সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
সপ্তম দফা অবরোধের প্রথম দিন

আরও আগুন গ্রেফতার যানবাহনের চাপ কম

নিজস্ব প্রতিবেদক

নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলোর সপ্তম দফায় অবরোধের প্রথম দিনে গতকাল বিভিন্ন স্থানে গাড়িতে আগুন, ভাঙচুর, বিক্ষোভ ও গ্রেফতারের ঘটনা ঘটেছে। এ দিন রাজধানীতে যানবাহনের চাপ ছিল কম। দূরপাল্লার কিছু বাস ছেড়ে যায়। নাশকতা প্রতিরোধে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন ছিল পুলিশ, র‌্যাব, বিজিবিসহ বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য। গতকাল রাত পৌনে ৮টার দিকে যাত্রাবাড়ীর কাজলায় মৌমিতা পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রাত ৭টার দিকে নয়াপল্টন নাইটিঙ্গেল মোড়ে একই সঙ্গে ৩টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। রাজধানীর বনানী থানার কামাল আতাতুর্ক সড়কে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে মিছিল ও সড়ক অবরোধ করেন বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। মিছিলটি বনানী মাঠ থেকে কাকলীতে এসে শেষ হয়। এ সময় সড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন নেতা-কর্মীরা। একই দাবিতে মগবাজারে ছাত্রদলের নেতা-কর্মীরা মিছিল ও সড়ক অবরোধ করেন। এ সময় তারা রাস্তা অবরোধ করে এক দফা দাবি ও অবৈধ তফসিল বাতিল চেয়ে অবরোধের সমর্থনে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

এ ছাড়া তফসিল বাতিল, অবৈধ সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এবং অন্যায়ভাবে আটক সব নেতার মুক্তি দাবি করে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মিছিল ও সমাবেশ করেন জামায়াতে ইসলামী ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।

গতকাল এক প্রেস ব্রিফিংয়ে বিএনপি দাবি করে, ২৪ ঘণ্টায় সারা দেশে জাতীয়তাবাদী দল (বিএনপি) ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের ৪১০ জনের বেশি নেতা-কর্মী গ্রেফতার হয়েছেন। এ সময়ের মধ্যে কারাবন্দি একজনের মৃত্যু হয়েছে এবং ১৫ মামলায় ১ হাজার ৭০৫ জনকে আসামি করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন জায়গায় আইনশৃঙ্খলা বাহিনী ও ক্ষমতাসীন নেতা-কর্মীদের হামলায় ৬০ জন আহত হয়েছেন। গত ১৫ নভেম্বর থেকে এ পর্যন্ত গ্রেফতার হয়েছেন ৪ হাজার ৬১০ জন নেতা-কর্মী। ১৫৩ মামলায় আসামি করা হয়েছে ১৭ হাজার ৮৩০ জনকে।

র‌্যাব সদর দফতর সূত্র জানায়, গত শনিবার দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার সঙ্গে জড়িত ১৮ জনকে গ্রেফতার করা হয়। ২৮ অক্টোবরে হামলা ও নাশকতাসহ পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত এ পর্যন্ত ৭৩৯ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। সহিংসতা ও নাশকতা প্রতিরোধ ও দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‌্যাবের ১৪৫টি টহল ও সারা দেশে ৪৩০টি টহল দল মোতায়েনের পাশাপাশি গুরুত্বপূর্ণ স্থানসমূহে র‌্যাবের রোবাস্ট টহল পরিচালিত হয়েছে। যাত্রী ও পণ্য পরিবহনে নিরাপত্তা প্রদানের লক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহনকে টহলের মাধ্যমে এস্কর্ট প্রদান করে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছে দেওয়া হয়। এ ছাড়াও যে কোনো ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানসমূহে র‌্যাবের গোয়েন্দা নজরদারি ছিল।

