বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

অর্জিত জ্ঞান দেশের সেবায় ব্যবহার করুন

নিজস্ব প্রতিবেদক

অর্জিত জ্ঞান দেশের সেবায় ব্যবহার করুন

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স (এএফডব্লিউসি)-এর স্নাতকদের ন্যায়বিচার এবং জনগণের মুক্তির প্রচারের মাধ্যমে নিজ নিজ দেশের সেবায় আত্মনিয়োগের আহ্বান জানিয়েছেন। বঙ্গভবনের দরবার হলে এনডিসি ও এএফডব্লিউ কোর্স-২০২৩ এর স্নাতকদের সঙ্গে এক সৌজন্য সাক্ষাৎকালে গতকাল তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, ‘আমি আশা করি, এনডিসি কোর্সের সদস্যরা তাদের নিজ নিজ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের নিজস্ব পরিচয় তৈরি করবে।’ কোর্সের সফল সমাপ্তির জন্য সব কোর্স সদস্যদের অভিনন্দন জানান রাষ্ট্রপতি। স্নাতকদের দেশের উন্নতির জন্য নীতি ও কর্মসূচি বাস্তবায়নে সর্বাত্মক সহায়তা প্রদান এবং দারিদ্র্যবিমোচন, নারীর ক্ষমতায়ন, যুবসমাজ শিক্ষিত এবং দেশকে অগ্রগতির পথে এগিয়ে নিয়ে যেতেও পরামর্শ দেন রাষ্ট্রপ্রধান।

বাংলাদেশ সর্বদা শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ উল্লেখ করে তিনি বলেন, গত কয়েক দশক ধরে দেশ ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং দারিদ্র্যবিমোচন, স্বাস্থ্যসেবা ও শিক্ষায় চিত্তাকর্ষক অগ্রগতির মাধ্যমে উন্নয়নের এক অসাধারণ যাত্রা শুরু করেছে। ভূ-রাজনীতি, অর্থনীতি এবং প্রযুক্তির জোয়ারের কারণে একবিংশ শতাব্দীর একটি জটিল ও আন্তসংযুক্ত বিশ্বের সূচনা হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, জাতিগুলো জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত, সাইবার হুমকি এবং মহামারির মতো বৈশ্বিক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, যেগুলোর জন্য সহযোগিতামূলক এবং বহুমাত্রিক সমাধান একান্ত প্রয়োজন।  ১৭টি দেশের ২৯ জন সামরিক ও অন্যান্য বেসামরিক কর্মকর্তাসহ ১৪১ জন এই কোর্সে অংশগ্রহণ করেন। ন্যাশনাল ডিফেন্স কলেজের ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট এয়ার ভাইস মার্শাল মু. কামরুল ইসলাম সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। পরে রাষ্ট্রপতি বঙ্গভবনে এনডিসি স্নাতকদের সঙ্গে এক ফটোসেশনে অংশ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর