শিরোনাম
সোমবার, ২০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ

তফসিল পিছিয়ে সংলাপসহ পাঁচ প্রস্তাব রওশনের

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পিছিয়ে সব রাজনৈতিক দলকে আলোচনার জন্য আহ্বানের প্রস্তাবনা দিয়েছেন বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ। গতকাল দুপুরে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করতে বঙ্গভবনে যান তিনি। সেখানে এ প্রস্তাবনা রাখেন। তাঁর সঙ্গে বঙ্গভবনে যান বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা, সংসদ সদস্য রাহগির আল মাহি এরশাদ সাদ, অধ্যক্ষ রওশন আরা মান্নান ও রওশন এরশাদের মুখপাত্র কাজী মো. মামুনুর রশীদ। দুপুর ১২টার দিকে বঙ্গভবনে যান। তাঁরা বঙ্গভবনে প্রায় এক ঘণ্টা ছিলেন।

রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতে রওশন এরশাদ বলেন, আমরা সংবিধানের প্রতি শ্রদ্ধাশীল। তফসিল ঘোষণাকে স্বাগত জানাই। তবে ঘোষিত তফসিলের সময় যথেষ্ট নয়। সময় কিছুটা বাড়ানো প্রয়োজন। ৩০ নভেম্বর মনোনয়ন দাখিলের শেষ দিন। ওইদিন আয়কর রিটার্নেরও শেষ দিন। তাই মনোনয়ন দাখিলে আয়কর রিটার্নের রিপোর্ট দিতে সমস্যা হবে। এ কারণেও তফসিল পিছিয়ে দেওয়া প্রয়োজন। তিনি বলেন, মহামান্য রাষ্ট্রপতি, আপনি রাষ্ট্রের অভিভাবক। সেই বিবেচনাতে আপনি সব রাজনৈতিক দলকে আলোচনার জন্য আহ্বান জানাতে পারেন।

এ সময় সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন অনুষ্ঠানের পক্ষে মত দিয়েছেন বিরোধীদলীয় নেতা। তিনি বলেন, নইলে দেশে সাংবিধানিক সংকট তৈরি হবে। জাতীয় পার্টিকে একটি নির্বাচনমুখী দল হিসেবে উল্লেখ করেন তিনি বলেন, আমরা নির্বাচনে অংশগ্রহণের প্রস্তুতি নিয়েছি। জাতীয় পার্টি একান্তভাবে আশা করে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ব্যাপারে আপনার সহযোগিতা আমরা একান্তভাবে প্রত্যাশা করি। বৈঠকে রাষ্ট্রপতির সঙ্গে কী কথা হয়েছে জানতে চাইলে রওশন এরশাদের মুখপাত্র বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সব দলের সঙ্গে আলোচনার বিষয়টি নিয়ে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলে তাঁদের জানিয়েছেন। তিনি বলেন, রাষ্ট্রপতিকে রওশন এরশাদ বলেছেন, সংবিধান অনুযায়ী নির্বাচন সময়মতো না হলে সাংবিধানিক সংকট হবে। যথাসময়ে নির্বাচন করতে সহযোগিতার জন্য তাঁরা প্রস্তুত রয়েছেন।

রাষ্ট্রপতি বলেছেন, সরকার ও নির্বাচন কমিশন যথাসময়ে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করবে। কাজী মামুন বলেন, যদি সম্ভব হয়, যে দলগুলো তফসিলের বিরোধিতা করছে, তাদের সঙ্গে রাষ্ট্রপতি আলোচনা করতে পারেন কি না, সেটা আলোচনায় তুলেছেন রওশন এরশাদ। রাষ্ট্রপতি বলেছেন, বিষয়টি নিয়ে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন।

উল্লেখ্য, রওশন এরশাদের আগে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের ১৪ অক্টোবর বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেছিলেন।

সর্বশেষ খবর