শিরোনাম
বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
উত্তর গাজায় সংঘর্ষ

তৃতীয় দফায় বাড়ছে চার দিনের যুদ্ধবিরতি

প্রতিদিন ডেস্ক

তৃতীয় দফায় বাড়ছে চার দিনের যুদ্ধবিরতি

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে স্বাধীন ফিলিস্তিন দাবিতে বিক্ষোভ -এএফপি

ইসরায়েল-হামাস দ্বিতীয় দফা যুদ্ধবিরতি শেষ হওয়ার পর তৃতীয়বারের মতো যুদ্ধবিরতি বাড়ছে। গতকাল দ্বিতীয় দফা শেষ হওয়ার পর আজ থেকে চার দিনের এই যুদ্ধবিরতি শুরু হওয়ার কথা। গতকাল রাতে পাওয়া সর্বশেষ খবর অনুযায়ী, এ বিষয়ে তৃতীয়পক্ষের মধ্যস্থতায় ইসরায়েল ও হামাসের মধ্যে আলোচনা চলছিল। রয়টার্স, আলজাজিরা।

ইসরায়েল বলেছে, যুদ্ধবিরতির মেয়াদ বাড়তে পারে, যদি চুক্তি মোতাবেক হামাস প্রতিদিন ১০ জন করে জিম্মি মুক্তি দেয়। উল্লেখ্য, প্রথম দফায় চার দিনের যুদ্ধবিরতি গত সোমবার শেষ হয়। এরপর আরও দুই দিনের যুদ্ধবিরতি গতকাল বুধবার পর্যন্ত কার্যকর ছিল।

একটি খবর অনুযায়ী, যুদ্ধবিরতির পঞ্চম দিনে গত মঙ্গলবার আরও ১২ জিম্মি এবং ৩০ ফিলিস্তিনি বন্দি মুক্তি পান। ইসরায়েল জানায়, হামাস তাদের আরও ১২ জন জিম্মিকে মুক্তি দিয়েছে এবং মুক্তির পর তারা গাজা ছেড়ে ইসরায়েলে এসে পৌঁছেছেন। এদের মধ্যে দুজন থাই নাগরিক আছেন। অন্যদিকে দেশটির কারা কর্মকর্তারা জানান, বিনিময়ে ইসরায়েল থেকেও ৩০ জন ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হয়। এর আগে আরও ১৫০ জন ফিলিস্তিনি ইসরায়েলের কারাগার থেকে মুক্তি পেয়েছেন, যাদের বেশির ভাগই কিশোর এবং নারী। চুক্তির শর্ত অনুযায়ী, যুদ্ধবিরতির প্রথম চার দিনে ১৫০ ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেয় ইসরায়েল। তাদের মধ্যে ১১৭ জন শিশু ও ৩৩ জন নারী। একই সময়ে হামাস ৬৯ জিম্মিকে মুক্তি দেয়। তাদের মধ্যে ৫১ জন ইসরায়েলি ও ১৮ জন অন্যান্য দেশের নাগরিক।

উত্তর গাজায় সংঘর্ষ : ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে, তারা মঙ্গলবার যুদ্ধবিরতি লঙ্ঘনকারী ইসরায়েলি সেনাদের সঙ্গে সংঘাতে লিপ্ত হয়েছেন। চার দিনের যুদ্ধবিরতি আরও দুই দিনের জন্য বাড়ানোর কয়েক ঘণ্টার মাথায় উত্তর গাজায় ওই সংঘর্ষ হয়। সংঘর্ষে পাঁচ ইসরায়েলি সেনা আহত হয়েছেন।

হামাসের সামরিক বাহিনী ইজ্জাদ্দিন কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু ওবায়দা বলেন, ইসরায়েলি সেনারা যুদ্ধবিরতি লঙ্ঘন করার পর তাদের যোদ্ধারা দখলদার সেনাদের বিরুদ্ধে আক্রমণ চালায়। তবে তিনি একই সঙ্গে বলেন, ইহুদিবাদী ইসরায়েল যতক্ষণ পর্যন্ত যুদ্ধবিরতি মেনে চলবে হামাসও ততক্ষণ পর্যন্ত এই চুক্তি মেনে চলবে।

সর্বশেষ খবর