মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

অস্ত্রসহ আটক আরসার তিন শীর্ষ কমান্ডার

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পাহাড়ি এলাকা থেকে মিয়ানমারের সন্ত্রাসী গ্রুপ আরকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) তিন কমান্ডারকে গ্রেফতার করেছে র‌্যাব। এ সময় তাদের কাছ থেকে তিনটি দেশীয় তৈরি আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়। গ্রেফতাররা হলেন- আরসার ওলামা বডির শীর্ষ কমান্ডার মৌলভী হামিদ হোসেন প্রকাশ ডাক্তার হামিদ, অর্থ সমন্বয়ক আবু তৈয়ব প্রকাশ সোনা মিয়া প্রকাশ সোনালী এবং ইন্টেলিজেন্স সেলের কমান্ডার ওসমান গনি। গতকাল দুপুরে র‌্যাব-১৫ এর কক্সবাজারের কার্যালয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান অধিনায়ক লে: কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন।

প্রেস ব্রিফিংয়ে জানানো হয়, রাষ্ট্রীয় একটি গোয়েন্দা সংস্থার দেওয়া তথ্য মতে র‌্যাব-১৫ জানতে পারে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে মিয়ানমারের সন্ত্রাসী গ্রুপ আরসার বেশ কয়েকজন কমান্ডার অবস্থান করছে। এরই সূত্র ধরে রবিবার দিবাগত মধ্যরাতে উখিয়ার কুতুপালং ১৭ ও ৪ নম্বর ক্যাম্প সংলগ্ন পাহাড়ি এলাকায় অভিযান চালিয়ে আরসার তিন বিভাগীয় কমান্ডার মৌলভী হামিদ হোসেন প্রকাশ ডাক্তার হামিদ, আবু তৈয়ব প্রকাশ সোনা মিয়া প্রকাশ সোনালি ও ওসমান গনিকে গ্রেফতার করা হয়। তাদের আস্তানায় তল্লাশি চালিয়ে তিনটি আগ্নেয়াস্ত্র গুলি এবং বিস্ফোরক দ্রব্য উদ্ধার করা হয়েছে।

র‌্যাব-১৫ অধিনায়ক লে. কর্নেল এইচ এম সাজ্জাদ হোসেন বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আরসার গোয়েন্দা টিমের কমান্ডার ওসমান গনি তথ্য-প্রযুক্তি এবং ইংরেজি ভাষায় বেশ দক্ষতা থাকায় আরসার তথ্যপ্রযুক্তির বিষয়েও দেখভাল করতো। এই সুযোগে তিনি ক্যাম্পে পরিচালিত এনজিও ও অন্যান্য প্রতিষ্ঠানের তথ্য আরসার শীর্ষ নেতাদের সরবরাহ করত। পার্শ্ববর্তী দেশের গোয়েন্দা সংস্থার সঙ্গে যোগাযোগ করে রোহিঙ্গা ক্যাম্পের সার্বিক পরিস্থিতির খবরাখবর পৌঁছাতো। তাছাড়া বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে ক্যাম্পে আইনশৃঙ্খলা বাহিনীর গতিবিধি লক্ষ্য রাখতো। কোনো এলাকায় আইনশৃঙ্খলা বাহিনী অভিযান পরিচালনা করলে গ্রুপের সদস্যরা গ্রুপে মেসেজ দিয়ে সবাইকে সতর্ক করে দিত।

সংবাদ সম্মেলনে র‌্যাব অধিনায়ক জানান, র‌্যাবের আরেকটি টিম রবিবার দিবাগত রাতে বান্দরবান থানচি সড়কে ৩ কেজি ২ শত গ্রাম আফিমসহ অনারমা ত্রিপুরা নামে এক মাদক কারবারিকে আটক করেছে।

সর্বশেষ খবর