শিরোনাম
বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
সিভিকাস মনিটরের প্রতিবেদন

নাগরিক অধিকার রক্ষায় তলানিতে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে নাগরিক অধিকার প্রয়োগের সুযোগ ‘ক্লোজড’ বা বন্ধ হয়ে গেছে বলে মনে করছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন সিভিকাস মনিটর। গতকাল ‘পিপল পাওয়ার আন্ডার অ্যাটাক ২০২৩’ শীর্ষক এক প্রতিবেদনে এমনটা জানিয়েছে সংগঠনটি। ওই প্রতিবেদনে বিশ্বের ১৯৮টি দেশের নাগরিক অধিকার পরিস্থিতি তুলে ধরা হয়েছে।

জোহানেসবার্গভিত্তিক নাগরিক অধিকার গোষ্ঠী সিভিকাস মনিটর তাদের ২০২৩ সালের বার্ষিক প্রতিবেদনে যেসব দেশে এ মুহূর্তে নাগরিক অধিকার সবচেয়ে সংকুচিত, বাংলাদেশকে সেরকম ২৮টি দেশের কাতারে রেখেছে।

সিভিকাসের পর্যবেক্ষণ অনুসারে এশিয়ায় এ ধরনের দেশের সংখ্যা আগে ছিল সাতটি- আফগানিস্তান, চীন, হংকং, লাওস, মিয়ানমার, উত্তর কোরিয়া ও ভিয়েতনাম। নতুন করে এদের কাতারে যোগ হয়েছে বাংলাদেশ। এ অবনমনের কারণ হিসেবে তারা মূলত ২০২৪ সালের জানুয়ারিতে জাতীয় নির্বাচন ঘিরে বিরোধী রাজনীতিবিদ এবং স্বাধীন সমালোচকদের ওপর সরকারের ব্যাপক দমনপীড়নকে উল্লেখ করেছে। সেই সঙ্গে বাংলাদেশের আসন্ন জাতীয় নির্বাচনে সব দলের অংশগ্রহণ নিশ্চিতে সরকারের প্রতি আহ্বান জানাতে বিশ্বনেতাদের পদক্ষেপ কামনা করা হয় ওই প্রতিবেদনে। বাংলাদেশ ছাড়াও এ বছর ভেনেজুয়েলার নাগরিক অধিকার পরিস্থিতি সর্বনিম্ন ধাপে পৌঁছেছে বলে জানিয়েছে সিভিকাস। নাগরিক অধিকার পরিস্থিতি অবনতি হওয়া দেশের মধ্যে আরও রয়েছে বসনিয়া ও হার্জেগোভিনা, জার্মানি, কিরগিজস্তান, সেনেগাল ও শ্রীলঙ্কা। প্রতিবেদনটিতে নির্বাচনের আগে বাংলাদেশে ভিন্নমত দমনে সরকারের নানা কর্মকান্ডের সারসংক্ষেপ তুলে ধরে বলা হয়েছে, বাংলাদেশে কর্তৃপক্ষ মানবাধিকার রক্ষাকারীদের টার্গেট করেছে, সাংবাদিক, বিক্ষোভকারী এবং অন্য সমালোচকদের নানা উপায়ে ভীতি প্রদর্শন করছে। তারা নানা ধরনের সহিংসতা, গ্রেফতার এবং নির্যাতনের শিকার হচ্ছেন। ডিজিটাল নিরাপত্তা আইনের যেসব ধারা সাংবাদিকদের বিরুদ্ধে ব্যবহার করা হয়েছে, পরিবর্তিত নতুন আইন সাইবার সিকিউরিটি অ্যাক্টে তার অনেক কিছুই রয়ে গেছে।

সর্বশেষ খবর