রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সূচকে ঢাকার বায়ু খুবই অস্বাস্থ্যকর

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকার বায়ুর মান ক্রমেই বিপজ্জনক হয়ে উঠছে। গতকালও বায়ুদূষণের দিক থেকে ঢাকার অবস্থান ছিল তৃতীয়। শীর্ষে ছিল ভারতের দিল্লি। গতকাল সকাল ৯টা ১২ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা যায়।

তালিকার শীর্ষে অবস্থান করা দিল্লির বায়ুর মানের স্কোর হচ্ছে ৩০৩ অর্থাৎ সেখানকার বায়ু ‘দুর্যোগপূর্ণ’ পর্যায়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর।

শহরটির স্কোর ২৭৭ অর্থাৎ সেখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর। আর সূচকের তৃতীয় অবস্থানে রয়েছে ঢাকা। রাজধানী ঢাকার স্কোর হচ্ছে ২৩৭ অর্থাৎ এখানকার বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর।

সাধারণত স্কোর শূন্য থেকে ৫০-এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া স্কোর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। এদিকে দক্ষিণ এশিয়ায় বায়ুদূষণ দিনদিন আরও ভয়ংকর হয়ে উঠছে। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে কোটি কোটি মানুষের জীবন। গবেষণা বলছে, বৈশ্বিক বায়ুদূষণের হটস্পট হয়ে উঠেছে দক্ষিণ এশিয়া। বর্তমানে বিশ্বের সবচেয়ে দূষিত চারটি দেশ এবং দূষণের শীর্ষে থাকা ১০ শহরের মধ্যে নয়টিরই অবস্থান এ অঞ্চলে।

সর্বশেষ খবর