মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

তৎপর নতুন দলগুলো

তৃণমূল বিএনপিসহ কয়েক দলের প্রার্থী ঘোষণা আজ, তালিকায় সাবেক এমপি মেয়র

নিজস্ব প্রতিবেদক

আসন্ন দ্বাদশ নির্বাচনে অংশ নিচ্ছে তৃণমূল বিএনপিসহ কয়েকটি রাজনৈতিক দল ও জোট। ইতোমধ্যে মনোনয়ন ফরম বিক্রি ও মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার শেষ করেছে দলগুলো। এর মধ্যে পুরো ৩০০ আসনেই প্রার্থী চূড়ান্ত করার কথা জানিয়েছে তৃণমূল বিএনপি। আজ আনুষ্ঠানিকভাবে আসনভিত্তিক প্রার্থী ঘোষণা করবে দলটির শীর্ষ নেতারা। এদিকে বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) ও জাতীয় প্রেস ক্লাবে আজ আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করবে। এরই মধ্যে প্রায় ২০০ প্রার্থীর মনোনয়ন চূড়ান্ত করেছে দলটি। অন্যদিকে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) মনোনয়ন ফরম বিক্রি শেষ করেছে। বর্তমানে চলছে মনোনয়ন চূড়ান্তের কার্যক্রম। সাবেক সংসদ সদস্য, সাবেক মেয়র, শিল্পপতিসহ অনেক রাজনৈতিক নেতা তাদের দলে ভিড়েছেন বলে দাবি করা হচ্ছে।

তৃণমূল বিএনপি : তৃণমূল বিএনপি ৩০০ আসনে প্রার্থী প্রায় চূড়ান্ত করেছে বলে জানিয়েছেন দলের চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। যাদের জনসম্পৃক্ততা রয়েছে তাদেরকে মনোনয়ন দেওয়া বলে জানিয়েছেন তৃণমূল বিএনপির মহাসচিব তৈমূর আলম খন্দকার। তিনি বলেন, ‘বর্তমানে দেশের দ্বিতীয় বৃহত্তম দল হচ্ছে তৃণমূল বিএনপি। আমরা উঁচুতলার লোক পছন্দ করি না, পেশাজীবীদের জায়গা দিচ্ছি।’ তিনি বলেন, ‘যদি সুষ্ঠু নির্বাচন হয় তবে আমরা শক্তিশালী বিরোধী দল গঠন করতে পারব। আর যদি সুষ্ঠু নির্বাচন না হয় নির্বাচন কমিশনের ইট খুলে ফেলবে এদেশের জনগণ। নির্বাচন কমিশন বলতে কোনো প্রতিষ্ঠান থাকবে না।’

বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন : বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) মনোনয়ন ফরম বিক্রি শেষ করেছে। এখন চলছে মনোনয়ন চূড়ান্তের কার্যক্রম। এ বিষয়ে দলটির মহাসচিব ড. মো. শাহজাহান বলেন, ৩০০ আসনে প্রার্থী দিতে না পারলেও দুই শতাধিক প্রার্থী দেওয়া হবে। এ ছাড়া দলটিতে সাবেক সংসদ সদস্য, সাবেক মেয়র, অবসরপ্রাপ্ত বিচারপতি, সাবেক ঊর্ধ্বতন ডিফেন্স কর্মকর্তা, সাবেক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, শোবিজ জগতের জনপ্রিয় কয়েকজন তারকা, শিল্পপতি ও ব্যবসায়ী, সাবেক ও রানিং উপজেলা চেয়ারম্যান বিএনএমে আনুষ্ঠানিকভাবে যোগ দিয়েছেন। দলকে শক্তিশালী করতে এসব লোকদের দলে ভিড়িয়েছেন।

বাংলাদেশ সুপ্রিম পার্টি : বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) চূড়ান্ত প্রার্থী তালিকা তৈরি করেছে। এর মধ্যে গতকাল বিকাল ৫টা পর্যন্ত ১৬০ প্রার্থীকে চিঠি দেওয়া হয়েছে। আজ সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবে বিএসপি নেতৃত্বাধীন লিবারেল ইসলামিক জোট প্রার্থী ঘোষণা করবে বলে জানিয়েছেন দফতর সম্পাদক মো. ইবরাহীম মিয়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর