শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হরতালে আট গাড়িতে আগুন ঢাকায় যানজট

নিজস্ব প্রতিবেদক

সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন এবং দলের গ্রেফতার নেতা-কর্মীদের মুক্তি ও হয়রানি বন্ধের দাবিতে নবম দফায় ফের ৪৮ ঘণ্টা অবরোধ ডেকেছে বিএনপি। শুক্র ও শনিবার ছুটির দুই দিন বিরতি দিয়ে আগামী রবিবার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত সারা দেশে সড়ক, নৌ ও রেলপথে অবরোধ করবে দলটি। গতকাল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা করেন।

এর আগে বুধবার দলটির ডাকে অষ্টম দফায় অবরোধ এবং গতকাল সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালিত হয়। এদিকে ৩ ও ৪ ডিসেম্বর টানা দুই দিনের অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে জামায়াতে ইসলামীও।

বিএনপি-জামায়াতের ডাকা অষ্টম দফার অবরোধ এবং গতকাল হরতাল শেষে ঢাকা, রাজশাহী, বগুড়া ও কুমিল্লাতে ৯টি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এদিন হরতালের সমর্থনে বিএনপি-জামায়াতসহ সমমনা দলগুলো বিক্ষোভ মিছিল করে। তবে হরতালে ঢাকায় যানবাহন চলাচল ছিল অনেকটাই স্বাভাবিক। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ছিল যানজট। ঢাকা থেকে দূরপাল্লার বাসও ছেড়ে যায় এবং বাইরে থেকেও ঢাকায় বাস প্রবেশ করেছে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ঢাকাসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে ছিল পুলিশ, র‌্যাব, বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনী। নাশকতার ঘটনায় জড়িতদের ধরপাকড় অব্যাহত রাখে পুলিশ ও র‌্যাব। গত বুধবারের অবরোধ এবং গতকাল হরতালের সমর্থনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আটটি যানবাহনে আগুন দেয় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান শিকদার জানান, গত বুধবার সকাল ৬টা থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত দুর্বৃত্ত কর্তৃক আটটি যানবাহনে আগুন লাগানোর সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এর মধ্যে ঢাকা সিটিতে ৩টি, রাজশাহী ১টি, বগুড়ায় ১টি, কুমিল্লায় ৩টি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় একটি কনটেইনার, ৫টি বাস ও ২টি ট্রাক ক্ষতিগ্রস্ত হয়। এদিকে, গত ২৮ অক্টোবর থেকে গতকাল পর্যন্ত দুর্বৃত্ত কর্তৃক মোট ২৩৬টি অগ্নিসংযোগের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস।

হরতালের সমর্থনে ঢাকার বনানী ও উত্তরায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল করা হয়। সকালে বনানী কবরস্থান এলাকায় বিক্ষোভ মিছিল বের করে বিএনপি। এ সময় চারজনকে আটক করে পুলিশ। এ ছাড়া উত্তরার খালপাড় এলাকায় বিক্ষোভ মিছিল বের করে বিএনপি। এ সময় তিনজনকে আটক করে পুলিশ। বনানী ও উত্তরার বিক্ষোভ মিছিলে বিএনপির নেতা-কর্মীরা বিভিন্ন স্লোগান দেন। এদিকে বিজয়নগর ও পল্টন এলাকায় বিক্ষোভ মিছিল করে যুগপৎ আন্দোলনে থাকা এলডিপি, গণতন্ত্র মঞ্চ, গণ অধিকার পরিষদসহ সমমনা দল ও জোট নেতারা। হরতালের সমর্থনে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্ষোভ মিছিল করেছে জামায়াতে ইসলামীও। সকালে ঢাকার মগবাজার, মিরপুর, বাড্ডা, তেজগাঁও, যাত্রাবাড়ী, মুগদা, ডেমরা, বাদামতলী, শাহজাহানপুরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ জামায়াতের উদ্যোগে বিভিন্ন থানা এবং ওয়ার্ডে এসব মিছিল অনুষ্ঠিত হয়। সকালে হরতালের সমর্থনে মগবাজারে মিছিল, পিকেটিং ও সড়ক অবরোধ করে মিছিল করেছেন হাতিরঝিল-তেজগাঁও অঞ্চলের নেতা-কর্মীরা। মিরপুর-১ নম্বরে মিছিল বের করেন জামায়াত নেতা-কর্মীরা। যাত্রাবাড়ীতে মিছিল, পিকেটিং ও সড়ক অবরোধ করে মিছিল করেন দক্ষিণের নেতা-কর্মীরা। মুগদায় মিছিল ও পিকেটিং করেছেন দক্ষিণের নেতা-কর্মীরা। শাহজাহানপুরে মিছিল ও পিকেটিং করেছেন দক্ষিণের নেতা-কর্মীরা। র‌্যাব সদর দফতর সূত্র জানায়, গত বুধবার দেশের বিভিন্ন স্থান থেকে গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনার সঙ্গে জড়িত আটজনকে গ্রেফতার করা হয়েছে। ২৮ অক্টোবর হামলা ও নাশকতাসহ পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও নাশকতার সঙ্গে জড়িত থাকার ঘটনায় এ পর্যন্ত ৮০৩ জনকে গ্রেফতার করেছে র‌্যাব।

