শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
গাড়িতে আগুন, মিছিল

দুই দিনের বিরতি দিয়ে আবারও অবরোধ

নিজস্ব প্রতিবেদক

সরকারের পদত্যাগের এক দফা দাবি এবং দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে সপ্তম দফায় ফের ৪৮ ঘণ্টা অবরোধ ডেকেছে বিএনপি। শুক্র ও শনিবার ছুটির দুই দিন বিরতি দিয়ে রবিবার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত সারা দেশে সড়ক, নৌ ও রেল পথে অবরোধ করবে দলটি। ষষ্ঠ দফায় ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ শেষ হওয়ার আগেই গতকাল বিকালে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ২৬ ও ২৭ নভেম্বর টানা দুই দিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে জামায়াতে ইসলামীও। এদিকে বিএনপি-জামায়াতের ডাকা ষষ্ঠ দফার অবরোধের শেষ দিনেও ঢাকা, গাজীপুর ও রাজশাহীতে চারটি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে অবরোধের সমর্থনে বিএনপি-জামায়াতসহ তাদের সমমনা দলগুলো বিক্ষোভ মিছিল করেছে। অবরোধের শেষ দিনে রাজধানীতে যানবাহন চলাচল ছিল অনেকটাই স্বাভাবিক। দূরপাল্লার বেশকিছু বাসও ছেড়ে যায়। ঢাকাসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে মোতায়েন ছিল পুলিশ, র‌্যাব, বিজিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সদস্য। সারা দেশে নাশকতার ঘটনায় জড়িতদের ধরপাকড় অব্যাহত রেখেছে পুলিশ ও র‌্যাব। অবরোধের সমর্থনে গতকাল সকালে রাজধানীর ফকিরাপুল, মতিঝিলসহ বিভিন্ন স্থানে ঝটিকা বিক্ষোভ মিছিল করেন বিএনপি নেতা-কর্মীরা। সকাল সাড়ে ৬টায় ফকিরাপুল সড়কে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে এ ঝটিকা মিছিল করা হয়। একই সময়ে নটর ডেম কলেজের সামনে ঢাকা জেলা বিএনপি নেতা-কর্মীদের নিয়ে মিছিল করেন জেলা সাধারণ সম্পাদক নিপুণ রায়চৌধুরী। এদিকে অবরোধের সমর্থনে হাতিরঝিলসংলগ্ন মেরুল বাড্ডায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক আহ্বায়ক ও কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মো. রাকিবুল ইসলাম রাকিবের নেতৃত্বে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেন ছাত্রদল নেতা-কর্মীরা।

অবরোধের সমর্থনে ঢাকায় বিক্ষোভ মিছিল করেছে জামায়াতে ইসলামী। সকালে ঢাকা মহানগর উত্তর জামায়াতের উদ্যোগে মিরপুর-১ নম্বর চায়নিজ মোড়ে সড়ক আটকে মিছিল করেন নেতা-কর্মীরা। মহাখালী রেলগেট অবরোধ করে বিক্ষোভ করেছেন হাতিরঝিল-তেজগাঁও অঞ্চলের জামায়াত কর্মীরা। মিরপুর-১২ কালশী রোডে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছেন নেতা-কর্মীরা। এ ছাড়া বাড্ডা, উত্তরা, মিরপুর-১৩ ও মোহাম্মদপুরে সড়ক বন্ধ করে মিছিল করেছেন দলটির নেতা-কর্মীরা। সকালে মতিঝিল এলাকায় সড়ক বন্ধ করে মিছিল করেছেন জামায়াতের নেতা-কর্মীরা। ডেমরায় মহাসড়ক অবরোধ করে মিছিল করেছে দলটি। শনিরআখড়ায় সড়ক অবরোধ করে মিছিল করেছেন জামায়াতের দক্ষিণের নেতা-কর্মীরা। সূত্রাপুর অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন জামায়াত নেতা-কর্মীরা। এ ছাড়া খিলগাঁও, বনশ্রী, হাজারীবাগ ও বংশালে সড়ক বন্ধ করে মিছিল করেছেন জামায়াতের দক্ষিণের নেতা-কর্মীরা।

পুলিশ সদর দফতর সূত্র জানান, ২৮ অক্টোবর বিএনপি মহাসমাবেশ-পরবর্তী হরতাল-অবরোধের কর্মসূচি ঘোষণা করে। দেশব্যাপী অবরোধ ও হরতাল কর্মসূচি বাস্তবায়নে নাশকতা ও হিংসাত্মক কার্যক্রম চালায় তারা। ২৯ অক্টোবর থেকে ২২ নভেম্বর পর্যন্ত ২৭৫টি যানবাহন ও ২৪টি স্থাপনা ভাঙচুর এবং ২৯০টি যানবাহন, ১৭টি স্থাপনাসহ ৩৭৬টি অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে। এ ছাড়া ২ নভেম্বর ঝালকাঠি আওয়ামী লীগ অফিস ভাঙচুর, ৫ নভেম্বর পিরোজপুর এবং ৬ ও ১৫ নভেম্বর সিরাজগঞ্জে আওয়ামী লীগের দুটি অফিসে দুর্বৃত্তরা অগ্নিসংযোগ করেছে।

র‌্যাব সদর দফতর সূত্র জানান, বুধবার দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনায় জড়িত ৩১ জনকে গ্রেফতার করা হয়েছে। ২৮ অক্টোবর হামলা, নাশকতাসহ পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত থাকার ঘটনায় এ পর্যন্ত ৬৯০ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। সহিংসতা ও নাশকতা প্রতিরোধ এবং দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে গতকাল রাজধানীতে র‌্যাবের ১৪২টি টহল ও সারা দেশে ৪২৮টি টহলদল মোতায়েনের পাশাপাশি গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের রোবাস্ট টহল পরিচালিত হয়েছে। যাত্রী ও পণ্য পরিবহনে নিরাপত্তায় দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহনকে টহলের মাধ্যমে এস্কর্ট প্রদান করে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছে দেওয়া হয়। এ ছাড়া যে কোনো ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত ছিল। ফায়ার সার্ভিস সদর দফতর সূত্র জানান, বুধবার থেকে গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত উচ্ছৃঙ্খল জনতা কর্তৃক ছয়টি আগুন লাগার সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এ ঘটনায় সাতটি যানবাহন পুড়ে যায়। ঢাকা সিটিতে দুটি, ঢাকা বিভাগে তিনটি (সাভার, বালিয়াকান্দি, গাজীপুর) ও রাজশাহী বিভাগে একটি ঘটনা ঘটে। এ ঘটনায় তিনটি বাস, দুটি কাভার্ড ভ্যান দুধুটি ট্রাক পুড়ে যায়। ২৮ অক্টোবর থেকে গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত উচ্ছৃঙ্খল জনতা কর্তৃক ২০৫টি আগুন লাগার (যানবাহন ও স্থাপনাসহ) সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। বিজিবি সদর দফতর সূত্র জানান, গতকাল আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশ জেলায় ২৮ প্লাটুনসহ সারা দেশে ২৩৩ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছিল।

চারটি গাড়িতে আগুন : গতকাল দুপুর ১২টা ৫৩ মিনিটে রাজধানীর পল্টন এলাকার নাইটিঙ্গেল মোড়ে আজমেরী পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সকাল ৬টার দিকে গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের দক্ষিণ সালনায় দুটি কাভার্ড ভ্যানের গতি রোধ করে পেট্রল ঢেলে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এদিকে বুধবার রাত পৌনে ১টার দিকে রাজশাহীর সিটিহাট সংলগ্ন ছন্দা ফিলিং স্টেশনে পার্ক করে রাখা ট্রাকে পেট্রলবোমা ছুড়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের কর্মীরা দ্রুত ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। গতকাল এসব তথ্য জানান ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসীম।

 

২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ প- হওয়ার পর থেকে ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি দিয়ে আসছে বিএনপি। পাশাপাশি জামায়াতে ইসলামীও একই সময়ে ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি দিয়ে আসছে। এর মধ্যে ষষ্ঠ দফায় ১৫ দিন অবরোধ এবং দুই দফায় তিন দিন হরতাল করেছে দলগুলো। সপ্তাহের দুই ছুটির দিন শুক্র ও শনিবার ছাড়াও তিনটি মঙ্গলবার কর্মসূচিতে বিরতি দেওয়া হয়। সপ্তম দফায় ৪৮ ঘণ্টা অবরোধ ডেকেছে বিএনপি-জামায়াত।

সর্বশেষ খবর