রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

মনোনয়ন যাচাই বাছাই চলছে

প্রতিদিন ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাই চলছে। গত শুক্রবার থেকে শুরু হয়েছে এ কার্যক্রম, যা চলবে ৪ ডিসেম্বর পর্যন্ত।

ইসি সূত্র বলছে, মনোনয়নপত্র যাচাইয়ে যে বিষয়গুলো বেশি গুরুত্ব পাচ্ছে তা হলো প্রার্থীর ব্যক্তি তথ্য। মনোনয়ন তথ্য গোপন করলেই যে কোনো প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হতে পারে।

উল্লেখ্য, ৩০ নভেম্বর শেষ হয়েছে মনোনয়নপত্র দাখিলের সময়। নির্বাচন কমিশন থেকে বলা হয়েছে, রিটার্নিং কর্মকর্তারা সংশ্লিষ্টদের নিয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই করছেন। বাছাই শেষে সোমবার আনুষ্ঠানিকভাবে বৈধ প্রার্থীদের তালিকা জানানো হবে। যাচাই-বাছাইয়ে দেখা হচ্ছে কয়েকটি বিষয়। এর মধ্যে রয়েছে- স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ ভোটারের সমর্থনের তথ্য ঠিক কি না কিংবা কেউ তথ্য গোপন করেছেন কি না। এ ছাড়া কোনো প্রার্থী ফৌজদারি মামলার আসামি বা ঋণখেলাপি কি না- তাও খতিয়ে দেখা হচ্ছে। দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, বৈধ প্রার্থীর তালিকা প্রকাশের পর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোট গ্রহণ হবে ৭ জানুয়ারি। যাচাই-বাচাই সম্পর্কে গতকাল বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রংপুর : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রংপুরের ৬টি আসনের মধ্যে ৩টি আসনের মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হয়েছে। মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে জাপা চেয়ারম্যান জি এম কাদের, বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গাসহ ১৯ প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। গতকাল সকাল থেকে বিকাল ৪টা পর্যন্ত রংপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে যাচাই-বাছাই কার্যক্রমের প্রথম দিনে রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি করপোরেশন), রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ), রংপুর-৩ (সদর ও সিটি করপোরেশন) আসনের ২৭ জন প্রার্থীর মনোনয়নপত্র যাচাই-বাছাই হয়। এতে রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান ১৯ জন প্রার্থীর মনোনয়ন বৈধ, কাগজপত্রের ত্রুটির কারণে পাঁচজনের মনোনয়নপত্র বাতিল এবং তিনজনের মনোনয়নপত্র স্থগিত করেন। এর মধ্যে রংপুর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান রাঙ্গার মনোনয়নপত্র স্থগিত করা হলেও বিকালে তা বৈধ করা হয়। এ ছাড়া আওয়ামী লীগের প্রার্থী রেজাউল করিম রাংজু, জাতীয় পার্টির প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার, স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আসাদুজ্জামান বাবলু, স্বতন্ত্র প্রার্থী জাতীয় পার্টির শাহিনুর আলম, স্বতন্ত্র প্রার্থী মো. মঞ্জুম আলী, তৃণমূল বিএনপির বদরুদ্দোজা চৌধুরী, ন্যাশনাল পিপলস পার্টির হাবিবুর রহমান এবং বাংলাদেশ কংগ্রেসের শ্যামলী রায়ের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। স্থগিত করা হয়েছে বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সবুজ মিয়া ও বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির বখতিয়ার হোসেনের মনোনয়ন। বাতিল হয়েছে স্বতন্ত্র প্রার্থী মোশাররফ হোসেনের মনোনয়নপত্র।

গোপালগঞ্জ : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গোপালগঞ্জ-১ নির্বাচনি এলাকার প্রার্থীদের যাচাই বাছাইয়ে ছয়জন প্রার্থীর মধ্যে স্বতন্ত্র প্রার্থী কাবির মিয়ার মনোনয়নপত্র বাতিল হয়েছে। এ আসনে বর্তমানে পাঁচজন প্রার্থী ৭ জানুয়ারির জাতীয় সংসদের নির্বাচনে অংশ নিচ্ছেন। গতকাল সকালে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত যাচাই-বাছাইয়ের সময় কমিশন নির্ধারিত ১ শতাংশ ভোটারের মধ্যে একজন ভোটারের স্বাক্ষর সঠিক না থাকায় স্বতন্ত্র প্রার্থী মো. কাবির মিয়ার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম জানিয়েছেন।

ঠাকুরগাঁও : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঠাকুরগাঁও- ১, ২ ও ৩ আসনের দুই স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। এ সময় তৃণমূল বিএনপির মনোনয়নপত্র স্থগিত করা হয়। গতকাল বেলা ১১টায় জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে যাচাই-বাছাই শেষে ওই তিন প্রার্থীর মনোনয়ন স্থগিত ও বাতিলের ঘোষণা দেওয়া হয়।

টাঙ্গাইল : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটারের স্বাক্ষর জালিয়াতিসহ নানা অভিযোগে টাঙ্গাইলে তিন প্রার্থীর মনোনয়ন প্রত্যাহার করেছে জেলা রিটার্নিং কর্মকর্তা। গতকাল সকাল থেকে বিকাল পর্যন্ত মনোনয়নপত্র যাচাই-বাছাইকালে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম তাদের মনোনয়নপত্র বাতিল করেন। মনোননয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হচ্ছেন- টাঙ্গাইল-২ (ভূঞাপুর-গোপালপুর) আসনে স্বতন্ত্র প্রার্থী ও সদ্য উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগকারী ইউনুস ইসলাম তালুকদার ঠান্ডু, টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের স্বতন্ত্র প্রার্থী ফরিদা রহমান খান ও টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের জাসদ (ইনু) প্রার্থী এস এম আবু মোস্তফা।

নড়াইল : নড়াইল-১ আসনের দাখিলকৃত মনোনয়নপত্র যাচাই-বাছাই অনুষ্ঠিত হয়েছে। এতে দুই প্রার্থীর মনোনয়ন স্থগিত এবং একজনের মনোনয়ন বাতিল করা হয়েছে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জাতীয় পার্টির (এরশাদ) মো. মিল্টন মোল্যা ও শ্যামল চৌধূরী (তৃণমূল বিএনপি) মনোনয়নপত্র স্থগিত রাখা হয়েছে এবং স্বতন্ত্র প্রার্থী শিকদার শাহাদত হোসেনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর