সোমবার, ৪ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

কম হলেও চলছে দূরপাল্লার বাস

সারা দেশে র‌্যাবের ৪৩৫ টহল, এ পর্যন্ত পুড়েছে ২৪০ গাড়ি

নিজস্ব প্রতিবেদক

কম হলেও চলছে দূরপাল্লার বাস

রাজধানীর গুলিস্তানে গতকাল যানজট -বাংলাদেশ প্রতিদিন

ঢিমেতালে চলছে সরকার পতনে এক দফা দাবিতে বিএনপির ডাকা হরতাল-অবরোধ কর্মসূচি। নবম দফা হরতাল-অবরোধের প্রথম দিন গতকাল সন্ধ্যা ৭টায় বিভিন্ন স্থানে দুটি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ নিয়ে তিন দিনে ১৩ যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। রাজধানীসহ দেশের কয়েকটি এলাকায় ককটেল বিস্ফোরণ হয়েছে। অনাকাক্সিক্ষত ঘটনা এড়াতে সারা দেশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্তত ৩০ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। বিভিন্ন এলাকায় বাড়ানো হয়েছে টহল, চেকপোস্ট ও তল্লাশি। বিএনপির দাবি, রাজধানীসহ সারা দেশে শনিবার রাত থেকে রবিবার সন্ধ্যা পর্যন্ত ২৩০ জন বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের গ্রেফতার করেছে পুলিশ। খোঁজ নিয়ে জানা গেছে, আগের দিনগুলোতে দূরপাল্লার বাস খুব একটা ছেড়ে না গেলেও গতকাল গাবতলী থেকে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় বাস ছেড়েছে। গতকাল সকালে রাজধানীর সড়কে যানবাহনের চাপ আগের চেয়ে কম ছিল। তবে সন্ধ্যায় যানবাহনের চাপ বেড়ে যায়। কোনো কোনো সড়কে দেখা গেছে যানজটও। গতকালও বিভিন্ন স্থানে বিএনপি ও সমমনা রাজনৈতিক দলের নেতা-কর্মীরা ঝটিকা মিছিল করেছেন। বেশ কয়েকটি স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে। নির্দলীয় সরকারের অধীনে দ্বাদশ সংসদ নির্বাচনের দাবিতে টানা আন্দোলনের নবম দফায় দুই দিনের অবরোধ ঘোষণা করে বিএনপি। ঘোষিত কর্মসূচি অনুযায়ী, গতকাল সকাল ৬টা থেকে পালিত হয় সকাল-সন্ধ্যা অবরোধ। চলবে সোমবার (আজ) রাত ১২টা পর্যন্ত। ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সূত্র বলেছে, ২৮ অক্টোবর থেকে যানবাহনে আগুন, নাশকতা ও হামলায় জড়িত থাকার অভিযোগে এ পর্যন্ত প্রায় ৩ হাজারের বেশি লোকজনকে বিভিন্ন মামলায় গ্রেফতার করেছেন তারা। তবে বিএনপির নেতাদের দাবি, ২৮ অক্টোবর ঢাকায় দলটির মহাসমাবেশের পর থেকে এ পর্যন্ত মামলায় সারা দেশে ২১ হাজার ৮৪১ জন নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে। এতে আসামি করা হয়েছে ৭৯ হাজার ৭৭৮ জনকে। আহত হয়েছেন ৮ হাজার ৫৫৪ জন। গতকাল রাতে দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ তথ্য দিয়েছেন। এদিকে র‌্যাব বলেছে গাড়িতে আগুন, ভাঙচুর ও সংঘর্ষের ঘটনায় জড়িত থাকার অভিযোগে গতকাল ছয়জনকে গ্রেফতার করেছেন তারা। গত ২৮ অক্টোবর থেকে এ নিয়ে র‌্যাবের অভিযানে ৮২০ জনকে গ্রেফতার করা হয়। অবরোধের প্রথম দিনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীসহ সারা দেশে র?্যাবের ৪৩৫টি টহল টিম মোতায়েন করা হয়েছে। গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাবের সহকারী পরিচালক আ ন ম ইমরান খান। এ ছাড়া যাত্রী ও পণ্য পরিবহনে নিরাপত্তা দিতে দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহন টহলের মাধ্যমে এসকর্ট দিয়ে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছে দিচ্ছে র‌্যাব। তিন দিনে ১৩ যানবাহনে আগুন : বিএনপির নবম দফা অবরোধকে কেন্দ্র করে গত বৃহস্পতিবার সকাল ৬টা থেকে রবিবার সন্ধ্যা পর্যন্ত তিন দিনে দুর্বৃত্তরা দেশে ১৩টি যানবাহনে আগুন দিয়েছে বলে সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। এর মধ্যে ঢাকা সিটিতে ৫টি, গাজীপুরে ৫টি, সিলেটে ১টি ও দিনাজপুর ১টি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ ঘটনায় ৩টি কাভার্ড ভ্যান, ৫টি বাস ও ৩টি ট্রাক ক্ষতিগ্রস্ত হয়। এসব আগুন নির্বাপণ করতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১৯টি ইউনিট কাজ করে।

রবিবার (৩ ডিসেম্বর) বিকালে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মিডিয়া সেল থেকে এসব তথ্য জানানো হয়েছে।

গত ২৮ অক্টোবর থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪০টি যানবাহন ও ১৫টি স্থাপনায় অগ্নিসংযোগ এবং একটি অ্যাম্বুলেন্স ভাঙচুরের ঘটনা ঘটে। আগুন দেওয়া যানবাহনের মধ্যে বাস ১৫১টি, ট্রাক ৩৯টি, কাভার্ড ভ্যান ২০টি, মোটরসাইকেল ৮টি ও অন্যান্য গাড়ি ২২টি।

বগুড়ায় যুবদল নেতার মৃত্যু : বগুড়ার শাজাহানপুরে বিএনপির ডাকা হরতাল চলাকালে মিছিলে গিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপস্থিতি দেখে দৌড়ে পালানোর সময় হৃদক্রিয়া বন্ধ হয়ে   ফোরকান হোসেন (৪০) নামে এক যুবদল নেতার মৃত্যু হয়েছে। গতকাল সকালে উপজেলার সাজাপুর ফুলতলা ফটকি এলাকায় এ ঘটনা ঘটে।

ফোরকান উপজেলার খোট্টাপাড়া ইউনিয়নের ঘাষিড়া সুফিপাড়া গ্রামের আবদুল কুদ্দুসের ছেলে। তিনি ইউনিয়ন যুবদলের আহ্বায়ক ছিলেন এবং ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘের (টিএমএসএস) বোর্ড মিলে চাকরি করতেন। পুলিশ বলছে ফোরকানের হৃদরোগ ছিল। টিএমএসএস বোর্ড মিলে চাকরিতে যাওয়ার সময় হৃদক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন।

উপজেলা বিএনপির সভাপতি এনামুল হক শাহিন জানান, রবিবার (গতকাল) সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার ফুলতলা ফটকি এলাকায় হরতালের সমর্থনে বিএনপির শান্তিপূর্ণ মিছিলে নেতা-কর্মীর ওপর র‌্যাব-পুলিশের সদস্যরা অতর্কিত হামলা চালান। এ সময় দৌড়ে পালানোর সময় ফোরকান হৃদক্রিয়া বন্ধ হয়ে পড়ে যান। আহত অবস্থায় তাকে দ্রুত বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

শাজাহানপুর থানার ওসি শহিদুল ইসলাম জানান, যুবদলের এক নেতার মৃত্যুর খবর পেয়েছি। পুলিশের ধাওয়া খেয়ে যুবদল নেতার মৃত্যুর যে খবর রটেছে তা সঠিক নয়। এটা গুজব। পরিবারের লোকজন জানিয়েছেন ফোরকানের হৃদরোগ ছিল। তাছাড়া ফোরকান মিছিলেও যাননি। টিএমএসএস বোর্ড মিলে চাকরিতে যাওয়ার সময় হৃদক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন।

ফেনীতে ২০ গাড়ি ভাঙচুর : ফেনী শহরের বাণিজ্যিক এলাকা তাকিয়া রোডে পণ্য লোড-আনলোডকারী কমপক্ষে ২০টি গাড়ির গ্লাস ভাঙচুর করেছে অবরোধকারী বিএনপি নেতা-কর্মীরা। গতকাল বিকাল ৪টার দিকে ফেনী জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি সাইদুর রহমান জুয়েল ও সাধারণ সম্পাদক এসএম কায়সার এলিনের নেতৃত্বে শহরের তাকিয়া রোড এলাকায় একটি বিক্ষোভ মিছিল বের হয়। একপর্যায়ে মিছিল থেকে বের হয়ে তারা এলোপাতাড়ি গাড়ি ভাঙচুর শুরু করে। ঘটনায় পুরো তাকিয়া রোড এলাকায় থমথমে অবস্থার সৃষ্টি হয়। এর আগে দুপুরে ছাত্রদলের একটি মিছিল শহরের ট্রাংক রোডের সেন্ট্রাল হাইস্কুলের সামনে থেকে বের হয়ে পিকেটিং করে বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে। দুপুরে বড় বাজারে মিছিল বের করে বশে কয়েকটি ককটেল নিক্ষেপ করে।