বিজিবি সদর দফতর সূত্র জানায়, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ২৮ প্লাটুনসহ সারা দেশে ২৩০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছিল। ফায়ার সার্ভিস সদর দফতর সূত্র জানায়, গত ২৩ নভেম্বর থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত উচ্ছৃঙ্খল জনতা কর্তৃক ৩টি যানবাহনে আগুন লাগার সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এর মধ্যে ঢাকা সিটিতে একটি, কুমিল্লার দাউদকান্দিতে একটি ও বরিশাল বিভাগে একটি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় দুটি বাস ও একটি ট্রাক ক্ষতিগ্রস্ত হয়। ২৮ অক্টোবর থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত দুর্বৃত্তরা ২০৮টি অগ্নিসংযোগের (কয়েকটি স্থাপনাসহ যানবাহনে) সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। র‌্যাব-১০ এর উপ-পরিচালক আমিনুল ইসলাম জানান, গতকাল দুপুরে নাশকতার মামলায় ওয়ারী থানা বিএনপির যুগ্ম আহ্বায়ক মো. সাইদুজ্জামান ওরফে রাজাকে ওয়ারী এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। তিনি বিভিন্ন সময় নাশকতার পরিকল্পনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। এ ছাড়াও তিনি আগে ডেমরা, যাত্রাবাড়ী, ওয়ারী ও মতিঝিল এলাকায় গাড়ি ভাঙচুর, বাসে অগ্নিসংযোগসহ বিভিন্ন প্রকার নাশকতামূলক কার্যক্রমের সঙ্গে জড়িত ছিলেন। বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, বগুড়ায় গতকাল আইনশৃঙ্খলা বাহিনীর পাহারায় পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান চলাচল করেছে। তবে যাত্রীবাহী দূরপাল্লার বাস চলেনি। থ্রিহুইলার ও অন্যান্য হালকা যানবাহন চলাচল করেছে। এ ছাড়া ট্রেন চলাচল স্বাভাবিক ছিল। অবরোধ চলাকালে শহর দ্বিতীয় বাইপাস সড়কে  বিএনপি ও জামায়াত রাস্তায় বিক্ষোভ  মিছিল ও সমাবেশ করে। এ ছাড়া ৪৮ ঘণ্টায় জেলার বিভিন্ন উপজেলায় বিএনপির পাঁচজন নেতা-কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এর মধ্যে সদরে তিনজন ও সারিয়াকান্দিতে দুজন। চট্টগ্রামে গতকাল নগরী ও জেলার বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল ও সাময়িকভাবে সড়ক অবরোধ করেন চট্টগ্রামের বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। দুপুর পর্যন্ত অবরোধকে কেন্দ্র করে চট্টগ্রামে বিএনপির আরও ১৫ জন নেতা-কর্মী পুলিশের হাতে গ্রেফতার হয়েছেন বলে অভিযোগ করেছেন বিএনপি নেতারা। বিএনপির দফতর সূত্র জানিয়েছে, নগরীর দক্ষিণ বাকলিয়া ওয়ার্ড বিএনপির সহসভাপতি তাহের জামাল চৌধুরী, হালিশহর থানা শ্রমিক দলের সাবেক সভাপতি মো. বেলাল, দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক মো. সুমন, ওয়ার্ড শ্রমিক দলের সাধারণ সম্পাদক আবদুস সাত্তার, যুবদল নেতা আবদুল করিম, চন্দনাইশ পৌরসভা ছাত্রদলের সাবেক আহ্বায়ক রাজিব চৌধুরী, পাঁচলাইশ থানা স্বেচ্ছাসেবক দলের সদস্য সেলিম উদ্দিন ও মো. বেলালসহ মোট ১৫ জন নেতা-কর্মীকে পুলিশ গ্রেফতার করেছে। অবরোধের সমর্থনে গতকাল বরিশালে মিছিল করে ছাত্রদল। এদিকে বরিশাল থেকে দূরপাল্লা রুটে সীমিত পরিসরে যান চলাচল ছাড়া অবরোধে জনজীবনে তেমন কোনো প্রভাব দেখা যায়নি।

সর্বশেষ খবর