মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

কারাদণ্ড ৩২, বিচার শুরু ৪৫ রিজভীর বিরুদ্ধে পরোয়ানা

ফখরুলের শুনানি বৃহস্পতিবার, জামিন পাননি আমান

নিজস্ব ও আদালত প্রতিবেদক

রাজধানীর রামপুরা, ধানমন্ডি, মুগদা ও সবুজবাগ থানায় নাশকতার পৃথক চার মামলায় বিএনপির ৩২ নেতা-কর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত গতকাল এ রায় ঘোষণা করেন। মামলা সূত্রে জানা গেছে, রামপুরা থানায় নাশকতার অভিযোগে বিএনপির ১৪ নেতা-কর্মীকে তিন বছর করে কারাদণ্ড দিয়েছেন ঢাকা মহানগর হাকিম মইনুল ইসলাম। দণ্ডপ্রাপ্তরা হলেন- ফয়েজ আহমেদ ফরু, আবুল মেছের, হেলাল কবির হেলু, আলম, শোভন, কামাল হোসেন দুলু ওরফে মাওরা দুল, নাফিদ সারোয়ার তন্ময়, আশরাফুল আরিফ ওরফে ডন, মশিউর রহমান ওরফে মশু, রেজাউল করিম ওরফে রাজু, মাইন উদ্দিন আহম্মেদ তুহিন, মির্জা হাসান ইমাম বুলু, আহম্মদ আলী চৌধুরী ও দিদারুল ইসলাম। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে নাশকতার অভিযোগে রামপুরা থানায় মামলাটি দায়ের করা হয়। এ ছাড়া রাজধানীর সবুজবাগ থানার মামলায় বিএনপির ১৫ নেতা-কর্মীকে সাড়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন একই আদালত। সাজাপ্রাপ্ত আসামিরা হলেন মোহাম্মদ হাবিবুর রশিদ হাবিব, মোরসালিন, মনির হোসেন, কাজী বাবু, সোহরাওয়ার্দী চেয়ারম্যান, আলমাস হোসেন চেয়ারম্যান, আতাউর রহমান, মোহাম্মদ মাকসুদ, ভিডিও বাবু, আলামত, সালামত, ওমর ফারুক, শাজাহান, এ কে এম রাশিদুল হাসান নোমান, মোহাম্মদ গোলাম হোসেন। ২০১২ সালের ডিসেম্বর মাসে নাশকতার অভিযোগে এ মামলা দায়ের করা হয়।

রিজভীর বিরুদ্ধে পরোয়ানা : রাজধানীর মোহাম্মদপুর থানার নাশকতার মামলায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ ৪৫ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। একই সঙ্গে আগামী ৪ জানুয়ারি সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়েছে। গতকাল ঢাকা মহানগর হাকিম তোফাজ্জল হোসেন এ আদেশ দেন। ফলে এ মামলার আনুষ্ঠানিক বিচার কাজ শুরু হলো।

এদিকে মামলার আসামি রুহুল কবির রিজভী পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান, বিএনপি নেতা বরকত উল্লাহ বুলু, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সাইফুল আলম নীরব ও ইসহাক সরকার।

মির্জা ফখরুলের জামিন শুনানি বৃহস্পতিবার : প্রধান বিচারপতির বাসায় হামলার ঘটনায় রমনা থানায় করা মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন আবেদনের শুনানির জন্য আগামী বৃহস্পতিবার দিন ঠিক করেছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি মো. সেলিম ও বিচারপতি শাহেদ নূরউদ্দিনের হাই কোর্ট বেঞ্চ এ দিন ধার্য করেন। জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন মির্জা ফখরুল ইসলাম আলমগীরের পক্ষে আবেদন শুনানির জন্য উপস্থাপন করলে এ দিন ঠিক করেন আদালত। গত ৩ ডিসেম্বর হাই কোর্টে তাঁর জামিন চেয়ে আবেদন করা হয়। এর আগে ২২ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ফয়সল আতিক বিন কাদের তাঁর জামিন নামঞ্জুর করে আদেশ দেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে ২৯ অক্টোবর সকাল সাড়ে ৯টার দিকে গুলশানের বাসা থেকে আটক করে নিয়ে যায় গোয়েন্দা পুলিশ (ডিবি)।

আমান জামিন পাননি : অবৈধ সম্পদ অর্জন ও সম্পদ বিবরণীতে তথ্য গোপনের অভিযোগের মামলায় সাজাপ্রাপ্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমানউল্লাহ আমানকে জামিন দেননি আপিল বিভাগ। একই সঙ্গে তার লিভ-টু-আপিল শুনানির জন্য আগামী রবিবার দিন ধার্য করেছেন সর্বোচ্চ আদালত। গতকাল প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আমানের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। দুদকের পক্ষে ছিলেন সিনিয়র আইনজীবী খুরশীদ আলম খান।

এর আগে ১২ সেপ্টেম্বর দুর্নীতি মামলায় ১৩ বছরের সাজার বিরুদ্ধে আপিল দায়ের করেন বিএনপি নেতা আমানউল্লাহ আমান। আপিল আবেদনে তিনি খালাস চেয়েছিলেন। পাশাপাশি জামিন আবেদনও করেন তিনি। আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় তার আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এ আপিল দায়ের করেন। গত ১০ সেপ্টেম্বর দুর্নীতির মামলায় দণ্ডিত বিএনপি নেতা আমানউল্লাহ আমানকে কারাগারে পাঠানো হয়। উচ্চ আদালতের নির্দেশে ১০ সেপ্টেম্বর ঢাকার বিশেষ জজ আদালত-১ এর বিচারক আবুল কাশেমের আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন আমান। শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

নাশকতার আট মামলায় নিপুণ রায়ের আগাম জামিন : ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে নাশকতার অভিযোগে রাজধানীর বিভিন্ন থানায় দায়ের করা আট মামলায় ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরীকে আগামী ১১ জানুয়ারি পর্যন্ত আগাম জামিন দিয়েছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি হাবিবুল গণি ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন নিপুণের বাবা অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী। আদেশের পর অ্যাডভোকেট নিতাই চৌধুরী বলেন, রাজধানীর রমনা ও পল্টন থানায় সাতটি এবং দক্ষিণ কেরানীগঞ্জ থানায় দায়ের করা এক মামলায় তাকে আগাম জামিন দিয়েছেন আদালত। তিনি আরও বলেন, ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে অসংখ্য মামলা হয়। তার বিরুদ্ধে প্রধান বিচারপতির বাসভবনে হামলা ও নাশকতার অভিযোগে রমনা ও পল্টন থানায় সাতটি এবং দক্ষিণ কেরানীগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হয়। এসব মামলা থেকে আদালতে আগাম জামিন আবেদন করলে আদালত জামিন মঞ্জুর করে আদেশ দেন।

সর্বশেষ খবর