৩৭ জন নিখোঁজ রয়েছেন।

নোয়াখালী : ঘূর্ণিঝড় মিধিলার আঘাত ও প্রভাবে নোয়াখালীর উপকূলীয় সুবর্ণচর, সদর, হাতিয়া, কবিরহাট ও কোম্পানীগঞ্জসহ ৫টি উপজেলায় ২০০টি কাঁচা ঘরবাড়ি ও গাছপালা বিধ্বস্ত হয়েছে এবং মৌসুমি আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। জেলার উপকূলীয় এলাকা হাতিয়া, সুবর্ণচর, কোম্পানীগঞ্জ, কবিরহাট ও সদর উপজেলার ৩৪টি ইউনিয়নের দ্বীপ ও চরাঞ্চলে এ বিধ্বস্তের ঘটনা ঘটেছে। এদিকে গাছ পড়ে বিভিন্ন স্থানে বিদ্যুতের লাইন বিচ্ছিন্ন ও ইন্টারনেট কানেকশন বিচ্ছিন্ন হয়ে পড়ে। এ ছাড়া গত দুই দিন থেকে অনেক জায়গায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। রাস্তাঘাটে গাছ কেটে বিদ্যুতের লাইন ঠিক করতে দেখা গেছে।

সাতক্ষীরা :  ঘূর্ণিঝড় মিধিলার কবলে পড়ে সাগরে ভাসতে থাকা ১৫ জেলেকে উদ্ধার করেছেন সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের বনকর্মীরা। শুক্রবার রাত সাড়ে ১২টার দিকে সাগরের মান্দারবাড়িয়া এলাকা থেকে তাদের উদ্ধার করা হয় বলে জানিয়েছেন সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জ কর্মকর্তা এ কে এম ইকবাল হোসাইন চৌধুরী। উদ্ধার করা জেলেদের মধ্যে ১৪ জন বাগেরহাটের আর একজন ভোলা জেলার বাসিন্দা। উদ্ধার করা জেলেদের মান্দারবাড়িয়া বন কার্যালয়ে রাখা হয়েছে জানিয়ে ইকবাল হোসাইন বলেন, জেলেদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। আজ তাদের বুড়িগোয়ালিনী রেঞ্জ কার্যালয়ে নিয়ে যাওয়া হবে।

সর্বশেষ খবর