বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
বিএনপির অবরোধ

সিলেটে ট্রেনে আগুন, দূরপাল্লার বাসে যাত্রী কম

নিজস্ব প্রতিবেদক

সিলেটে ট্রেনে আগুন, দূরপাল্লার বাসে যাত্রী কম

সিলেটে গত রাতে উপবন এক্সপ্রেস ট্রেনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা -বাংলাদেশ প্রতিদিন

নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর ষষ্ঠ দফায় অবরোধের প্রথম দিনে গতকাল বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল, গাড়িতে আগুন ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ ছাড়া  গত রাতে সিলেটে উপবন এক্সপ্রেস ট্রেনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রাজধানীতে যানবাহনের সংখ্যা ও মানুষের ভিড় ছিল কম। দূরপাল্লার অল্প কিছু বাস ছেড়ে যায়। রাজধানী  ঢাকাসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে মোতায়েন ছিল পুলিশ, র‌্যাব, বিজিবিসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য। এ ছাড়া সারা দেশে নাশকতার ঘটনায় জড়িতদের ধরপাকড় অব্যাহত রাখে পুলিশ ও র‌্যাব।

এক দফা দাবিতে গতকাল বিএনপির দেশব্যাপী অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল করে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল। এরই ধারাবাহিকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সভাপতি খোরশেদ আলম সোহেল ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের নেতৃত্বে একটি মিছিল করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল। গতকাল দুপুরে পরীবাগ থেকে মিছিলটি শুরু হয়ে শাহবাগ মোড় এসে শেষ হয়। এ সময় ছাত্রদলের নেতা-কর্মীরা অবরোধের পক্ষে বিভিন্ন স্লোগান দেন। মিছিলে অংশ নেন ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতা-কর্মীরা। অবরোধের সমর্থনে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি-জামায়াত। গতকাল সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রায়েরবাগ বাস স্ট্যান্ডে অবস্থান নেয় জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের নেতা-কর্মীরা। অবরোধ পালনকালে তারা পুলিশি বাধার মুখে পড়ে। এতে নেতৃত্ব দেন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের সহকারী সেক্রেটারি মুহাম্মদ কামাল হোসাইন। এ ছাড়া ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে শুরার অন্যতম সদস্য শাহীন আহমেদ খানের নেতৃত্বে রাজধানীর শাহজাহানপুরে এবং ঢাকা মহানগর দক্ষিণের মজলিসে শুরা সদস্য মুহাম্মদ মহিউদ্দিনের নেতৃত্বে জুরাইন এলাকার সড়ক অবরোধ করে জামায়াতের নেতা-কর্মীরা। র‌্যাব সদর দফতর সূত্র জানায়, গত মঙ্গলবার দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িত ৪৪ জনকে গ্রেফতার করা হয়। ২৮ অক্টোবরে হামলা ও নাশকতাসহ পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত এ পর্যন্ত ৬৫৯ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। সহিংসতা ও নাশকতা প্রতিরোধ ও দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‌্যাবের ১৪৮টি টহল ও সারা দেশে ৪৩২টি টহল দল মোতায়েনের পাশাপাশি গুরুত্বপূর্ণ স্থানগুলোতে র‌্যাবের রোবাস্ট টহল পরিচালিত হয়েছে। যাত্রী ও পণ্য পরিবহনে নিরাপত্তা প্রদানের লক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহনকে টহলের মাধ্যমে এসকর্ট প্রদান করে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছে দেওয়া হয়। এ ছাড়াও যে কোনো ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে র‌্যাবের গোয়েন্দা নজরদারি ছিল। বিজিবি সদর দফতর সূত্র জানায়, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ২৮ প্লাটুনসহ সারা দেশে ২৩২ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। র‌্যাব-১০ এর উপ-পরিচালক (মিডিয়া) আমিনুল ইসলাম জানান, গত মঙ্গলবার ঢাকার মতিঝিল, চকবাজার, লালবাগ, কদমতলী এবং ফরিদপুরের কোতোয়ালি এলাকায় একাধিক অভিযান চালিয়ে সাতজন নাশকতাকারীকে গ্রেফতার করা হয়েছে। তারা হলেন- লালবাগ থানা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মো. আরাফাত হোসেন ইমন, মো. মিলন, মো. শাহ আলম, ৪৮ নম্বর ওয়ার্ড বিএনপির আহ্বায়ক মো. জাহাঙ্গীর আলম, শামসুর রহমান ওরফে মিন্টু, রাব্বি মোল্লা ও ফরিদপুর পৌর বিএনপির আহ্বায়ক নাছির উদ্দিন মিলার। গ্রেফতাররা রাজধানীর যাত্রাবাড়ী, সায়দাবাদ, লালবাগ, কামরাঙ্গীচর এবং মুন্সীগঞ্জের সিরাজদিখানসহ আশপাশের বিভিন্ন এলাকায় গাড়ি ভাঙচুর, বাসে অগ্নিসংযোগসহ বিভিন্ন নাশকতার সঙ্গে জড়িত ছিল।

