বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাজধানীতে ককটেল বিস্ফোরণ সারা দেশে পাঁচ গাড়িতে আগুন

আজ বিএনপির হরতাল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি-জামায়াতের অবরোধ কর্মসূচির সময় গতকাল রাজধানীর পুরানা পল্টনে ককটেল বিস্ফোরণে এক পথচারীসহ দুজন আহত হয়েছেন। এর মধ্যে আহত এ কে আজাদ (৬৮) একজন পথচারী। আর আবদুর তাহের ভূঁইয়া মুকুট (৩২) ঢাকা মহানগর স্বেচ্ছাসেবক লীগের সদস্য। বিকাল সাড়ে ৩টায় কালভার্ট রোড এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে মঙ্গলবার সকাল ৬টা থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দুর্বৃত্তরা রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পাঁচটি যানবাহনে আগুন দিয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। বিএনপির ডাকা অষ্টম দফার অবরোধ শেষ আজ বৃহস্পতিবার ভোর ৬টায়। এরপর একই দিন সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে দলটি। ঢামেকে আহত তাহের ভূঁইয়া বলেন, আমি মোটরসাইকেলে যাচ্ছিলাম। পথে পল্টনের কালভার্ট রোড এলাকায় পরপর তিনটি ককটেল বিস্ফোরণ হয়। এ সময় আমার পায়ে এসে একটি স্পিøন্টার লাগে। এ কে আজাদ বলেন, আমি রিকশায় করে অফিসে       যাওয়ার সময় হঠাৎ বিস্ফোরণের শব্দ শুনি। পরে দেখি আমার শরীরে স্পিøন্টার লেগেছে। আমি বলাকা স্পেস অ্যান্ড পাবলিকেশন্সে মার্কেটিং ম্যানেজার হিসেবে কর্মরত। ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পরিদর্শক) বাচ্চু মিয়া জানান, ককটেল বিস্ফোরণে আহত দুজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। একজনের পায়ে ও অন্যজনের পাঁজরে আঘাত লেগেছে। ফায়ার সার্ভিসের তথ্যানুযায়ী, ঢাকা সিটিতে ১টি, গাজীপুরে ২টি, বাগেরহাটে ১টি ও সিরাজগঞ্জে ১টি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় ৩টি বাস ও ২টি ট্রাক ক্ষতিগ্রস্ত হয়েছে। ফায়ার সার্ভিস সদর দফতরের ভারপ্রাপ্ত কর্মকর্তা (মিডিয়া সেল) শাহজাহান শিকদার জানান, ২৮ অক্টোবর থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত দুর্বৃত্তদের মাধ্যমে মোট ২২৮টি অগ্নিসংযোগের (কয়েকটি স্থাপনাসহ যানবাহনে) সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এদিন বিকালে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত অবরোধ অব্যাহত থাকবে। এরপর সকাল-সন্ধ্যা হরতাল পালন করা হবে। তিনি দাবি করেন, জীবনবাজি রেখে বিএনপিসহ সমমনা দলগুলোর নেতা-কর্মীরা এসব কর্মসূচি চালিয়ে যাচ্ছেন। এর আগে ২৮ অক্টোবরের মহাসমাবেশে বাধা ও নেতা-কর্মীদের গ্রেফতারের প্রতিবাদে ২৯ অক্টোবর সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপি। ৩১ অক্টোবর ভোর ৬টা থেকে প্রথম দফায় সারা দেশে তিন দিনের সড়ক, রেল ও নৌপথ অবরোধ শুরু করে বিএনপিসহ সরকারবিরোধী অন্য দলগুলো। পরে কয়েক দফায় ৪৮ ঘণ্টা করে অবরোধের ডাক দেয় দলটি।

বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, শেরপুরের উপশহর এলাকায় শহর ছাত্রদল ঝটিকা মিছিল করে। ঝিনাইদহের কালীগঞ্জে মশাল মিছিল করেছেন বিএনপির নেতা-কর্মীরা। চট্টগ্রামে ছাত্রদল মহানগর শাখার সাবেক সহসভাপতি সৌরভ প্রিয় পালকে গ্রেফতার করেছে পুলিশ। সকালে নগরের লালখান বাজার এলাকায় মিছিল করার সময় তাকে গ্রেফতার করা হয়। চাঁপাইনবাবগঞ্জ নির্বাচন অফিসে ককটেল নিক্ষেপের ঘটনায় যুবদল নেতা আলী হোসেনকে গ্রেফতার করেছে পুলিশ। বাগেরহাটের রামপাল উপজেলায় দাঁড়িয়ে থাকা একটি বাসে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার রাত ৯টার দিকে খুলনা-মোংলা জাতীয় মহাসড়কের বাগেরহাটের ফয়লা বাজারের কাছে এ আগুন দেওয়ার ঘটনা ঘটে। রাজশাহীতে অবরোধের সমর্থনে বের করা মিছিল থেকে ককটেল হামলায় আহত অটোরিকশা যাত্রী আবুল বাশারের বাম চোখের প্রায় ৯০ ভাগ নষ্ট হয়ে গেছে।

 তিনি দৃষ্টি হারাতে বসেছেন। তবে তাকে স্বাভাবিক অবস্থায় ফেরাতে চলছে চিকিৎসকদের চেষ্টা। হাসপাতালে নেওয়ার পরেই আবুল বাসারকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়েছে। আবুল বাশারের চোখের অপারেশন করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক শংকর কুমার দে। প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার দুপুর দেড়টার দিকে নগরীর রেলগেট এলাকা থেকে অবরোধের সমর্থনে ২০-২৫ জনের যুবকের একটি দল মিছিল বের করে। মিছিলটি কিছু দূর গিয়েই শেষ হয়। এর পরপরই দুটি ককটেল বিস্ফোরণ ঘটে ওই এলাকায়। একটি ককটেল গিয়ে পড়ে চলন্ত অটোরিকশায়। এতে অটোরিকশাটির সামনের গ্লাস ভেঙে চুরমার হয়ে যায়। আহত হন চালক আবদুল জলিল ও যাত্রী আবুল বাশার। বরিশালে পৃথক ৪টি মিছিল করেছে বিএনপি ও অঙ্গসংগঠন। একটি মিছিলে পুলিশের লাঠিচার্জে ১৫ জন বিএনপি নেতা-কর্মী আহত হয়েছে। আটক হয়েছে তিনজন। নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় টাইলসবাহী একটি ট্রাকে আগুন ধরিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার রাতে উপজেলার শিংলাবো এলাকায় এশিয়ান হাইওয়ে রোডে এ ঘটনা ঘটে। আগুনে ট্রাকচালকের সহকারী সায়মন (২০) দগ্ধ হয়েছেন। সায়মন বর্তমানে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন রয়েছেন। সিরাজগঞ্জে মহাসড়কে চলন্ত পিকআপে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল ভোরে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কের পাঁচলিয়া এলাকায় এ আগুন দেওয়ার ঘটনা ঘটে। আগুনে পিকআপটির সম্মুখভাগ সম্পূর্ণ পুড়ে গেছে। তবে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। গাজীপুর সিটি করপোরেশনের উত্তর সালনা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সকাল সাড়ে ৬টার দিকে উত্তর সালনা এলাকায় কয়েকজন দুর্বৃত্ত একটি বাসে দাহ্য পদার্থ নিক্ষেপ করে আগুন ধরিয়ে পালিয়ে যায়। পরে আশপাশের লোকজন ফায়ার সার্ভিসে খবর দিলে জয়দেবপুর ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আধ ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

সর্বশেষ খবর