রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

সারা দেশে ভূমিকম্প অনুভূত

ভবনে ফাটল আতঙ্কে হুড়োহুড়ি করে নামতে গিয়ে আহত অনেকে

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে ভূমিকম্প অনুভূত

ভূমিকম্পে কুমিল্লায় গার্মেন্ট শ্রমিকরা নামতে গিয়ে আহত হন। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ভবনে ফাটল -বাংলাদেশ প্রতিদিন

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত হয়েছে। চট্টগ্রাম, সিরাজগঞ্জ, নরসিংদী, সিলেট, খুলনা, চাঁদপুর, মাদারীপুর, রাজশাহী, বাগেরহাট, ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন এলাকা থেকে ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া গেছে। এ সময় আতঙ্কে হুড়োহুড়ি করে নামতে গিয়ে কুমিল্লায় ২ শতাধিক গার্মেন্ট কর্মী আহত হয়েছেন বলে জানা গেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলের দ্বিতীয় তলা থেকে লাফিয়ে পড়ে আহত হয়েছেন এক শিক্ষার্থী। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের তিনটি হলসহ আরও কিছু স্থানে ভবনের দেয়ালে ফাটল দেখা দিয়েছে বলে খবর পাওয়া গেছে। বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন জানান, গতকাল সকাল ৯টা ৩৫ মিনিট ৩৩ সেকেন্ডে ভূমিকম্পটি ঢাকাসহ সারা দেশে অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৬ ম্যাগনিচিউড। ভূমিকম্পটির উৎপত্তিস্থল রামগঞ্জ। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৫। এর উৎপত্তিস্থল লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা থেকে ৮ কিলোমিটার পূর্ব-উত্তর-পূর্বে। ভূমিকম্পটির উৎপত্তিস্থলের গভীরতা ছিল ১০ কিলোমিটার। এদিকে এ ধরনের ভূমিকম্পে আতঙ্কিত না হয়ে সচেতন থাকার পরামর্শ দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. মো. জিল্লুর রহমান। তিনি বাংলাদেশ প্রতিদিনকে বলেন, গতকালের ভূমিকম্পের সময় কেউ কেউ ভবন থেকে লাফ দিয়ে পা ভেঙে ফেলেছেন। আতঙ্কিত হওয়া যাবে না। বাংলাদেশ একটা ভূমিকম্পপ্রবণ এলাকার কাছে হলেও একেবারে কাছে না। এ জন্য ছোটখাটো ভূমিকম্প প্রায়ই হয় এবং হবে। তবে এখানে বড় ধরনের ভূমিকম্পের আশঙ্কা খুবই কম। তাই ভূমিকম্পে আতঙ্কিত না হয়ে সচেতন থাকতে হবে। বিল্ডিং কোড মেনে ভবন করতে হবে। তাহলে আমাদের আতঙ্কিত হওয়ার কিছু থাকবে না। আমাদের ঢাবি প্রতিবেদক জানান, ভূমিকম্প শুরু হলে আতঙ্ক ছড়ায় বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে। শিক্ষার্থীরা তাড়াহুড়ো করে বের হতে গেলে হাজী মুহম্মদ মুহসীন হল ও সূর্যসেন হলের পাঠকক্ষের কাচের দরজা ভেঙে যায়। আতঙ্কে সূর্যসেন হলের দ্বিতীয় তলা থেকে লাফিয়ে পড়ে মিনহাজুর রহমান নামের এক শিক্ষার্থী আহত হয়েছেন। তিনি ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। পরে আহত অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তার ডান পায়ের গোড়ালি ভেঙে গেছে। শিক্ষার্থীরা জানান, এ দুটি হল অনেক আগে নির্মাণ করা হয়েছে। মাঝে মাঝেই পলেস্তারা খসে পড়ে। সব সময়ই আতঙ্ক বিরাজ করে। জানতে চাইলে মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান বলেন, গতকালের ভূমিকম্পে আমাদের হলের কিছু জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে। তেমন কেউ আহত হওয়ার খবর আমরা পাইনি। নতুন ভবন নির্মানের ব্যাপারে আমরা অনেকবার ওপর মহলে কথা বলেছি। কুমিল্লায় ভূমিকম্প চলাকালীন হুড়োহুড়ি করে নামতে গিয়ে ২ শতাধিক গার্মেন্ট কর্মী আহত হয়েছেন। চৌদ্দগ্রাম উপজেলার ছুপুয়া এলাকায় অবস্থিত আমির শার্ট গার্মেন্টে এ ঘটনা ঘটে। ভূমিকম্পের কারণে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, কাজী নজরুল ইসলাম হল এবং নওয়াব ফয়জুন্নেছা চৌধুরানী হলের দেয়ালে ফাটল দেখা দিয়েছে।

এতে আতঙ্কিত হয়ে পড়েছেন শিক্ষার্থীরা। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নির্বাহী প্রকৌশলী (সিভিল) মো. আবদুল লতিফ বলেন, যদি ভূমিকম্পের কারণে স্ট্রাকচারাল কোনো সমস্যা হয়, তবে তা অবশ্যই ঝুঁকিপূর্ণ।

এ বিষয়ে আমরা নিজেরা খোঁজ নিয়ে এক্সপার্টদের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। এদিকে লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলার ভাদুর ইউনিয়নের হানুবাইশ গ্রাম ভূমিকম্পের উৎপত্তিস্থল হলেও কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) সুরাইয়া জাহান। তবে হঠাৎ প্রচণ্ড কম্পনে এলাকাবাসীর মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। ভূমিকম্পে নোয়াখালীর সেনবাগ উপজেলার কাবিলপুর ইউনিয়নের এয়ারপুর গ্রামের আমিরুল ইসলামের বসতঘরে ও একই গ্রামের কদম মিয়ার পাড় কেন্দ্রীয় জামে মসজিদে ফাটল দেখা দিয়েছে। এতে আমিরুল ইসলামের পরিবারের সদস্যদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। এ ছাড়া মসজিদটির একটি পিলারের বেশ কয়েকটি টাইলস খুলে নিচে পড়ে গেছে। স্থানীয় বাসিন্দা আমির হোসেন বলেন, কয়েক সেকেন্ড স্থায়ী এই ভূমিকম্পে পুরো নোয়াখালী কেঁপে ওঠে। এতে মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকে বাসা থেকে বাইরে বেরিয়ে আসেন।

সর্বশেষ খবর