র‌্যাব-৩ এর এএসপি (মিডিয়া) শামীম হোসেন জানান, গতকাল রাজধানীর ফকিরাপুল কালভার্ট রোড এলাকার একটি বাড়ি থেকে উচ্চমাত্রার বিপুল পরিমাণ বিস্ফোরক ও মাদকদ্রব্যসহ দুজন নাশকতাকারীকে গ্রেফতার করা হয়। তারা হলেন- মো. বাবুল মিয়া ও মো. মাসুদ শেখ। এ সময় উচ্চমাত্রার ৬ কেজি ১০০ গ্রাম বিস্ফোরক পাউডার, ১৫৭ বোতল ফেনসিডিল, একটি ডিজিটাল পরিমাপক যন্ত্র, ১০টি মোবাইল ফোন এবং ২২ হাজার টাকা জব্দ করা হয়।

র‌্যাব-২ এর সিনিয়র এএসপি (মিডিয়া) শিহাব করিম জানান, গতকাল রাজধানীতে যানবাহনে অগ্নিসংযোগ, ভাঙচুর ও নাশকতার মামলায় তিনজনকে গ্রেফতার করা হয়েছে। তারা হলেন- স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক মো. রিয়াজ হোসেন, শফিকুল ইসলাম সবুজ ও মো. উজ্জ্বল মিয়া। গ্রেফতার রিয়াজ মোহাম্মদপুরে স্বাধীন পরিবহনে; গ্রেফতার সবুজ শেরেবাংলা নগরে বৈশাখী পরিবহনে এবং গ্রেফতার উজ্জ্বল মোহাম্মদপুরে পরিস্থান পরিবহনে আগুনের ঘটনায় জড়িত ছিল।

ডিএমপির তেজগাঁও ট্রাফিক বিভাগের এডিসি জাহাঙ্গীর আলম জানান, গতকাল দুপুরে মোহাম্মদপুর থানার টাউনহল এলাকায় বাসে আগুন দিয়ে দৌড়ে পালিয়ে যাওয়ার সময়ে মো. মামুন নামে এক নাশকতাকারীকে আটক করে কর্তব্যরত ট্রাফিক পুলিশ। আসাদ অ্যাভিনিউ সড়ক থেকে তাকে আটক করা হয়। তিনি আরও বলেন, প্রতিদিনের মতো দায়িত্ব পালন শেষে ফেরার পথে মোহাম্মদপুর জোনের সার্জেন্ট পলাশ কুমার রায় দেখতে পান আসাদগেট সংলগ্ন সেন্ট জোসেফ স্কুলের সামনে প্রজাপ্রতি পরিবহনের একটি বাসে আগুন দিয়ে একজন পালিয়ে যাওয়ার চেষ্টা করছেন। পরবর্তীতে তিনি দৌড়ে তাকে ধরে ফেলেন।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ প- হওয়ার পর থেকে ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি দিয়ে আসছে বিএনপি।

সিলেটে উপবন এক্সপ্রেস ট্রেনে আগুন : সিলেট রেলস্টেশনে দাঁড়িয়ে থাকা উপবন এক্সপ্রেসের একটি ট্রেনের বগিতে আগুন লাগার ঘটনা ঘটেছে। গতকাল রাত সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে। ট্রেনের ভিতর থেকে পেট্রলভর্তি দুটি প্লাস্টিকের বোতল উদ্ধার করেছে পুলিশ। সিলেট রেলস্টেশনের মাস্টার নুরুল ইসলাম জানান, স্টেশনে দাঁড়ানো অবস্থায় উপবন এক্সপ্রেস ট্রেনের একটি বগি থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। রেলওয়ে স্টাফ ও ফায়ার সার্ভিস কর্মীরা তাৎক্ষণিক আগুন নেভাতে সক্ষম হওয়ায় বড় দুর্ঘটনা থেকে ট্রেনটি রক্ষা পায়। রেলওয়ে পুলিশ সুপার জানান, ট্রেনের যে বগিতে আগুন লেগেছে তার ভিতরে প্লাস্টিকের দুটি বোতল পাওয়া গেছে। বোতলগুলোয় পেট্রল ছিল। ধারণা করা হচ্ছে, দুর্বৃত্তরা পেট্রল ঢেলে আগুন দিয়েছে। আগুনে বগির ১৬-১৭টি সিট পুড়ে গেছে বলে জানা গেছে।