চট্টগ্রামে সিইসির কুশপুত্তলিকা দাহ : চট্টগ্রামে বিএনপির ঘোষিত ৯ম দফা অবরোধের প্রথমদিনে নগর ও জেলার বিভিন্ন স্থানে মিছিল করেছে দলটির নেতা-কর্মীরা। এ সময় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের কুশপুত্তলিকা দাহ করা হয়েছে। অবরোধকে কেন্দ্র করে বিএনপির আরও ছয় নেতা-কর্মীকে পুলিশ গ্রেফতার করেছে বলে দাবি করেছে বিএনপি। গতকাল নগর বিএনপির দফতরের দায়িত্বপ্রাপ্ত ইদ্রিস আলী এসব তথ্য জানান।

কালিয়াকৈরে চলন্ত ট্রাকে আগুন : গাজীপুরের কালিয়াকৈরে চলন্ত ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় চালক ও তার সহকারী অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও তারা আগুনে দগ্ধ হন। গতকাল ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের উপজেলার গোয়ালবাথান এলাকায় এ ঘটনা ঘটে। দগ্ধরা হলেন, রাজশাহীর গোদাগাড়ী উপজেলার সুলতানগঞ্জ এলাকার জিয়াদ আলীর ছেলে সাইফুল ইসলাম (৪৮)। তিনি ট্রাকের চালক। অপরজন চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মফিজ মিয়া (২৪)। তিনি ওই ট্রাকের চালকের সহকারী।

নাটোরে আওয়ামী লীগের কার্যালয়ে আগুন : নাটোর শহরের ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয়ে আগুন লাগার ঘটনা ঘটেছে। এ সময় কার্যালয়ের ভিতরে থাকা চেয়ারসহ আসবাপত্র পুড়ে গেছে। শনিবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে শহরের ভবানীগঞ্জ মোড় এলাকায় এ ঘটনা ঘটে। ২ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ভূঁইয়া বলেন, নাশকতা করার জন্য অফিসে আগুন দেওয়া হয়েছে। তদন্ত করে জড়িতদের আইনের আওতায় এনে বিচার দাবি করছি।

নওগাঁয় দাঁড়িয়ে থাকা খালি ট্রাকে আগুন : নওগাঁর মহাদেবপুর উপজেলায় দাঁড়িয়ে থাকা একটি খালি ট্রাকে আগুন দেওয়ার ঘটনা ঘটে। শনিবার রাত সাড়ে ১০টার দিকে উপজেলার হাটচকগৌরি এলাকায় নওগাঁ-রাজশাহী মহাসড়কে ট্রাকটিতে আগুন দেয় দুর্বৃত্তরা। এতে ইঞ্জিনসহ ট্রাকটির সামনের অংশ পুড়ে গেছে।

দিনাজপুরে ধান বোঝাই ট্রাকে আগুন : দিনাজপুর-পঞ্চগড় মহাসড়কের কাহারোলে ধানবোঝাই ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে ট্রাকে থাকা ধান ও সামনের অংশ কেবিন পুড়ে যায়। এতে ট্রাক চালক আনিসুর রহমান আনিস  ও হেলপার সফিকুল ইসলাম আহত হয়েছেন। শনিবার দিবাগত গভীর রাতে দিনাজপুর-পঞ্চগড় মহাসড়কের কাহারোল উপজেলার রামপুর বাজারে এ ঘটনা ঘটে।

নোয়াখালীতে যাত্রীবাহী বাসে হামলা-ভাঙচুর : মাইজদীতে ঢাকাগামী একুশে পরিবহনের একটি যাত্রীবাহী বাসে হামলা চালিয়ে ভাঙচুর করেছে বিএনপি ও সমমান দলগুলোর ডাকা ৪৮ ঘণ্টা অবরোধ সমর্থকেরা। এতে বাসে থাকা তিনজন যাত্রী আহত হয়েছেন। গতকাল বেলা ১১টার দিকে শহরের দত্ত বাড়ির মোড় এলাকার পায়রা ফিলিং স্টেশনের সামনে এ হামলার ঘটনা ঘটে। 

মানিকগঞ্জে মিছিল : তফসিল বাতিল, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ও  বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে মানিকগঞ্জে অবরোধের সমর্থনে মিছিল করেছে জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। গতকাল সকাল ৭টার দিকে হরিরামপুর-ঝিটকা বাজার এলাকায় উপজেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা মিছিলে অংশ গ্রহণ করেন। অপরদিকে শনিবার সন্ধ্যা ৭টার দিকে  পৌরসভার আন্দারমানিক এলাকায় মিছিল করেছে জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা।

 

 

সর্বশেষ খবর