বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিএনপি নেতা হাবিব আতাউর গ্রেফতার

সালাউদ্দিন আইসিইউতে ♦ বিভিন্ন স্থানে ভাঙচুর আগুন ধরপাকড়

নিজস্ব প্রতিবেদক

উচ্চ আদালতকে নিয়ে কটূক্তি ও উচ্চ আদালতের নির্দেশ থাকার পরও হাজির না হওয়ায় বিএনপির ভাইস চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টা মো. হাবিবুর রহমান হাবিব এবং আতাউর রহমান ঢালীকে গ্রেফতার করা হয়েছে। এদিকে, বিএনপির বাণিজ্য বিষয়ক সম্পাদক সালাউদ্দিন আহমেদ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি রয়েছেন। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে ভাঙচুর, বিক্ষোভ মিছিল, বিভিন্ন গাড়িতে আগুন দেওয়া হয়েছে। সারা দেশে নাশকতার ঘটনায় জড়িতদের ধরপাকড় অব্যাহত রেখেছে পুলিশ ও র‌্যাব। গতকাল রাত ৮টা ৪০ মিনিটে যাত্রাবাড়ী চৌরাস্তা মোড়ে একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

বিএনপি ভাইস চেয়ারম্যান হাবিব গ্রেফতার : উচ্চ আদালতকে নিয়ে কটূক্তি ও উচ্চ আদালতের নির্দেশ থাকার পরও হাজির না হওয়ায় বিএনপির ভাইস চেয়ারম্যান এবং চেয়ারপারসনের উপদেষ্টা মো. হাবিবুর রহমান হাবিবকে সোমবার রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর মিরপুর ডিওএইচএস এলাকা থেকে গ্রেফতার করেছেন র‌্যাব-২-এর সদস্যরা। জানা গেছে, হাই কোর্ট ও হাই কোর্টের বিচারপতিকে নিয়ে ‘অবমাননাকর বক্তব্যের’ প্রেক্ষাপটে ১৫ অক্টোবর হাই কোর্টের একই বেঞ্চ হাবিবুর রহমানের প্রতি আদালত অবমাননার রুল জারি করেন। ব্যাখ্যা জানাতে তাকে ৬ নভেম্বর আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। ওই তারিখে তিনি বা তার পক্ষে কোনো প্রতিনিধি আদালতে হাজির হননি। উচ্চ আদালতের নির্দেশ সত্ত্বেও হাজির না হওয়ায় হাবিবকে খুঁজে বের করে অবিলম্বে বিজ্ঞ আদালতে হাজির করতে পুলিশ মহাপরিদর্শককে (আইজিপি) নির্দেশ দেন হাই কোর্ট।

বিএনপি নেতা সালাউদ্দিন আইসিইউতে : বিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, গতকাল ভোরে বিএনপির বাণিজ্যবিষয়ক সম্পাদক সালাউদ্দিন আহমেদকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেখানে তিনি নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রয়েছেন। সালাউদ্দিন আহমেদ কারাগারে ছিলেন। সেখানে গত সোমবার তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে পড়েন। পরে তাকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে পরিস্থিতির অবনতি হলে ভোরে বিএসএমএমইউ হাসপাতালে নিয়ে আসা হয়। ৩ আগস্ট আদালতে হাজিরা দিয়ে বাসায় ফেরার পথে রাজধানীর মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার থেকে সালাউদ্দিন আহমেদকে আটক করে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

র‌্যাব-২-এর সিনিয়র এএসপি (মিডিয়া) শিহাব করিম জানান, গতকাল দুপুরে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় যানবাহনে অগ্নিসংযোগ, ভাঙচুর ও নাশকতার অভিযোগে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালীকে গ্রেফতার করা হয়েছে। আতাউর রহমান ঢালীর বিরুদ্ধে বিভিন্ন থানায় ৬টির অধিক মামলা রয়েছে। র‌্যাব সদর দফতর সূত্র জানায়, সোমবার দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িত ৫৩ জনকে গ্রেফতার করা হয়েছে। ২৮ অক্টোবর হামলা ও নাশকতাসহ পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে এ পর্যন্ত ৬১৫ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। মানিকগঞ্জ প্রতিনিধি জানান, মানিকগঞ্জে হরতালের পক্ষে বিক্ষোভ মিছিল করেছে জেলা যুবদল। সোমবার সকালে জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মাসুদ পারভেজের নেতৃত্বে এ মিছিলে অংশ নেন জেলা যুবদলসহ সহযোগী সংগঠনগুলোর নেতা-কর্মীরা। বগুড়া প্রতিনিধি জানান, সোমবার গভীর রাতে বগুড়ার শেরপুর উপজেলার মহাসড়কের দশমাইল এলাকায় মাটি ও কলাবাহী দুই ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ট্রাকচালক আফজাল হোসেন জানান, দশমাইল এলাকায় কয়েকজন যুবক ট্রাকের সামনে এসে দাঁড়ায়। ট্রাক থামাতেই তারা পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয়। এদিকে, গতকাল দুপুরে জামায়াতে ইসলামী বগুড়া শহরের খান্দার এলাকায় বিক্ষোভ মিছিল করেছে।

রাজশাহী প্রতিনিধি জানান, গতকাল ভোরে রাজশাহী মহানগরীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়াম মার্কেটের সামনে থেমে থাকা ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে ট্রাকটির সামনের অংশ পুড়ে গেছে।                এর আগে, রবিবার রাত ১০টার দিকে রাজশাহীর পুঠিয়ায় শিমু নূর তাজ নামে যাত্রীবাহী একটি বাসে পেট্রল বোমা ছুড়ে আগুন দেয় দুর্বৃত্তরা। এর এক দিন আগে, জেলার মোহনপুরে একটি চলন্ত ট্রাক পুড়িয়ে দেয় দুর্বৃত্তরা। ফেনী প্রতিনিধি জানান, গতকাল সকালে ফেনী জেলা জামায়াতে ইসলামীর আমির এ কে এম সামছুদ্দিনকে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। ফেনীতে বিক্ষোভ মিছিল করে ফেরার পথে তাকে গ্রেফতার করা হয়। এদিকে ফেনীর বিভিন্ন স্থানে বাসে আগুন দেওয়াসহ বিভিন্ন নাশকতার মামলায় জড়িত দুই যুবদল নেতাকে গ্রেফতার করেছে ডিবি। এ ছাড়া সোমবার সকালে ফেনী পৌরসভার ১৩ নম্বর ওয়ার্ডের পূর্ব বিজয়সিংহ ফরিদের পোলট্রি ফার্মের দক্ষিণ পাশ থেকে ২টি পেট্রল বোমা ও ৩টি ককটেলসহ ফেনী জেলা যুবদলের যুগ্ম সম্পাদক ও মঙ্গলকান্দি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান দাউদুল ইসলাম মিনার এবং ফেনী পৌর যুবদল নেতা আবুল কালাম আজাদ স্বপন প্রকাশ মেট স্বপনকে গ্রেফতার করা হয়। বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি জানান, সোমবার গভীর রাতে সিলেটের বিশ্বনাথে মিন্টু মালাকার নামে এক বিএনপি নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। নেত্রকোনা প্রতিনিধি জানান, সারা দেশে একযোগে গেল ৪৮ ঘণ্টার টানা হরতালে নাশকতার অভিযোগে বিএনপির কেন্দ্রীয় নেতাসহ নেত্রকোনার কেন্দুয়ায় ১৮৫ বিএনপি নেতা-কর্মীর বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। সাবেক কেন্দুয়া উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়র বিএনপি নেতা মো. দেলোয়ার হোসেন ভূইয়া দুলালকে প্রধান আসামি করে পুলিশ বাদী হয়ে মামলাটি দায়ের করেছে। কেন্দুয়া থানার এসআই তাপস বণিক বাদী হয়ে ১৪৫ জন বিএনপির নেতা-কর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৩০-৪০ জনকে আসামি করে বিশেষ ক্ষমতা আইনে মামলাটি দায়ের করেন। বরিশাল প্রতিনিধি জানান, বরিশালে ঝটিকা বিক্ষোভ মিছিল করেছে ছাত্রদল। সোমবার সকালে মহানগর ছাত্রদলের ব্যানারে নগরীর বান্দ রোডে একটি মিছিল বের হয়। যশোর প্রতিনিধি জানান, সোমবার রাতে যশোর শহরের বেজপাড়া, চোপদারপাড়া, আনসার ক্যাম্প শংকরপুর এলাকায় অভিযান চালিয়ে দুটি বাজারের ব্যাগ থেকে ৯টি ককটেল-বোমা ও একটি পিস্তলসদৃশ এয়ারগান উদ্ধার করা হয়। তবে এসব অভিযানে কেউ আটক হয়নি। বেনাপোল প্রতিনিধি জানান, সোমবার রাতে বেনাপোলের ভবারবের গ্রামের একটি পুকুরের ঝোপের মধ্য থেকে ২১টি তাজা ককটেল বোমা উদ্ধার করেছে র‌্যাব যশোর ক্যাম্পের সদস্যরা। খাগড়াছড়ি প্রতিনিধি জানান, সোমবার রাত সাড়ে ১১টার দিকে খাগড়াছড়ি থেকে ঢাকা যাওয়ার পথে নাইট কোচের ওপর দুষ্কৃতকারীরা হামলা চালায়। এতে ৭টি বাস ভাঙচুর করা হয়। শান্তি ও শ্যামলী পরিবহনের লাইনম্যানরা জানান, বুদুমপাড়া এলাকায় দুষ্কৃতকারীরা হামলা করে পালিয়ে যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর