রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
যুদ্ধবিরতির দ্বিতীয় দিন

৪২ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে মুক্ত ১৪ ইসরায়েলি

প্রতিদিন ডেস্ক

৪২ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে মুক্ত ১৪ ইসরায়েলি

হামাস-ইসরায়েল যুদ্ধবিরতির দ্বিতীয় দিনে গতকাল উভয় পক্ষের আরও ৫৬ জন বন্দি মুক্তি পেয়েছেন। এর মধ্যে ৪২ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে মুক্তি দেওয়া হয়েছে ১৪ ইসরায়েলি জিম্মিকে। কাতারের মধ্যস্থতার শর্ত অনুযায়ী প্রতিজন ইসরায়েলি জিম্মির বিনিময়ে তিনজন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দিচ্ছে ইসরায়েল। রয়টার্স, বিবিসি, আলজাজিরা।

ইসরায়েল কর্তৃপক্ষ জানিয়েছে, ৪২ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে  গতকাল হামাস তাদের হাতে জিম্মি থাকা ১৪ ইসরায়েলিকে মুক্তি দিয়েছে। খবরে বলা হয়, কাতারের মধ্যস্থতায় ৪৮ দিন পর উভয় পক্ষ হামলা থামিয়ে যুদ্ধে চার দিনের ‘মানবিক’ বিরতি দিতে রাজি হয়। এ যুদ্ধবিরতির চার দিনে হামাস অন্তত ৫০ জন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দেবে, বিনিময়ে ইসরায়েল তাদের কারাগারে বন্দি অন্তত ১৫০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেবে এবং গাজায় ত্রাণবাহী ২০০ ট্রাকের পাশাপাশি ১ লাখ ৪০ হাজার লিটার জ্বালানি ও গ্যাসভর্তি অন্তত চারটি লরি প্রবেশের অনুমোদন দিয়েছে। শুক্রবার গাজার স্থানীয় সময় সকাল ৭টা থেকে বহু কাক্সিক্ষত যুদ্ধবিরতি শুরু হয়। পরে দুই পক্ষের সমঝোতা অনুযায়ী এ দিন হামাস ১৩ ইসরায়েলিকে মুক্তি দেয়, বিনিময়ে ৩৯ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয় ইসরায়েল। দ্বিতীয় দিনে ৪২ ফিলিস্তিনি বন্দির বিনিময়ে মুক্তি দেওয়া হয় হামাসের হাতে থাকা ইসরায়েলের ১৪ জিম্মিকে। এদিন মিসর থেকে রাফাহ ক্রসিং দিয়ে গাজায় প্রবেশ করা ১৩৭টি ট্রাক থেকে জরুরি ত্রাণ সরবরাহ খালাস করা হয়। ইসরায়েল ৭ অক্টোবর গাজা পুরোপুরি অবরুদ্ধ করে ভয়াবহ হামলা শুরুর পর থেকে এটি ভূখন্ডটিতে প্রবেশ করা ত্রাণবাহী বৃহত্তম বহর বলে জানিয়েছে জাতিসংঘ। সরবরাহ করা এসব ত্রাণের মধ্যে রয়েছে জ্বালানি, খাবার ও ওষুধ। 

এর আগের দিন শুক্রবার গাজা উপত্যকায় ১৯৬টি ত্রাণ ও মানবিক সহায়তা পণ্যবাহী ট্রাক প্রবেশ করে বলে জানিয়েছে আন্তর্জাতিক রেডক্রস ও রেডক্রিসেন্ট সোসাইটির ফিলিস্তিন শাখা (পিআরসিএস)। আশা করা হচ্ছে, যুদ্ধবিরতির চার দিন নিরাপদে এবং নিরবচ্ছিন্নভাবে গাজা উপত্যকায় ত্রাণ সরবরাহ অব্যাহত থাকবে।

সর্বশেষ খবর