সহিংসতা ও নাশকতা প্রতিরোধ ও দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে গতকাল রাজধানীতে র‌্যাবের ১৪৬টি টহল ও সারা দেশে ৪৪২টি টহল দল মোতায়েনের পাশাপাশি গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের রোবাস্ট টহল পরিচালিত হয়েছে। যাত্রী ও পণ্য পরিবহনে নিরাপত্তা প্রদানে দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহনকে টহলের মাধ্যমে এস্কর্ট প্রদান করে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছে দেওয়া হচ্ছে। বুধবার থেকে গতকাল পর্যন্ত প্রায় ৪০০ কনভয়-এর মাধ্যমে সর্বমোট ২৬ হাজারের অধিক যানবাহনকে এস্কর্ট প্রদান করে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছে দেওয়া হয়েছে। র‌্যাব ফোর্সেসের সর্বমোট ৭ শতাধিক এস্কর্ট-এর মাধ্যমে ওই যানবাহনের কনভয়সমূহকে দেশের বিভিন্ন অঞ্চলে নিরাপদে পৌঁছে দেওয়া হয়েছে। এ ছাড়াও যে কোনো ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানসমূহে র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত রয়েছে। বিজিবি সদর দফতর সূত্র জানায়, গতকাল আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় ২২ প্লাটুনসহ সারা দেশে ১৬১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছিল।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ প- হওয়ার পর থেকে ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি দিয়ে আসছে বিএনপি। পাশাপাশি জামায়াতে ইসলামীও একই সময়ে ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি দিয়ে আসছে। এর মধ্যে অষ্টম দফায় ১৮ দিন অবরোধ এবং তিন দফায় চার দিন হরতাল করেছে দলগুলো। সপ্তাহের দুই ছুটির দিন শুক্র ও শনিবার ছাড়াও চারটি মঙ্গলবার কর্মসূচিতে বিরতি দেওয়া হয়। নবম দফায় ৩ ও ৪ ডিসেম্বর ফের ৪৮ ঘণ্টা অবরোধ ডেকেছে বিএনপি-জামায়াত।

বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, চট্টগ্রামে হরতালের কোনো প্রভাব ছিল না। তবে হরতাল সফলে বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল ও পিকেটিং করেছেন বিএনপির নেতা-কর্মীরা। গত ২৪ ঘণ্টায় বিএনপির ১০ নেতা-কর্মীকে পুলিশ গ্রেফতার করেছে বলে অভিযোগ করেছে বিএনপি। পাবনায় বিএনপি ও জামায়াতের ডাকা হরতাল চলাকালে ঈশ্বরদীতে নাশকতার উদ্দেশ্যে ট্রেনে অগ্নিসংযোগকারীকে আটক করেছে পুলিশ। আটককৃত ব্যক্তি ঈশ্বরদী রহিমপুর গার্লস স্কুলপাড়া মহল্লার তাইজুল ইসলামের ছেলে মো. সুমন। গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুর থানা এলাকায় ইতিহাস পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সকাল পৌনে ৯টার দিকে গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুর থানার জিরানি এলাকায় এ ঘটনা ঘটে। এ ছাড়া গাজীপুরে ককটেল ফাটিয়ে দুটি কাভার্ড ভ্যানেও আগুন দিয়েছে দুর্বৃত্তরা। রাজশাহীর পুঠিয়া উপজেলার তারাপুর বাজারসংলগ্ন এলাকায় মহাসড়কের ওপর দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার রাত ১০টার দিকে এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে। কুমিল্লায় দাঁড়িয়ে থাকা তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কোটবাড়ি বিশ্বরোড এলাকায় এ ঘটনা ঘটে। বগুড়ায় হরতালের সমর্থনে যানবাহনে ইটপাটকেল ছুড়ে পিকেটিং করার সময় দুজনকে আটক করেছে পুলিশ। বৃহস্পতিবার সকাল পৌনে ৯টার দিকে শহরের কানছগাড়ী থেকে তাদের আটক করা হয়। এর আগে মধ্যরাতে বগুড়ার শাজাহানপুরে একটি ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা।

সর্বশেষ খবর