রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিএনপি ছেড়ে আওয়ামী লীগে আসা অপরাধ নয় : কাদের

নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি ছেড়ে আওয়ামী লীগে আসা অপরাধ নয়। শাহজাহান ওমরের মতো আরও অনেকেই আছেন যারা ভেতরে ভেতরে বলছেন জীবনেও আর বিএনপি করব না।

গতকাল ধানমন্ডি আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে তিনি এসব কথা বলেন।

বিএনপি নেতা শাহজাহান ওমরের আওয়ামী লীগে যোগদান প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তিনি অনুপ্রবেশকারী নন। দল পাল্টানোর সিদ্ধান্ত তার ব্যক্তিগত ও গণতান্ত্রিক স্বাধীনতা। বিএনপি ভালো লাগে না বলে তিনি এখন থেকে আওয়ামী লীগ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। এখানে তো আমরা হস্তক্ষেপ করতে পারি না। জামিনে মুক্তির পর শাহজাহান ওমরের আওয়ামী লীগের প্রার্থী হওয়া প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, প্রকাশ্য দিবালোকে পুলিশ হত্যার দায়ে বিএনপির যেসব হেভিওয়েট নেতা জেলে আছেন তাদের অপরাধের সঙ্গে তার অপরাধের তুলনা করা ঠিক নয়। একটা অপরাধের সঙ্গে আরেকটা অপরাধের পার্থক্য বুঝতে হবে। আওয়ামী লীগ বিএনপির মধ্যে বিভক্তি তৈরি করতে যায়নি দাবি করে তিনি বলেন, ভুল নীতির জন্যই বিএনপির মধ্যে বিভেদ সৃষ্টি হয়েছে। বিএনপিকে কেউ ভাঙতে পারেনি এ কথা যারা বলছেন, তারা সত্য বলছেন না। ‘তৃণমূল বিএনপি’ যেসব প্রার্থীর মনোনয়ন দিয়েছে তারা সকলেই বিএনপির লোক।

ব্ল্যাকমেইল করে বিএনপি নেতাদের নির্বাচনে আনা হচ্ছে- বিএনপির এমন দাবি প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, বিএনপির নেতৃত্ব কি এতই দেউলিয়া যে ব্ল্যাকমেইল করলেই চলে আসবে! রাজনৈতিক পরীক্ষায় এতই ব্যর্থ যে, কারও ব্ল্যাকমেইলিংয়ে প্রলুব্ধ হয়ে অন্য দলে চলে যাবে!

নির্বাচন কমিশন এখন সম্পূর্ণ স্বাধীন উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, সরকার এখন শুধু রুটিন ওয়ার্ক করবে। কমিশনের গৃহীত কোনো ব্যবস্থা বিরুদ্ধে গেলেও আওয়ামী লীগ সেই সিদ্ধান্তকে সাধুবাদ জানাবে। নির্বাচন সংক্রান্ত সারাদেশে যে কোনো ঘটনার বিষয়ে প্রশাসনিক এবং আইনশৃঙ্খলা রক্ষা সংক্রান্ত তথ্য নেওয়ার এখতিয়ার এখন নির্বাচন কমিশনের। তিনি আরও বলেন, নির্বাচন সংক্রান্ত কোথাও কোনো সংঘাত, বিশৃঙ্খলা হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পুরো দায়িত্ব নির্বাচন কমিশনের। কমিশন যে সিদ্ধান্ত নেবে তার প্রতি আওয়ামী লীগের আস্থা আছে। স্বতন্ত্র প্রার্থী নিয়ে আওয়ামী লীগের হেভিওয়েট নেতারা আতঙ্কিত কি না জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, স্বতন্ত্র প্রার্থী তো গণতন্ত্রের সৌন্দর্য্য। গণতন্ত্র মানে হলো- সুষ্ঠু নির্বাচন, সুস্থ প্রতিযোগিতা। প্রার্থীকে আমরা প্রার্থী হিসেবেই বিবেচনা করি। স্বতন্ত্র প্রার্থী যদি হেভিওয়েট কারও সীমানা পেরিয়ে জনপ্রিয়তায় এগিয়ে যায়, সেখানে আমরা বাধা দিতে পারি না।

 

 

সর্বশেষ খবর