দেশের বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, বরিশালে বিএনপি অবরোধের পক্ষে মিছিল বের করলে আওয়ামী লীগ ও ছাত্রলীগ কর্মীরা ধাওয়া দেয়। তখন বিএনপির মিছিলটি ছত্রভঙ্গ হয়ে যায়। গতকাল সন্ধ্যায় নগরীর সিঅ্যান্ডবি রোডে এ ঘটনা ঘটে। গাজীপুরের শ্রীপুরে মাওনা চৌরাস্তায় উড়াল সড়কের ওপর থেকে দুর্বৃত্তরা সন্ধ্যার দিকে দুটি ককটেল ও একটি পেট্রল বোমা ছুড়ে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করে। চট্টগ্রাম নগরীর বিভিন্ন স্থানে পৃথক অভিযান পরিচালনা করে ককটেল বিস্ফোরণ ও গাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় নাশকতা মামলার আসামি রাউজান পৌরসভা যুবদলের সাধারণ সম্পাদক মো. শাহজাহান শাকিলসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া চট্টগ্রামের বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। বগুড়ায়ও বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করেছে বিএনপি-জামায়াত।

এদিকে অবরোধকে ঘিরে ঢাকা-নারায়ণগঞ্জ রেললাইনে ভয়াবহ রেল দুর্ঘটনা ঘটানোর চেষ্টা চালিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার রাত দেড়টায় ফতুল্লার কোতালেরবাগ হক বাজারের কাছে এ ঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। পরিকল্পনা অনুযায়ী রেললাইনের ওপরে মোটা লোহা রাখা হয় যাতে ট্রেন এসে উল্টে পড়ে বড় ধরনের দুর্ঘটনা ও হতাহতের ঘটনা ঘটে। এর আগে বিষয়টি দেখতে পেয়ে স্থানীয়রা তাৎক্ষণিক জাতীয় জরুরি সেবা সার্ভিস ৯৯৯-এ ফোন করে প্রশাসনকে জানান। পরে জিআরপি পুলিশ এসে রেললাইন থেকে লোহাটি উদ্ধার করে নিয়ে যায়। সিলেটের বিশ্বনাথে নাশকতা মামলায় আরও পাঁচ বিএনপি নেতা-কর্মীকে গ্রেফতার করেছে বিশ্বনাথ থানা পুলিশ। ঢাকার আশুলিয়ায় নন্দন পার্কের সামনে সাভার পরিবহনের একটি চলন্ত বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার নবাবপুর ইউনিয়নে পাটবোঝাই চলন্ত ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মেহেরপুরে নাশকতা মামলায় পৌর জামায়াতে ইসলামীর সাধারণ সম্পাদক মনিরুজ্জামানসহ দুই জামায়াত নেতাকে আটক করেছে পুলিশ। মানিকগঞ্জে পুলিশের বাধায় বিএনপির মিছিল প- হওয়ার খবর পাওয়া গেছে। কুষ্টিয়ায় অবরোধের প্রথম দিনে সবকিছু স্বাভাবিক ছিল। কুষ্টিয়ার সঙ্গে যুক্ত মহাসড়কগুলোতে অবরোধের তেমন কোনো প্রভাব পড়েনি। সকাল থেকে সব রুটে যাত্রীবাহী বাস চলেছে। কক্সবাজারের চকরিয়ায় দুর্বৃত্তের দেওয়া আগুনে পৃথক স্থানে একটি সিএনজি অটোরিকশা ও মুদির দোকান পুড়ে গেছে। ভোর রাতে উপজেলার হারবাং ইউনিয়নের নাথপাড়ায় এ ঘটনা ঘটে। বরিশালে পৃথক চারটি মিছিল করেছে বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠন। অবরোধে দূরপাল্লার রুটে সীমিত যান চলাচল ছাড়া জনজীবনে এর তেমন কোনো প্রভাব পড়েনি। স্থানীয় রুটে বাস ও লঞ্চ চলাচল স্বাভাবিক ছিল। দোকানপাট, অফিস-আদালত, ব্যাংক বীমাও ছিল খোলা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর