শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

মনোনয়নপত্র দাখিলে সংঘর্ষ

চট্টগ্রামে সাংবাদিককে পেটালেন প্রার্থী ও সমর্থকরা, কমিশনারের কার্যালয়ে ককটেল, ব্রাহ্মণবাড়িয়ায় ভোটারদের স্বাক্ষরপত্র ছিনতাই সিলেটে ককটেল বিস্ফোরণ

নিজস্ব প্রতিবেদক

মনোনয়নপত্র দাখিলে সংঘর্ষ

হবিগঞ্জে সংঘর্ষে অস্ত্র মহড়া

সারা দেশে মনোনয়নপত্র দাখিল নিয়ে গতকাল বিভিন্ন স্থানে সংঘাত ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। রাজধানীতে ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীর সমর্থনকারী ভোটারদের স্বাক্ষরপত্র ছিনতাই হয়েছে। সিলেটে আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজের গাড়িবহরে ককটেল বিস্ফোরণ হয়। এ ছাড়া চট্টগ্রামে সাংবাদিকের ওপর আওয়ামী লীগ প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরী ও তার সমর্থকরা হামলা করে। গতকাল   বিকাল ৩টায় মনোনয়নপত্র জমাদানের সময় রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সামনে একাধিক ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের স্টাফ মো. জুয়েল বলেন, আমরা কার্যালয়ের নিচে দাঁড়িয়েছিলাম। বিকালে হঠাৎ কার্যালয়ের পকেট গেটের বাম পাশের কড়ই গাছের ওপরের দিকে বিকট শব্দ হয় এবং চারপাশে ধোঁয়া ছড়িয়ে পড়ে। এ সময় আমরাসহ উপস্থিত সবাই আতঙ্কিত হয়ে পড়ি। পরে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারাও ঘটনাস্থলে উপস্থিত হন।

ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কর্মকর্তা মো. সাবিরুল ইসলাম জানিয়েছেন, শেষ দিনে বিকাল ৩টা পর্যন্ত ৫৩টি মনোনয়ন ফরম জমা পড়ে। এরই মধ্যে বিকট শব্দ শোনা যায়। পরে জানতে পেরেছি, ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে। এ বিষয়ে রমনা থানার এসআই শফিকুল ইসলাম বলেন, আমরা বিস্ফোরণের শব্দ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

বিকাল সাড়ে ৩টায় সিলেট-১ আসনে স্বতন্ত্র প্রার্থী, আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজের গাড়িবহরে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। মনোনয়নপত্র দাখিল করে বাসায় ফেরার পথে দরগাহ গেট এলাকায় তার গাড়ি বহরে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। সিলেট-১ আসনে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বুধবার তিনি মনোনয়নপত্র দাখিল করেন। প্রকাশ্য অস্ত্র প্রদর্শন, দলের সিনিয়র নেতাকে নিয়ে প্রকাশ্য বিষোদগারসহ নানা কারণে বারবার বিতর্কের জন্ম দেওয়া চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরী এবার প্রকাশ্যে সাংবাদিকদের ওপর চড়াও হলেন। বেলা সাড়ে ১১টায় চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ে রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে গিয়ে মোস্তাফিজুর ও তার অনুসারীরা প্রশ্ন শুনে একাধিক সাংবাদিকের ওপর তেড়ে যান, অকথ্য ভাষায় গালি দেন ও গায়ে হাত তোলেন। ব্রাহ্মণবাড়িয়ায় নৌকার বিদ্রোহী প্রার্থী স্বতন্ত্র ভাবে নির্বাচনে লড়তে যাওয়া এক প্রার্থীর সমর্থনে মোট ভোটারের এক শতাংশ ভোটারদের স্বাক্ষরিত তালিকা ছিনতাইয়ের অভিযোগ পাওয়া গেছে। দুপুরে জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা এবং পুলিশ সুপারের কাছে মৌখিকভাবে এ অভিযোগ করেন ফিরোজুর রহমান। ফিরোজুর রহমান ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য। নির্বাচনে অংশ নিতে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদ থেকে সম্প্রতি পদত্যাগ করেন। নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে নির্বাচনি বাগবিতন্ডাকে কেন্দ্র করে দুই পক্ষের সংঘর্ষে টেঁটাবিদ্ধসহ ১২ জন আহত হয়েছেন। সকালে উপজেলার বারদী ইউনিয়নের নুনেরটেক এলাকায় এ ঘটনা ঘটে। আহতদের ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন এলাকাবাসী। হবিগঞ্জের নবীগঞ্জে আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল অনুষ্ঠানে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে দুই পক্ষের অন্তত ১০ নেতা-কর্মী আহত হয়েছেন। নবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুক আলী বলেন, আওয়ামী লীগ প্রার্থী ডা. মুশফিক হুসেনকে স্বাগত জানাতে গিয়ে ছাত্রলীগের দুই পক্ষের নেতারা বাগবিতন্ডায় জড়িয়ে পড়ে। এ সময় তারা ধাক্কা-ধাক্কি করলে উত্তেজনা দেখা দেয়। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। পটুয়াখালীর কলাপাড়ায় দাফনের কাপড় গায়ে জড়িয়ে মনোনয়নপত্র জমা দেওয়ার শোডাউনে আসেন স্বতন্ত্র প্রার্থীর নেতা-কর্মীরা। দুপুরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. মাহবুবুর রহমান তালুকদারের দুই কর্মী মনির (৫০) ও অসীম (৫০) দুর্বৃত্তদের হামলায় গুরুতর জখম হন।

সর্বশেষ খবর