বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

নৌকার বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হওয়ার হিড়িক

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার হিড়িক পড়েছে। সারা দেশে প্রায় সব আসনে নৌকার বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন আওয়ামী লীগের বর্তমান ও সাবেক নেতারা। এর মধ্যে সাবেক মন্ত্রী, এমপি, বর্তমান ও সাবেক উপজেলা চেয়ারম্যান রয়েছেন। কোথাও ভাইয়ের বিরুদ্ধে ভাই, বোনের বিরুদ্ধে ভাই, কোথাও স্বামীর বিরুদ্ধে স্ত্রী মনোনয়নপত্র জমা দিচ্ছেন। গত তিন দিনে সহস্রাধিক নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন। আজ জমাদানের শেষ দিনেও আরও প্রার্থী মনোনয়নপত্র জমা দেবেন বলে জানা গেছে।

জানা গেছে, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন ৩ হাজার ৩৬২ জন। মনোনয়ন পেয়েছেন ২৯৮ জন। মনোনয়নবঞ্চিত ৩ হাজারের বেশি। তাদের অনেকেই এখন স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশ নিচ্ছেন। তাঁরা নিজ নিজ জেলার রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকেও মনোনয়ন ফরম তুলেছেন এবং জমাও দিয়েছেন। আজ বৃহস্পতিবার মনোনয়ন দাখিলের শেষ দিন। অস্থায়ী রাষ্ট্রপতি নজরুল ইসলামের ছেলে ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের ভাই মেজর জেনারেল (অব.) সৈয়দ শাফায়েতুল ইসলাম আজ কিশোরগঞ্জ-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেবেন। এ আসনে নৌকা পেয়েছেন তাঁর বোন সৈয়দা জাকিয়া নূর। ফরিদপুর-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জামাল হোসেন মিয়া। ফরিদপুর-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হওয়ার কথা জানিয়েছেন জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট জামাল হোসেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছেন প্রত্যেকটি আসনে একজন করে স্বতন্ত্র প্রার্থী থাকতে হবে। মাননীয় নেত্রীর নির্দেশে আমার নগরকান্দা ও সালথায় অর্থাৎ ফরিদপুর-২ আসনে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়েছে। আসনটিতে জনগণের দাবিতে ও ইচ্ছায় আমি স্বতন্ত্র প্রার্থী হয়েছি। ফরিদপুর-২ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন প্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর ছেলে শাহদাব আকবর লাবু চৌধুরী। অবশ্য আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন জামাল হোসেন মিয়াও। চাঁদপুুর-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ আসনে আজ স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করবেন মৎস্যজীবী লীগের কেন্দ্রীয় নেতা রেদওয়ান খান বোরহান। এ প্রসঙ্গে তিনি বলেন, দলীয় সভানেত্রী শেখ হাসিনা স্বতন্ত্র প্রার্থী থাকার জন্য বলেছেন। নির্বাচন উৎসবমুখর করতে এবং জেলা আওয়ামী লীগ ও নির্বাচনি এলাকার জনগণের চাওয়ার কারণে আমি প্রার্থী হব। দ্বাদশ সংসদ নির্বাচনে নড়াইল-১ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য বি এম কবিরুল হক মুক্তি। তবে সবাইকে অবাক করে দিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মুক্তির বিপক্ষে ভোটের মাঠে নামার ঘোষণা দিয়ে মনোনয়নপত্র তুলেছেন তার স্ত্রী চন্দনা হক। কালিয়া সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে তার প্রতিনিধিরা মনোনয়নপত্র সংগ্রহ করেন। সিরাজগঞ্জ-৫ আসনে নৌকা পেয়েছেন বর্তমান এমপি আবদুল মমিন মন্ডল।

এ আসনে স্বতন্ত্র প্রার্থী হতে জেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন সাবেক মন্ত্রী আবদুল লতিফ বিশ্বাস। 

নীলফামারী-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী হতে উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোখছেদুল মোমিন। এ আসনে নৌকা পেয়েছেন জাকির হোসেন বাবুল। গাজীপুর-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন সবুজ। ফরিদপুর-৪ আসনে নৌকা চেয়ে বঞ্চিত হয়ে এবারও স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন টানা দুইবারের নির্বাচিত স্বতন্ত্র এমপি মজিবুর রহমান চৌধুরী নিক্সন। এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দলের প্রেসিডিয়াম সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কাজী জাফর উল্লাহ। কুমিল্লা-৬ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে অংশগ্রহণের ঘোষণা দিয়েছেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা। তিনি বর্ষীয়ান রাজনীতিবিদ প্রয়াত আফজল খানের মেয়ে। এ আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও তিনবারের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার।

পাবনা-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করতে উপজেলা চেয়ারম্যান পদে ইস্তফা দেন আবদুল হামিদ মাস্টার। তিনি জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও চাটমোহর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন। এ আসনে নৌকা পেয়েছেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ মকবুল  হোসেন। তিনি টানা তিনবারের সংসদ সদস্য। অ্যাডভোকেট আবদুল মজিদ খান হবিগঞ্জ-২ আসনে আওয়ামী লীগ থেকে টানা তিনবার নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। নৌকার টিকিট না পেয়ে তিনি এবার হলেন স্বতন্ত্র প্রার্থী। ইতোমধ্যে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তিনি। আসনটিতে নৌকার টিকিট পেয়েছেন হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট ময়েজ উদ্দিন শরীফ রুয়েল।

সর্বশেষ খবর