বৃহস্পতিবার, ২৩ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

নৌকার একক মনোনয়নপ্রত্যাশী আট আসনে

শরিফুল ইসলাম সীমান্ত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ৩০০ আসনের বিপরীতে ৩ হাজার ৩৬২টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের। এর মধ্যে আওয়ামী লীগের একক মনোনয়নপ্রত্যাশী আসন আটটি। আসনগুলো হলো- গোপালগঞ্জ-৩, গোপালগঞ্জ-২, নোয়াখালী-৫, বরিশাল-১, মাদারীপুর-১, খুলনা-২ এবং বাগেরহাট-১ ও বাগেরহাট-২।

মনোনয়ন বুথ সূত্রে জানা যায়, আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসনের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছেন দলটির নেতারা। এর মধ্যে গোপালগঞ্জ-৩ আসনের জন্য অন্য কেউ নৌকা প্রতীকে মনোনয়ন চেয়ে ফরম তোলেননি। একই তালিকায় রয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের (নোয়াখালী-৫), প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম (গোপালগঞ্জ-২), কার্যনির্বাহী সদস্য আবুল হাসানাত আবদুল্লাহ (বরিশাল-১), জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী (মাদারীপুর-১), বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ হেলাল উদ্দিন (বাগেরহাট-১), শেখ সালাউদ্দিন জুয়েল (খুলনা-২) ও শেখ সারহান নাসের তন্ময় (বাগেরহাট-২)। এসব নেতার আসনে আর কোনো প্রার্থী নৌকার মনোনয়ন পাওয়ার প্রত্যাশায় ফরম সংগ্রহ করেননি। ফলে এ ৮ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রার্থীর সংখ্যা একজন করেই থাকছে। মনোনয়ন পাওয়ার দৌড়ে তাদের কোনো প্রতিদ্বন্দ্বী নেই।

বাগেরহাট-১ (চিতলমারী, মোল্লারহাট, ফকিরহাট) আসন থেকে শেখ হেলাল উদ্দিনের বিপরীতে দলের আর কোনো প্রার্থী ফরম নেননি। শেখ হেলাল আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার আপন চাচাতো ভাই। অন্যদিকে শেখ হেলালের ছেলে শেখ সারহান নাসের তন্ময় (বাগেরহাট সদর ও কচুয়া) আসন থেকে মনোনয়নপ্রত্যাশী। তার আসন থেকেও অন্য কেউ দলের মনোনয়ন প্রত্যাশায় ফরম নেননি। শেখ হেলালের আরেক ভাই শেখ সালাহউদ্দিন জুয়েল খুলনা-২ (সদর-সোনাডাঙ্গা) আসনের সংসদ সদস্য। তার আসনেও নৌকার মনোনয়ন প্রত্যাশায় ফরম সংগ্রহ করেননি কেউ। দলের কার্যনির্বাহী সদস্য আবুল হাসানাত আবদুল্লাহ বরিশাল-১ (আগৈলঝড়া-গৌরনদী) আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তার বিপরীতে আর কেউ ফরম নেননি। এদিকে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মাদারীপুর-১ (শিবচর উপজেলা) আসনে একক প্রার্থী হিসেবে দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। প্রসঙ্গত, ১৮ নভেম্বর থেকে শুরু হয় আওয়ামী লীগের মনোনয়নপত্র বিক্রি ও জমাদান কার্যক্রম। শেষ হয় ২১ নভেম্বর। প্রতিটি মনোনয়নপত্রের মূল্য ছিল ৫০ হাজার টাকা। ৩ হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করে আয় হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা। আজ বেলা ১১টায় তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয়ে অনুষ্ঠিত হবে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা। সভাপতিত্ব করবেন দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজকের সভায় চূড়ান্ত করা হবে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সংসদীয় আসনগুলোর মনোনয়ন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর