মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

হরতালে সারা দেশে ১৮ বাসে আগুন

বুধবার থেকে ফের অবরোধ

নিজস্ব প্রতিবেদক

বিএনপি-জামায়াত ও তাদের সমমনা দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টার হরতালে গত দুই দিনে রাজধানীসহ সারা দেশে ১৮টি বাসে আগুন দেওয়া হয়েছে। এদিকে হরতালের দ্বিতীয় দিনে গতকাল ঢাকার রাস্তায় যান চলাচল ছিল স্বাভাবিক। কিছুটা যানজটও দেখা গেছে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে। গতকাল ধানমন্ডি, সায়েন্স ল্যাব মোড়, নিউমার্কেট, বাটা সিগন্যাল, শাহবাগ, পল্টন, গুলিস্তান ও মতিঝিল ঘুরে এ চিত্র দেখা গেছে। হরতাল চলাকালে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদের নেতৃত্বে কারওয়ান বাজার ও নারিন্দা দয়াগঞ্জে ঝটিকা মিছিল বের হয়। এদিকে হরতালে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সারা দেশে ৪২৫টি টহল দল মোতায়েন করে র‌্যাব। এর মধ্যে রাজধানীতে কাজ করে ১৪৫টি টহল দল। র‌্যাব মোহাম্মদপুর, আদাবর, ধানমন্ডি ও নিউমার্কেট এলাকায় যানবাহনে অগ্নিসংযোগ, ভাঙচুর ও নাশকতার অভিযোগে পাঁচজনকে গ্রেফতার করেছে। তারা হলেন- রাকিব শেখ (২৬), মাসুম (৩২), আলমগীর (৩৮), রাসেল (৩৮) ও জাহাঙ্গীর আলম (৫৫)। অবশ্য বিএনপি দাবি করেছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৪৮০ জন নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মামলা হয়েছে ১৭টি। এদিকে কাল বুধবার ভোর ৬টা থেকে দেশব্যাপী সর্বাত্মক অবরোধ ডেকেছে দলটি। গতকাল বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ ঘোষণা দেন। তিনি ষষ্ঠ দফায় দেশব্যাপী ৪৮ ঘণ্টার সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন।

এর আগে গতকাল দুপুর আড়াইটায় রাজধানীর মিরপুর ১০ নম্বর গোলচত্বরে বিআরটিসির একটি দোতলা বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ঘটনাস্থলের পাশ থেকে সাজেদুল আলম টুটুল (৪৫) নামে একজনকে গ্রেফতার করে পুলিশ। তিনি রূপনগর থানা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক। ফায়ার সার্ভিসের সদর দফতর জানায়, বাসে আগুনের খবর পেয়ে মিরপুর ফায়ার স্টেশনের দুটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মহসিন বলেন, বিআরটিসির বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা, তবে কেউ হতাহত হয়নি। এরপর বিকাল সোয়া ৩টায় মতিঝিল মধুমিতা সিনেমা হলের গলির মুখে বাংলাদেশ ব্যাংকের একটি স্টাফ বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

এদিকে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় রবিবার থেকে গতকাল সকাল ৯টা পর্যন্ত ১৬টি অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিস বলছে, ঢাকা মহানগরে তিনটি, ঢাকা বিভাগে একটি, রাজশাহী বিভাগে (নাটোর, বগুড়া, সিরাজগঞ্জ) সাতটি, চট্টগ্রাম বিভাগে (ফেনী, মিরসরাই, সাতকানিয়া) চারটি এবং ময়মনসিংহ বিভাগে (জামালপুর) একটি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এতে ৯টি বাস, ১টি কাভার্ড ভ্যান, ৬টি ট্রাক, একটি সিএনজি অটোরিকশা ও একটি ট্রেন (৩টি বগি) পুড়ে যায়।

গতকাল র‌্যাব-২ এর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রবিবার দুপুর থেকে রাত পর্যন্ত কেরানীগঞ্জ ও ঢাকার বিভিন্ন এলাকা থেকে ওই পাঁচজনকে গ্রেফতার করা হয়। এদের মধ্যে কেরানীগঞ্জ থেকে রাকিব শেখ (২৬) এবং মোহাম্মদপুর থেকে বাকি চারজনকে গ্রেফতার করা হয়। রাকিব শেখের বিরুদ্ধে আগেও রাজধানীর বিভিন্ন থানায় ৮টির বেশি মামলা রয়েছে। র‌্যাব সদর দফতর থেকে বলা হয়, যে কোনো ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানে গোয়েন্দারা ছদ্মবেশে নজরদারি অব্যাহত রেখেছেন। বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহনকে র‌্যাবের টহল দলের পাহারায় নিরাপদে গন্তব্যে পৌঁছে দেওয়া হয়।

আমাদের প্রতিনিধিদের পাঠানো তথ্যানুযায়ী- গতকাল পুরান ঢাকার দয়াগঞ্জে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি আসাদুজ্জামান আসলাম এবং সাধারণ সম্পাদক সুজন মোল্লার নেতৃত্বে হরতালের সমর্থনে মিছিল করা হয়। সকালে সিলেটের বিশ্বনাথ উপজেলা পরিষদ রোডে, খাজাঞ্চি ইউনিয়ন বিএনপি ও সহযোগী সংগঠনের ব্যানারে মশাল মিছিল করে বিএনপি। নোয়াখালীর বেগমগঞ্জের চন্দ্রগঞ্জ পূর্ব বাজারে হরতাল সমর্থনে যুবদলের মিছিল চলাকালে পুলিশের সঙ্গে পাল্টাপাল্টি ধাওয়া, হামলা, ভাঙচুর এবং ককটেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ সময় সংঘর্ষে ১০ জন আহত হয়েছেন। পুলিশ ১৯ বিএনপি নেতা-কর্মী আটক করেছে। গাজীপুরের বাসন থানার তেলিপাড়া থেকে গতকাল সকালে জামায়াত-শিবিরের ৯ নেতা-কর্মীকে আটক করেছে পুলিশ। চট্টগ্রামের সাতকানিয়ায় তিনটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। নগরী ও জেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছে চট্টগ্রামের বিএনপি নেতা-কর্মীরা। রবিবার রাতে পুবাইলে আনোয়ার সিমেন্টের মালিকানাধীন একটি ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা। বগুড়ার নন্দীগ্রামে চলন্ত ট্রাকে অগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণের ঘটনায় ৮০ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। রাতভর পুলিশ অভিযান চালিয়ে বিএনপির আটজনকে আটক করেছে।

এদিকে বগুড়ায় বিএনপি নেতা ও পৌরসভার ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শাহ মেহেদী হাসান হিমুর কার্যালয়ে রবিবার রাতে দুই দফায় হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটেছে।

গতকাল সকাল ১০টায় ঝালকাঠিতে নাশকতার মামলায় সদর হাসপাতালের সামনে থেকে জেলা ছাত্রশিবিরের সাধারণ সম্পাদক এনামুল হাসান ওরফে এনাম সিকদারকে গ্রেফতার করেছে পুলিশ।

জামালপুরের সরিষাবাড়ীতে ট্রেনে অগ্নিসংযোগের ঘটনায় জামালপুর শহর বিএনপির সভাপতি লিয়াকত আলীসহ ১১ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

গতকাল বরিশাল নগরীর একটি মিছিল থেকে বিএনপির তিন নেতা-কর্মীকে পুলিশ গ্রেফতার করেছে।

 

সর্বশেষ খবর