মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

৩৬ ঘণ্টায় ১১ গাড়িতে আগুন

ফের কাল অবরোধ, পরশু হরতাল

নিজস্ব প্রতিবেদক

সরকার পতনের এক দফা দাবিতে বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ডাকা সপ্তম দফা অবরোধে ঢাকাসহ সারা দেশে ১১টি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটিয়েছে দুর্বৃত্তরা। তবে দ্বিতীয় দিনে গতকাল রাজধানী ঢাকার অবস্থা ছিল অনেকটাই স্বাভাবিক। দিনের বেলায় গাড়িতে অগ্নিসংযোগসহ সহিংসতার পরিমাণ ছিল কম। দুপুর গড়াতেই রাজধানীর যান চলাচল অনেকটা স্বাভাবিক হয়ে আসে। ঢাকা থেকে দূরপাল্লার বাসও ছাড়তে শুরু করে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে র‌্যাব-পুলিশের পাশাপাশি বিপুলসংখ্যক বিজিবি ও র‌্যাব সদস্য মোতায়েন ছিল। অন্যদিকে অষ্টম দফায় আরও দুই দিনের হরতাল-অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি। এর মধ্যে বুধবার অবরোধ ও বৃহস্পতিবার হরতালের ডাক রয়েছে।

ফায়ার সার্ভিস সূত্র বলছেন, রবিবার সকাল ৬টা থেকে গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকাসহ সারা দেশে ১১টি গাড়িতে অগ্নিসংযোগের খবর পাওয়া গেছে। এর মধ্যে ঢাকা সিটিতে দুটি, নওগাঁয় একটি, কিশোরগঞ্জে একটি, খাগড়াছড়িতে একটি, দিনাজপুরে একটি, রাজশাহীতে একটি, নাটোরে তিনটি ও সিলেটে একটি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় ছয়টি বাস, চারটি ট্রাক ও একটি কাভার্ড ভ্যান ক্ষতিগ্রস্ত হয়। আগুন নির্বাপণ করতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১৫ ইউনিট ও ৭৫ জনবল কাজ করে। ফায়ার সার্ভিস জানায়, রবিবার দিবাগত রাত ১টার দিকে কিশোরগঞ্জের কুলিয়ারচর ফায়ার স্টেশনের সামনে একটি ট্রাকে আগুন দেওয়া হয়। রাত দেড়টার দিকে খাগড়াছড়ির জালিয়ারপাড়া ও দিনাজপুরের বীরগঞ্জে পৃথক দুটি ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা। রাত আড়াইটার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এলাকার মতিহারে একটি ট্রাকে আগুন দেওয়া হয়। ভোর ৫টার দিকে নাটোরের বনপাড়ার মহিষাভাঙ্গায় ‘ডি এন ট্রাভেলস’-এর তিনটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। সকাল ৬টার দিকে সিলেটের দক্ষিণ সুরমার লালবাজারে একটি কাভার্ড ভ্যানে আগুন দেওয়া হয়। গতকাল বিকাল পৌনে ৪টার দিকে ঢাকার কল্যাণপুরে বৈশাখী পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়। সকাল থেকে রাজধানী ঘুরে দেখা গেছে, রাস্তায় বাস, মিনিবাস, প্রাইভেট কারসহ সব ধরনের যান চলাচল করছে। তবে যান চলাচলের সংখ্যা স্বাভাবিক সময়ের তুলনায় কিছুটা কম। সকালের দিকে অফিসগামী মানুষের ভিড়ে বিভিন্ন সিগন্যালে গাড়ির জট তৈরি হতে দেখা যায়। তবে বড় ধরনের যানজট তৈরি হয়নি। দুপুরের পর থেকে যান চলাচল অনেকটাই স্বাভাবিক হয়ে আসে। বিকালে রাজধানীর গাবতলী, সায়েদাবাদসহ বিভিন্ন স্টপেজ থেকে দূরপাল্লার বাস ছেড়ে যায়। লঞ্চ ও ট্রেন চলাচল ছিল স্বাভাবিক। বিভিন্ন জেলা থেকে সন্ধ্যার পর ঢাকার উদ্দেশে দূরপাল্লার বাস ছেড়ে আসে। ফরিদপুর বাসস্ট্যান্ড থেকে গতকাল সন্ধ্যার পর গোল্ডেন লাইন পরিবহনের বাস ঢাকার উদ্দেশে ছাড়ে। বাসের যাত্রী আবদুুল আলীম জানান, বিকাল থেকে ঢাকায় যাওয়ার যাত্রীর ভিড় ছিল। কিন্তু সন্ধ্যার পর ঢাকার উদ্দেশে একটি বাস ছাড়ে। তাদের বহনকারী বাস রাত ৮টায় ঢাকার উদ্দেশে যাত্রা করে। ঢাকার বিভিন্ন এলাকায় বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলো গতকাল ঝটিকা মিছিল করে। মিছিল শেষে কয়েকটি স্থানে তারা সংক্ষিপ্ত সমাবেশও করে। বিএনপির পক্ষ থেকে জানানো হয়, অবরোধের সমর্থনে গতকাল সকালে রাজধানীর ধানমন্ডিতে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহসভাপতি ইয়াছিন আলী ও সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসানের নেতৃত্বে মিছিল হয়। ঢাকার বিজয়নগরে বিক্ষোভ মিছিল করেছে ১২-দলীয় জোট। দুপুর ১২টায় রাজধানীর নাইটিঙ্গেল মোড়ে বিক্ষোভ মিছিল করেছেন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) নেতা-কর্মীরা। জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে মৎস্য ভবন পর্যন্ত মিছিল করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল।

কাল অবরোধ বৃহস্পতিবার হরতাল : অষ্টম দফায় আরও দুই দিনের হরতাল-অবরোধ কর্মসূচির ঘোষণা দিয়েছে বিএনপি। সপ্তম দফা অবরোধের শেষ দিনে গতকাল বিকালে ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ নতুন এ কর্মসূচির ঘোষণায় বলেছেন, বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত সারা দেশে অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপি ও সরকারবিরোধী সমমনা রাজনৈতিক দলগুলো। দ্বিতীয় দিন বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালন করা হবে। রিজভী জানান, গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিএনপির ৩৮৫ জন নেতা-কর্মী গ্রেফতার হয়েছেন। এ সময় ১৩টি মামলায় আসামি হয়েছেন ১ হাজার ৪৮০ জন। এর আগে সপ্তম দফায় বিএনপির ডাকা অবরোধ কর্মসূচি শুরু হয় রবিবার সকাল ৬টায়; যা শেষ হয় মঙ্গলবার সকাল ৬টায়। সংবাদপত্রের গাড়ি, অ্যাম্বুলেন্স, অক্সিজেন সিলিন্ডারবাহী গাড়ি ও জরুরি ওষুধ পরিবহন এসব কর্মসূচির আওতামুক্ত রাখা হচ্ছে।

যুবদলের চার নেতা গ্রেফতার : রাজধানীর যাত্রাবাড়ীর কাজলায় মৌমিতা পরিবহনের বাসে আগুন লাগানোর ঘটনায় যুবদলের চার নেতাকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। রবিবার সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটে। বেলা ১১টায় রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে সাংবাদিকদের ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, বাসটিতে আগুন দিয়ে পালিয়ে যাওয়ার সময় যুবদলের চার নেতাকে হাতেনাতে গ্রেফতার করে ডিবি। তারা বাসে আগুন লাগানোর পর গ্রেফতার ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সদস্যসচিব রবিউল ইসলাম নয়ন এবং অন্য নেতাদের ছবি পাঠিয়েছেন। তিনি বলেন, কর্মীদের প্রতি বিএনপি নেতাদের নির্দেশ হলো- বাসে আগুন লাগাতে হবে এবং সেটা তাদের বড় ভাইদের পাঠাতে হবে। সেই নেতারা আবার তাদের বড় ভাইদের কাছে পাঠান। ঢাকা শহরের বিচ্ছিন্ন একটি জায়গায় ককটেল নিক্ষেপ করা বা একটা গাড়িতে আগুন লাগিয়ে দেওয়ার বিষয়টা জনমনে তেমন প্রভাব পড়ে না। সাময়িকভাবে হয়তো একটা প্রভাব পড়ে। এ কারণেই দেখা যাচ্ছে, অবরোধেও ঢাকা শহরে যানজট। অবরোধ যে আছে, সেটা বোঝাই যাচ্ছে না। বিচ্ছিন্নভাবে এসব ককটেল বিস্ফোরণ এবং বাসে আগুন দেওয়ার ঘটনায় অনেককেই গ্রেফতার করা হয়েছে। বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, সিলেটে অবরোধ কর্মসূচিতে বিএনপির অঙ্গসংগঠনের অগ্নিসংযোগ ও ভাঙচুর থেকে রক্ষা পায়নি অ্যাম্বুলেন্সও। ঝটিকা মশাল মিছিল করে অ্যাম্বুলেন্স, সিএনজি অটোরিকশা, রিকশাসহ বেশ কয়েকটি যানবাহন ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছেন স্বেচ্ছাসেবক দলের নেতা-কর্মীরা। পরে পুলিশ আসার খবর পেয়ে পালিয়ে যান তারা। রবিবার রাত ৯টার দিকে সিলেট নগরীর সুবিদবাজারে এ ঘটনা ঘটে। এ ঘটনায় নাশকতার অভিযোগে থানায় মামলা হয়েছে। নাটোরের বড়াইগ্রামে পেট্রল পাম্পে দাঁড় করিয়ে রাখা জিএম ট্রাভেলসের তিনটি বাস আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ভোররাত সাড়ে ৪টার দিকে বড়াইগ্রামের মহিষভাঙ্গায় বনপাড়া-হাটিকুমরুল মহাসড়কের পাশে পাটোয়ারী ফিলিং স্টেশনে এ ঘটনা ঘটে। এদিকে পাবনার ঈশ্বরদীতে ট্রেনের বগিতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে ট্রেনের একটি বগির ১১টি সিট পুড়ে গেছে। গত রাত সাড়ে ৮টার দিকে ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনের ওয়াশফিটে রাখা চাঁপাইনবাবগঞ্জ-ঈশ্বরদী-ঢাকা রুটে চলাচলকারী ট্রেনের বগিতে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে দ্রুত আগুন নিয়ন্ত্রণ আনেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর