রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
দিল্লিতে অনাবাসি রাষ্ট্রদূতদের পররাষ্ট্র সচিব

অবাধ নিরপেক্ষতার প্রতিশ্রুতি নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

অবাধ নিরপেক্ষতার প্রতিশ্রুতি নির্বাচন পর্যবেক্ষণের আমন্ত্রণ

মাসুদ বিন মোমেন

নয়াদিল্লিতে অবস্থিত বাংলাদেশে অনাবাসি বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে বলে আশ্বস্ত করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। পাশাপাশি দেশগুলো থেকে চাইলে বাংলাদেশে পর্যবেক্ষক পাঠানোর আমন্ত্রণও জানানো হয়েছে। বাংলাদেশের পক্ষ থেকে পর্যবেক্ষকদের স্বাগত জানানোর কথা বলেছেন পররাষ্ট্র সচিব। শুক্রবার সন্ধ্যায় নয়াদিল্লির বাংলাদেশ হাইকমিশনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ৩০টি দেশের রাষ্ট্রদূত ও মিশন প্রধানরা উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন গতকাল এক সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশে নির্বাচনি ব্যবস্থাপনা চূড়ান্ত। এ সময়ে কয়েকটি রাজনৈতিক দল নির্বাচন বানচাল করার জন্য সহিংসতার পথ নিয়েছে। এমনকি তারা সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বাসভবনে আক্রমণ করেন।

পুলিশের ওপর হামলায় এক পুলিশ কর্মীকে হত্যা করা হয়। এমনকি সাংবাদিকরাও রেহাই পাননি। তিনি এও বলেন, যেসব রাজনৈতিক নেতাদের আটক করা হয়েছে এদের অনেকের বিরুদ্ধে সহিংসতায় উৎসাহ ও প্ররোচনার অভিযোগ রয়েছে। আদালত তার বিচার করছেন। তিনি বলেন, বাংলাদেশের সংবিধান অনুসারে প্রতি পাঁচ বছরে বার্ষিক নির্বাচন হওয়া উচিত। দেশের জনতাও তাই চায়। কোনো একটি রাজনৈতিক দলের জন্য গণতান্ত্রিক প্রক্রিয়া স্থগিত হতে পারে না। মূল বিষয় হলো বাংলাদেশের মানুষ যদি ভোট দেন, সেটাই হবে নির্বাচনের স্বীকৃতি।

ভারতে অনুষ্ঠিত ভারত-আমেরিকা টু প্লাস টু বৈঠকে বাংলাদেশ প্রসঙ্গ আলোচিত হয়েছে, এ বিষয়ে পররাষ্ট্র সচিবদের বৈঠকে কোনো কথা হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, সাধারণত দ্বিপক্ষীয় বৈঠকের মধ্যে আমরা তৃতীয় দেশ নিয়ে আলোচনা করি না। তবে ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা ব্যাখ্যা করেন। তিনি বলেছেন, বাংলাদেশের জনতা এবং সংবিধান অনুসারে নির্বাচন হবে। সেটা তারাই স্থির করবেন। ভারত কোনো হস্তক্ষেপ করবে না। পররাষ্ট্র সচিব বলেন, আমরা চাই অন্য দেশগুলো এ ধরনের মত মেনে চলুক। প্রত্যেকটা দেশের রাজনৈতিক সংস্কৃতি ও নিয়মাবলি এক ধরনের হয় না। সার্বভৌম বাংলাদেশের নিজস্ব নিয়ম ও সংবিধান রয়েছে। তাকেই সম্মান করা উচিত।

বাংলাদেশের নির্বাচনে প্রধান বিরোধী দল বিএনপির সঙ্গে সংলাপের কোনো সুযোগ আছে কি না এর জবাবে পররাষ্ট্র সচিব বলেন, সময় চলে  গেছে। তাছাড়া আমরা শুনেছি বিএনপি শর্তসাপেক্ষে আলোচনায় বসতে চায়। তারা নির্বাচিত সরকারের পদত্যাগ করিয়ে কেয়ারটেকার সরকার প্রতিষ্ঠিত করতে চায়, সেটা সম্ভব নয়। এরপরও তারা যদি নির্বাচনে যোগ দিতে চায় তাহলে নির্বাচন কমিশনার বলেছেন নির্বাচনের তফসিল বদলাতেও রাজি আছেন।

ভিসা সমস্যা নিয়ে আলোচনা : ইদানীং বাংলাদেশিদের ভারতীয় ভিসা পেতে সমস্যা হচ্ছে। দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে। এ বিষয়টি বাংলাদেশ ভারতের পররাষ্ট্র সচিবকে জানিয়েছেন। পররাষ্ট্র সচিব বলেন, ঢাকায় ভারতীয় মিশনে অতিরিক্ত অফিসার নিয়োগ করা হয়েছে। যাতে দ্রুত ভিসা দেওয়া যায়। তিনি এও বলেন, কভিডের সময় থেকে দীর্ঘ বকেয়া তালিকা রয়েছে। তবে সমস্যা সম্পর্কে ভারত ওয়াকিবহাল। বাংলাদেশের পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছে ভবিষ্যতে নদীপথে সফরের জন্য ভিসা দেওয়ার ব্যবস্থা চালু করা হোক। আগামী ফেব্রুয়ারি মাসে যখন দুই দেশের মধ্যে কনস্যুলার বৈঠক হবে তখন এ বিষয়ে দীর্ঘ আলোচনা হবে।

পিঁয়াজ সরবরাহ : পিঁয়াজের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যের নিরন্তর সরবরাহের জন্য পররাষ্ট্র সচিব ভারতের কাছে প্রস্তাব দিয়েছেন একটি বার্ষিক কোটা নির্দিষ্ট করা হোক। যাতে বাংলাদেশের বাজারে নিরন্তর সরবরাহের একটি বার্তা পৌঁছায়। যেমন কিছুদিন আগে ডিম আমদানি হওয়ার পর হুহু করে ডিমের দাম কমতে তাকে। তিনি বলেন, ভারত সরকার এ বিষয়ে নীতিগতভাবে সম্মতি দিয়েছেন।

তিস্তা ও অন্যান্য নদী : তিস্তা চুক্তি দ্রুত সম্পন্ন করার আগ্রহ জানানোর পর পররাষ্ট্র সচিব বলেন, আমরা বলেছি যত দিন তিস্তা স্বাক্ষরিত না হচ্ছে তার জন্য অন্য নদীর পানি বণ্টন আটকে না রাখা। ছয়টি নদীর পানি বণ্টন নিয়ে যৌথ নদী কমিশনে আলোচনা হয়েছিল। সেগুলো নিয়ে দ্রুত এগুলোর সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য উদ্যোগ নেওয়ার আরজি জানিয়েছেন। এতে বাংলাদেশের অর্থনীতির ওপর চাপ বাড়ছে। মানবিক সমস্যা তৈরি হচ্ছে। সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন বাংলাদেশ মিশনের প্রেস মিনিস্টার শাবান মাহমুদ।

সর্বশেষ খবর