শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

নাশকতার মামলায় বিএনপির আরও নেতা-কর্মী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক

বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. এস এম রফিকুল ইসলাম বাচ্চু (৫৭) গ্রেফতার হয়েছেন। গাজীপুরের অগ্নিসংযোগের ঘটনায় হওয়া মামলায় তাকে গ্রেফতার করে র‌্যাব। মামলায় বাচ্চুকে প্রধান আসামি করা হয় বলে জানা গেছে। গতকাল র‌্যাব-১ জানায়, গাজীপুরের শ্রীপুরে গাড়িতে অগ্নিসংযোগ ও বিস্ফোরক মামলার প্রধান আসামি বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. এস এম রফিকুল ইসলাম বাচ্চু।

এদিকে বিএনপির দাবি, যশোর জেলা যুবদলের সাবেক যুগ্ম সম্পাদক আকবর হোসেন খোকনের বাড়িতে গতকাল ককটেল নিক্ষেপ করেছে আওয়ামী লীগের কর্মীরা। এ ছাড়াও জেলা ছাত্রদলের সহ-সভাপতি মজনু হুসাইন, ঝিকরগাছা উপজেলা যুবদলের আহ্বায়ক মোনাজ্জেল হোসেন লিটন, উপজেলা ছাত্রদলের আহ্বায়ক আশরাফুল আলম রানা ও সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক সুমন হোসেনসহ বেশ কয়েকজন নেতা-কর্মীর বাড়িতে পুলিশ তল্লাশির নামে ভাঙচুর ও পরিবারের সদস্যদের সঙ্গে দুর্ব্যবহার করেছে। অন্যদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে বিএনপির ৩ হাজার ৮৭৫ জনের বেশি নেতা-কর্মীকে ‘অবৈধভাবে’ গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এই সময়ের মধ্যে মারা গেছেন অন্তত তিন নেতা-কর্মী। গতকাল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব অভিযোগ করেন।

রিজভী বলেন, ১৫ নভেম্বর তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত বিএনপি নেতা-কর্মীদের নামে সারা দেশে ১২৫টি মামলা হয়েছে। এসব মামলায় গ্রেফতার করা হয়েছে ৩ হাজার ৮৭৫ জনের বেশি নেতা-কর্মীকে। মামলাগুলোয় আসামি করা হয়েছে ১৪ হাজার ৬৯০ জনের বেশি নেতা-কর্মীকে। এ সময় আইনশৃঙ্খলা বাহিনী এবং ক্ষমতাসীন দলের নেতা-কর্মীদের হামলায় মারা গেছেন তিনজন, আহত হয়েছেন ৫৩৭ জন। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১০টি মামলায় অন্তত ২৯০ জন নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। আসামি করা হয়েছে ১ হাজার ২৫০ জন নেতা-কর্মীকে। হামলায় নিহত হয়েছেন একজন এবং আহত হয়েছেন আরো অন্তত ২৫ নেতা-কর্মী। বিএনপির এই সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, সরকার পতনের যুগপৎ আন্দোলন শুরুর পর গত ২৮ জুলাই থেকে এ পর্যন্ত মোট ৭৮৭টি মামলায় দলের ১৮ হাজার ৮৭১ জন নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। আসামি করা হয়েছে ৬৮ হাজার ৮০৩ জনকে। এ সময় আহত হয়েছেন ৬ হাজার ৬৮৪ জন নেতা-কর্মী। মারা গেছেন এক সাংবাদিকসহ ১৬ জন।

বগুড়ায় বিএনপি কর্মীকে পিটিয়ে হত্যারও অভিযোগ করেন রিজভী। তিনি বলেন, ২২ নভেম্বর রাতে বগুড়ার শেরপুরের বিশালপুর ইউনিয়ন বিএনপির সদস্য আবদুল মতিন মিথ্যা মামলায় আসামি হয়ে পুলিশের ভয়ে আত্মীয়ের বাসার উদ্দেশে রওনা দেন। পথে মান্দাইল গ্রামে আওয়ামী সন্ত্রাসীরা তাকে ধরে নিয়ে নির্মমভাবে হত্যা করে পাশের একটি ধানখেতে লাশ ফেলে যায়।

হবিগঞ্জ বিএনপি-যুবদলের তিন নেতা গ্রেফতার : আমাদের হবিগঞ্জ প্রতিনিধি জানান, হবিগঞ্জের লাখাই থানায় দায়েরকৃত বিস্ফোরক মামলায় লাখাই উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সামসুল ইসলাম ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক শাহ আলম গোলাপকে ঢাকায় গ্রেফতার করেছে র‌্যাব। বৃহস্পতিবার রাতে ঢাকার ফকিরাপুল এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। বিষয়টি নিশ্চিত করেন লাখাই থানার (ওসি) মোহাম্মদ নুনু মিয়া।

সর্বশেষ খবর