মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আরও আচরণবিধি লঙ্ঘন, ইসির শোকজ

প্রতিদিন ডেস্ক

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের দায়ে বিভিন্ন স্থানে অনেক প্রার্থীর প্রতি নোটিস পাঠিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

খুলনা : আচরণবিধি লঙ্ঘন করে মিছিল ও মহড়া দেওয়ায় খুলনা-৬ (কয়রা-পাইকগাছা) আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) মনোনীত প্রার্থী নেওয়াজ মোরশেদকে কারণ দর্শানোর নোটিস (শোকজ) দেওয়া হয়েছে। গত রবিবার এ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কয়রা সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক মো. রফিকুল ইসলাম এ নোটিস দেন। নোটিসে উল্লেখ করা হয়েছে, ২ ডিসেম্বর বিকাল সাড়ে ৪টার দিকে শতাধিক মোটরসাইকেল ও সহস্রাধিক লোকজন নিয়ে কয়রা বাজারে মিছিলসহকারে শোডাউন (মহড়া) করেছেন বিএনএমের মনোনীত প্রার্থী নেওয়াজ মোরশেদ।

কক্সবাজার : কক্সবাজার-৪ (উখিয়া-টেকনাফ) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য শাহীন আক্তারকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি। শনিবার দায়িত্বপ্রাপ্ত নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও কক্সবাজারের সিনিয়র সহকারী জজ মৈত্রী ভট্টাচার্য এ নোটিস দেন। আগামী বৃহস্পতিবার বেলা ১১টায় সশরীর বা প্রতিনিধি পাঠিয়ে লিখিতভাবে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের ব্যাখ্যা দিতে বলা হয়েছে তাঁকে।

শাহীন আক্তার উখিয়া-টেকনাফের সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদির স্ত্রী। তাঁকে পাঠানো নোটিসে বলা হয়, ২৯ নভেম্বর কক্সবাজার-টেকনাফ মহাসড়কের ৬০ কিলোমিটার জুড়ে ব্যানার-ফেস্টুন দিয়ে তোরণ নির্মাণের পাশাপাশি শতাধিক গাড়িবহর নিয়ে শোভাযাত্রা করা হয়। এরপর টেকনাফে জনসভা করে নৌকা মার্কায় ভোট চাওয়া হয়। জনসভায় গান চালিয়ে নাচ পরিবেশন করা হয়। এসব কার্যকলাপ সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালার লঙ্ঘন।

দিনাজপুর : নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে দিনাজপুর-৬ (বিরামপুর, নবাবগঞ্জ, ঘোড়াঘাট ও হাকিমপুর) আসনে আওয়ামী লীগের প্রার্থী শিবলী সাদিককে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। গতকাল নির্বাচনি এলাকা-১১-এর নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সহকারী জজ হাসিবুজ্জামান স্বাক্ষরিত চিঠিতে এ কারণ দর্শানো হয়। চিঠিসূত্রে জানা গেছে, শিবলী সাদিক সম্প্রতি নির্বাচনি এলাকায় সহস্রাধিক নেতা-কর্মীসহ মোটরসাইকেল ও গাড়িবহর নিয়ে শোডাউন দিয়েছেন। প্রচার ও সংবর্ধনায় অংশগ্রহণ করেছেন। এতে জনগণের চলাচলের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। এসব কর্মকাণ্ডের চিত্র ফেসবুকে ছড়িয়েছে। এতে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন হয়েছে। ফলে তাঁকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে।

রাজশাহী : আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ওমর ফারুক চৌধুরীকে কারণ দর্শানোর নোটিস দিয়েছেন নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও রাজশাহীর যুগ্ম জেলা ও দায়রা জজ-২ আদালতের বিচারক মো. আবু সাঈদ। নোটিসে নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান বলেছেন, ফারুক চৌধুরী ২ ডিসেম্বর বিকালে তানোর উপজেলার গোকুল মথুরাপুর মাদরাসা এলাকায় জনসভা করেন এবং প্রতীক বরাদ্দের আগেই এ জনসভায় ভোট চেয়ে বক্তব্য দেন। তিনি ভোটারদের কাছে ভোট চেয়ে বিভিন্ন প্রতিশ্রুতির কথাও উল্লেখ করেন।

সিলেট : আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে সিলেটে নির্বাচন অনুসন্ধান কমিটি কারণ দর্শানোর নোটিস দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের দুই প্রার্থীকে। গতকাল একজন কমিটির কাছে সশরীরে উপস্থিত হয়ে লিখিত জবাব দিয়েছেন। জবাবে সন্তুষ্ট হয়েছে কমিটি। ফলে কোনো ধরনের শাস্তির মুখোমুখি হতে হয়নি ওই প্রার্থীকে। এ ছাড়া আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আওয়ামী লীগের আরেক প্রার্থীকে তলব করা হয়েছে। শোকজপ্রাপ্ত দুই প্রার্থী হলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও সিলেট-২ আসনের শফিকুর রহমান চৌধুরী এবং মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিলেট-৫ আসনের মাসুক উদ্দিন আহমদ। এর মধ্যে গতকাল মাসুক উদ্দিন শোকজের জবাব দিয়েছেন। আজ জবাব দেবেন শফিকুর রহমান চৌধুরী।

সর্বশেষ খবর