সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
বিশেষজ্ঞরা যা বললেন

নির্বাচন কমিশন এখন নিষ্প্রাণ হয়ে গেছে নিষ্প্রাণ

আলী ইমাম মজুমদার

নির্বাচন কমিশন এখন নিষ্প্রাণ হয়ে গেছে নিষ্প্রাণ
আগামী জাতীয় সংসদ নির্বাচনে কমিশনের কাছে শতভাগ নিরপেক্ষতা চান নির্বাচন বিশেষজ্ঞরা। তাদের মতে, দেশ-বিদেশে এ নির্বাচন গ্রহণযোগ্য করতে হলে পুলিশ এবং সিভিল প্রশাসনকে নিরপেক্ষ ভূমিকায় থাকতে হবে। কঠোর হস্তে দমন করতে হবে নিরপেক্ষতা ক্ষুণ্ণকারী যে কোনো কর্মকর্তাকে। আচরণবিধি লঙ্ঘন করলে যে কোনো দলের প্রার্থীর বিরুদ্ধে নিতে হবে কঠোর ব্যবস্থা। অন্যথা দেশ-বিদেশে এ ভোট প্রশ্নবিদ্ধ হবে। যা বিব্রত করবে ক্ষমতাসীনদের। নির্বাচন নিয়ে বিশেষজ্ঞদের মতামত নিয়েছেন বাংলাদেশ প্রতিদিনের প্রতিবেদকরা

সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার বলেছেন, দুর্ভাগ্যজনকভাবে নির্বাচনব্যবস্থাকে কেন্দ্র করে আমাদের প্রধান দুটি রাজনৈতিক শক্তি বিপরীতমুখী অবস্থান নিয়েছে। এতে অংশগ্রহণমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনের যে সম্ভাবনা ছিল সেটা পুরোপুরিভাবে একতরফা হচ্ছে। এ একতরফা ভোটে নির্বাচন কমিশনের শক্তিশালী ভূমিকা রাখার কোনো প্রশ্ন নেই। তারা এখন নিষ্প্রাণ হয়ে গেছে। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি এসব কথা বলেন।

আলী ইমাম মজুমদার বলেন, অতীতে জাতীয় নির্বাচনে আমাদের কিছু তিক্ত অভিজ্ঞতা আছে। তখনকার নির্বাচন কমিশনগুলো নির্বাচনের জন্য, সব দলের জন্য সমান ক্ষেত্র তৈরি করতে সক্ষম হয়নি। এবারও ভিন্নধর্মী কিছু দেখা যাচ্ছে না। ফলে গণতান্ত্রিক ভবিষ্যৎ নিয়েই কঠিনতর আশঙ্কা বাড়ছে। প্রতিযোগিতামূলক ভোট অনুষ্ঠানের ক্ষেত্রে কার্যত এ কমিশনের কোনো ভূমিকা নেই। আমাদের রাজনৈতিক নেতারা দেশের জনগণের কল্যাণে দায়বদ্ধ। তাঁরা খোলা মনে শর্তহীনভাবে পারস্পরিক আলাপ-আলোচনার মাধ্যমে এ অনিশ্চিত পরিস্থিতির অবসান ঘটাতে পারেন।

 

 

 

সর্বশেষ খবর