বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

২৪ দিনে আগুনে পুড়েছে ১৮৫ গাড়ি

নিজস্ব প্রতিবেদক

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ থেকে তান্ডব শুরুর পর গত সোমবার পর্যন্ত ২৪ দিনে সারা দেশে অন্তত ১৯৭টি যানবাহন ও স্থাপনায় অগ্নিসংযোগের খবর পেয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর। এর মধ্যে ১৮৫টি গাড়ি ও ১৫টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। বিএনপি ও সমমনা দলগুলোর হরতাল, অবরোধ, সমাবেশকে কেন্দ্র করে সারা দেশে এসব যানবাহন এবং স্থাপনায় আগুন দেয় দুর্বৃত্তরা। সে হিসাবে দেশে প্রতিদিন প্রায় সাতটি যানবাহনে অগ্নিসংযোগ দেওয়া হয়েছে। এরমধ্যে গড়ে প্রতিদিন প্রায়        পাঁচটি করে বাসে আগুন দেওয়া হয়। গতকাল এ তথ্য নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের তথ্য কর্মকর্তা তালহা বিন জসীম।

তিনি বলেন, ২৪ দিনের আগুনে মোট ১৮৫টি যানবাহন ও ১৫টি স্থাপনা পুড়েছে। যানবাহনের মধ্যে ১১৮টি বাস, ২৬টি ট্রাক, ১৩টি কাভার্ড ভ্যান, আটটি মোটরসাইকেল, দুটি প্রাইভেট কার, তিনটি মাইক্রোবাস, তিনটি পিকআপ, তিনটি সিএনজি অটোরিকশা, দুটি ট্রেন, একটি নছিমন, তিনটি লেগুনা, একটি ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়ি, একটি পুলিশের গাড়ি, একটি অ্যাম্বুলেন্স, বিএনপির দলীয় কার্যালয় এলাকায় পাঁচটি, একটি আওয়ামী লীগের দলীয় কার্যালয়, একটি পুলিশ বক্স, একটি কাউন্সিলর অফিস, দুটি বিদ্যুৎ অফিস, একটি বাস কাউন্টার, দুটি শোরুমসহ আরও দুটি স্থাপনা পুড়েছে। এসব আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৩৪১টি ইউনিট ও ১ হাজার ৮৮৮ জন জনবল কাজ করেছেন।

ফায়ার সার্ভিসের কর্মকর্তা তালহা বলেন, সারা দেশের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় আগুনের ঘটনা সবচেয়ে বেশি। আর ঢাকা উত্তর সিটি করপোরেশনের মধ্যে মিরপুরে সবচেয়ে বেশি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এই সময়ে সবমিলিয়ে মোট ৩৪ জেলায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। বাকি ৩০টি জেলায় আগুনের ঘটনা ঘটেনি। আর উপজেলার হিসাবে দেশের ৬০টি উপজেলায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। বাকি ৪৩৫টি উপজেলায় কোনো অগ্নিসংযোগের ঘটনা ঘটেনি। জেলা হিসেবে গাজীপুর, উপজেলা পর্যায়ে বগুড়া সদরে আগুনের ঘটনা সবচেয়ে বেশি। ফায়ার সার্ভিসের পরিসংখ্যান অনুযায়ী, ঢাকা সিটিতে ৯৫টি, ঢাকা বিভাগে ৩৭টি, চট্টগ্রাম বিভাগে ২২টি, রাজশাহী বিভাগে ২৪টি, বরিশাল বিভাগে সাতটি, রংপুর বিভাগে সাতটি, খুলনা বিভাগে দুটি, ময়মনসিংহ বিভাগে দুটি এবং সিলেট বিভাগে একটি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এদিকে, ঢাকা সিটির মধ্যে দক্ষিণ সিটিতে ৬০টি এবং উত্তর সিটিতে ৩৫টি আগুনের ঘটনা ঘটে।

এলাকাভিত্তিক পর্যালোচনায় দেখা গেছে, মিরপুর এলাকায় সবচেয়ে বেশি ১৭টি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এছাড়া গুলিস্তানে ৯টি, নয়াপল্টন-কাকরাইল এলাকায় সাতটি, খিলগাঁও-মুগদা এলাকায় সাতটি, পোস্তাগোলা-যাত্রাবাড়ী এলাকায় সাতটি, মতিঝিল-আরামবাগ এলাকায় পাঁচটি, মোহাম্মদপুর ও বারিধারায় চারটি করে আগুনের ঘটনা ঘটে। এদিকে, জেলাভিত্তিক পরিসংখ্যানে দেখা যায়, গাজীপুরে ১৬টি, চট্টগ্রামে ১৪টি, বগুড়া ১৩টি, নারায়ণগঞ্জ ছয়টি, মানিকগঞ্জ চারটি, ফরিদপুর চারটি, লালমনিরহাট চারটি ও নাটোরে চারটি করে আগুনের সংবাদ পায় ফায়ার সার্ভিস। এছাড়া উপজেলাভিত্তিক পরিসংখ্যানে দেখা যায়, বগুড়া সদরে আটটি, গাজীপুর সদরে ছয়টি, নারায়ণগঞ্জ সদরে চারটি, ফেনী সদরে তিনটি এবং কালিয়াকৈর উপজেলায় চারটি আগুনের ঘটনা ঘটে। তবে এসব ঘটনায় নিহতের কোনো ঘটনা ঘটেনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর