শনিবার, ২৫ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

৫৪ গুণ দূষিত ঢাকার বাতাস

নিজস্ব প্রতিবেদক

শীতের আগেই এবার ‘বিপজ্জনক’ পর্যায়ে দূষিত হয়ে উঠেছে ঢাকার বাতাস। গতকাল ছুটির দিনের সকালেও ঢাকা ছিল বিশ্বের ১০৯টি বড় শহরের মধ্যে সবচেয়ে দূষিত। বায়ুমান সূচকে (একিউআই) স্কোর ছিল ৩২৩, যা বিপজ্জনক হিসেবে বিবেচিত। প্রতি ঘনমিটার বাতাসে দূষণের অন্যতম উপাদান অতি সূক্ষ্ম বস্তুকণা (পিএম ২.৫) ছিল ২৭৩ মাইক্রোগ্রাম, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া নিরাপদসীমার (বার্ষিক গড়) চেয়ে ৫৪ গুণ বেশি।

বিশ্বের বায়ুমান পর্যবেক্ষণকারী সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ারের প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে। বাতাসের এ অবস্থা থাকায় প্রতিষ্ঠানটি সবাইকে বাইরে বের হলে মাস্ক ব্যবহার, ঘরের দরজা-জানালা বন্ধ রাখা, ঘরে বায়ু বিশুদ্ধকরণ যন্ত্র ব্যবহার ও বাইরে শরীরচর্চা না করার পরামর্শ দিয়েছে।

বায়ুমান সূচকে স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে তাকে ভালো বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ৫১ থেকে ১০০ পর্যন্ত সহনশীল, ১০১ থেকে ১৫০ পর্যন্ত সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর, ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর, ২০১ থেকে ৩০০ পর্যন্ত খুবই অস্বাস্থ্যকর এবং ৩০১ থেকে দুর্যোগপূর্ণ বা বিপজ্জনক বলে বিবেচিত হয়। এই অবস্থা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা ও জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

গতকাল সকালে পাকিস্তানের লাহোর এবং ভারতের কলকাতা ও দিল্লি যথাক্রমে ৩০৬, ২৮৪ এবং ২১৬ একিউআই স্কোর নিয়ে তালিকার দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে ছিল। দুপুর ১২টার পর দূষণ কিছুটা কমলেও বায়ুমান সূচকে স্কোর ১৬৫ এর নিচে নামেনি, যা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত। দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। বর্ষায় বাতাসের মানে কিছুটা উন্নতি হলেও অক্টোবর থেকেই দূষণ বাড়তে থাকে। এপ্রিল-মে পর্যন্ত বিশ্বের শীর্ষস্থানীয় দূষিত শহরের তালিকায় থাকে ঢাকার নাম। ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো ঢাকায় বায়ুদূষণের অন্যতম কারণ বলে বিভিন্ন গবেষণায় উঠে এসেছে।

সর্বশেষ খবর