শিরোনাম
বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পতেঙ্গা টার্মিনাল পরিচালনায় চুক্তি

খাদ্য, জ্বালানি, সেবা ও উৎপাদন খাতে বিনিয়োগে আগ্রহ সৌদি আরবের

নিজস্ব প্রতিবেদক

পতেঙ্গা টার্মিনাল পরিচালনায় চুক্তি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গতকাল সাক্ষাৎ করেন সৌদি আরবের মন্ত্রী খালিদ আল ফালি -পিআইডি

নবনির্মিত ‘পতেঙ্গা কনটেইনার টার্মিনাল’ পরিচালনার জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক)-এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে সৌদি আরবের প্রতিষ্ঠান রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল (আরএসজিটিআই)। প্রধানমন্ত্রীর কার্যালয়ের করবী হলে সরকারপ্রধান শেখ হাসিনার উপস্থিতিতে এ চুক্তি হয়। স্বাক্ষর করেন চবক চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল এবং আরএসজিটিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা জিন্স অ ফলেই।

এ সময় সফররত সৌদি আরবের বিনিয়োগ বিষয়ক মন্ত্রী খালিদ আল ফালি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলানসহ সৌদি বাণিজ্য প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন। চুক্তির শর্ত অনুযায়ী সরকারি- বেসরকারি অংশীদারির (পিপিপি) ভিত্তিতে আগামী ২২ বছরের জন্য টার্মিনালটি পরিচালনা করবে আরএসজিটিআই। এই চুক্তির আগে বাণিজ্য ও বিনিয়োগ সম্ভাবনা নিয়ে বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে রাজধানীর এক হোটেলে বৈঠক করেন সফররত সৌদি ব্যবসায়ী উদ্যোক্তারা। এ সময় সৌদি উদ্যোক্তারা বাংলাদেশে খাদ্য, জ্বালানি, সেবা এবং উৎপাদন খাতে বাণিজ্য ও বিনিয়োগ জোরদারে আগ্রহ প্রকাশ করেন। গতকাল সকালে রাজধানীর হোটেল লা মেরিডিয়ানে অনুষ্ঠিত সৌদি বাংলাদেশ বিজনেস কাউন্সিলের বৈঠকে এই বিষয়ে নিজেদের আগ্রহের কথা জানান সৌদি আরবের ব্যবসায়ীরা। দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই এই বৈঠকের আয়োজন করে। বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে সৌদি আরবের বিনিয়োগ বিষয়ক মন্ত্রী খালিদ এ. আল ফালিহ বলেন, বাংলাদেশ সৌদি আরবের অন্যতম ঘনিষ্ঠ এক বন্ধু। দীর্ঘদিন ধরে উভয় দেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। তিনি আরও বলেন, এতদিন সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক শুধু কয়েকটি খাতে বিদ্যমান ছিল। তবে এখন সময় এসেছে আমরা কীভাবে উভয় দেশের জন্য পারস্পরিক সুবিধার জন্য বাণিজ্যকে সহজতর করতে পারি তার উপায়গুলো খুঁজে বের করার। বাংলাদেশের প্রতি সৌদি আরবের সহায়তা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

সৌদি আরবের বিনিয়োগ বিষয়ক উপমন্ত্রী বদর আই আলবদর বলেন, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধিতে সৌদি উন্মুখ হয়ে আছে। এ দেশে আমরা বহুমুখী বিনিয়োগ করতে চাই। প্রাথমিকভাবে নির্বাচিত কয়েকটি খাত দিয়ে বাণিজ্য শুরু করলেও ভবিষ্যতে সৌদি আরব আরও বেশি খাতে বাণিজ্যে আগ্রহী বলেও জানান তিনি। বাংলাদেশের প্রতি সৌদি আরবের চলমান সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে মন্তব্য করেন এই সৌদি উপমন্ত্রী।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান সৌদি আরবের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে ব্যাপক বাণিজ্য সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই সম্ভাবনাগুলো কাজে লাগাতে বাংলাদেশ সরকার উভয় দেশের ব্যবসায়ীদের সর্বাত্মক সহযোগিতা করবে। এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম সৌদি বিনিয়োগকারীদের বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানিয়ে বলেন, সরকার সৌদি আরবের বিনিয়োগকারীদের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৩০০ একর জমি বরাদ্দ রেখেছে। বরাদ্দকৃত জমিতে শিল্প প্রতিষ্ঠান স্থাপনের জন্য সৌদি ব্যবসায়ীদের জন্য লাভজনক হবে বলে তিনি মন্তব্য করেন। এ ছাড়া বাংলাদেশের অন্য ইপিজেডগুলোতেও বিনিয়োগের জন্য সৌদি আরবের ব্যবসায়ীদের আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। এর আগে মঙ্গলবার রাতে একই হোটেলে সৌদি আরবের সফররত ব্যবসায়ী প্রতিনিধি দলের সম্মানে এক নৈশভোজের আয়োজন করে এফবিসিসিআই।

 বৈঠকে অন্যদের মধ্যে সৌদি বাংলাদেশ বিজনেস কাউন্সিলের চেয়ারম্যান আয়াদ আল আমরি, বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান, এফবিসিসিআই সহ-সভাপতি খায়রুল হুদা চপল, ড. যশোদা জীবন দেবনাথ, মো. মুনির হোসেন, পরিচালকরা এবং বাংলাদেশ ও সৌদি আরবের ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর