সোমবার, ২০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

শুধু ট্রফিটাই পেলেন না কোহলি

রাশেদুর রহমান

এক দিনের ক্রিকেটে শচীন টেন্ডুলকারের ৪৯ সেঞ্চুরির রেকর্ড এত দ্রুত হাত বদল হবে, এমনটা এক দশক আগে কেউ কল্পনাও করেনি। ভারতীয় ক্রিকেটের রাজা শচীনই একবার বলেছিলেন, রেকর্ডটা ভাঙার মতো দুজন ভারতীয় দলেই আছে। সেই দুজন বিরাট কোহলি এবং রোহিত শর্মা। সে সময় বক্তব্যটা অনেকেই শচীনের অতি বিনয় বলে ধরে নিয়েছিলেন। অনুজদের উৎসাহ দিচ্ছেন বলেও ভেবেছিলেন কেউ কেউ। কিন্তু শচীন টেন্ডুলকারের রেকর্ডটা সত্যিই যে ভেঙে দিলেন বিরাট কোহলি! বিশ্বকাপের সেমিফাইনালে বিরাটের ৫০ নম্বর সেঞ্চুরি দেখতে দেখতে প্রবল উচ্ছ্বাসে ভেসে গিয়েছিলেন শচীন টেন্ডুলকার। রেকর্ড গড়াই হয়, ভাঙার জন্য। এর চেয়ে বড় বাস্তবতা আর কী আছে! কঠিন কঠিন রেকর্ডগুলোও এক দিন ভেঙে যায়। তবে শচীন টেন্ডুলকারের রেকর্ডটা এত তাড়াতাড়িই হাত বদল হবে, এমনটা সত্যিই অকল্পনীয় ছিল। বিরাট কোহলি কল্পনারও অতীত ঘটনাটাই ঘটিয়ে দিলেন। তাও কেবল ২৯১ ম্যাচ খেলেই! শচীন টেন্ডুলকার ৪৬৩ ম্যাচ খেলেছেন ওয়ানডে ক্যারিয়ারে (৪৯ সেঞ্চুরি)। কোহলি এদিক দিয়ে অনেক ওপরেই তুলে আনলেন নিজেকে। বিশ্বকাপটা ছিল বিরাট কোহলির। স্বপ্নের মতোই ক্রিকেট খেলেছেন তিনি। গত ১১ ইনিংসে তিনটি সেঞ্চুরি ও ছয়টি হাফ সেঞ্চুরি। ৯৫.৬২ গড়ে ৭৬৫ রান করেছেন কোহলি। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ডটা আগেই নিজের করেছেন তিনি। এবার লক্ষ্যটা আরও দূরে নিয়ে গেলেন। শচীন টেন্ডুলকার ২০০৩ সালের বিশ্বকাপে ৬৭৩ রান করে রেকর্ড গড়েছিলেন। নিজেদের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপে ভারতের প্রথম ম্যাচে কোহলি ১১৬ বলে ৮৫ রানের ইনিংস খেলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে। এরপর আফগানিস্তানের বিপক্ষে ৫৫, বাংলাদেশের বিপক্ষে ১০৩, নিউজিল্যান্ডের বিপক্ষে ৯৫ ও ১১৭, শ্রীলঙ্কার বিপক্ষে ৮৮, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০১ এবং নেদারল্যান্ডসের বিপক্ষে ৫১ রানের ইনিংস খেলেন কোহলি। টুর্নামেন্টসেরার পুরস্কারও পেয়েছেন তিনি।

 ফাইনালে খেললেন ৫৪ রানের ইনিংস। ইংল্যান্ডের বিপক্ষে শূন্য (০) ও পাকিস্তানের বিপক্ষে ১৬ রানের ইনিংস খেললেও সেসব ম্যাচ জিততে ভারতের তেমন কোনো কষ্ট হয়নি। কোহলির বিশ্বকাপটা ছিনিয়ে নিল অস্ট্রেলিয়া। গতকাল ফাইনালে তারা জিতে যায় ৬ উইকেটে।

শচীন টেন্ডুলকারের দুটি দারুণ রেকর্ড নিজের করে নেওয়া বিরাট কোহলি বিশ্বকাপের ট্রফিটা হাতে নিতে পারলেই পূর্ণ হতো সবকিছু। কিন্তু সব স্বপ্ন তো আর পূরণ হয় না। ২০১১ সালের বিশ্বকাপজয়ী কোহলির আরও একটা ট্রফি জয়ের স্বপ্ন অধরাই রয়ে গেল। তবে বিশ্বকাপের ট্রফি ছাড়া সবই পেলেন এবার। রেকর্ড গড়লেন। পুরো বিশ্বকাপে খেললেন দুই হাত উজাড় করে। দলকে তুলে আনলেন ফাইনালে। আহমেদাবাদে চূড়ান্ত লড়াইয়ে অস্ট্রেলিয়ার কাছে হেরে ফিরতে হলো তাকে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর