মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ভারতের সঙ্গে নির্বাচনের আলাপ হয়ে গেছে : পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক

ভারতের সঙ্গে পররাষ্ট্র সচিব পর্যায়ের আসন্ন বৈঠকে রাজনৈতিক বিষয় নয়, বরং দ্বিপক্ষীয় খুঁটিনাটি বিষয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, ‘পররাষ্ট্র সচিবদের বৈঠকে নির্বাচন নিয়ে আলাপ হবে না। অন্যান্য খুঁটিনাটি বিষয় নিয়ে আলাপ হবে। নির্বাচনের আলাপ তো হয়েই গেছে ওদের সঙ্গে। এটা তো মাননীয় প্রধানমন্ত্রী এবং ভারতের প্রধানমন্ত্রী তারা আলাপ করে ফেলেছেন।’ গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দুই প্রধানমন্ত্রীর মধ্যে কী ধরনের আলাপ হয়েছে- এমন প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভারত এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা চায়, আমরাও চাই এটা। তারা চায় বাংলাদেশের যে গণতান্ত্রিক পদ্ধতি, প্রক্রিয়াটা আছে, সেটা সমুন্নত থাকুক। গণতান্ত্রিক পদ্ধতিতে যাতে কোনো রকমের ভাটা না পড়ে।’ বাংলাদেশে কোনো অগণতান্ত্রিক সরকার ভারত ‘চায় না’ মন্তব্য করে মন্ত্রী বলেন, ‘ভারত বিশ্বের মধ্যে সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশ। সুতরাং তারা সবসময় গণতন্ত্রের পক্ষে।’ প্রসঙ্গত, দ্বিপক্ষীয় ফরেন অফিস কনসালটেশনের (এফওসি) জন্য চলতি সপ্তাহে ভারত সফরে যাওয়ার কথা রয়েছে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের। পররাষ্ট্র সচিব পর্যায়ের এই বৈঠকের ভারতীয় দলের নেতৃত্ব দেবেন দেশটির পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা।

সর্বশেষ খবর