শিরোনাম
বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হরতাল অবরোধে গাড়িতে আগুন দেওয়া থামছেই না

নিজস্ব প্রতিবেদক

রাজনৈতিক সহিংসতায় গত ৪০ দিনে ২৫০টি যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। গত ২৮ অক্টোবর রাজধানীতে বিএনপির সমাবেশের পর থেকে বিভিন্ন সময়ে দলটির ডাকা অবরোধ ও হরতালে সারা দেশে এসব যানবাহনে আগুন দেয়া হয়। ২৮ অক্টোবর থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত মোট ২৫৬টি অগ্নিসংযোগের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। গতকাল গত ৪০ দিনে যানবাহনে আগুন দেয়ার পরিসংখ্যান দিয়েছে ফায়ার সার্ভিস।

এদিকে গতকাল বিকালে রাজধানীর মানিকনগর চৌরাস্তায় একুশে এক্সপ্রেস পরিবহনের তিনটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। একইসঙ্গে রাতে রাজধানীর যাত্রাবাড়ী থানার মাতুয়াইলে অবরোধকারীদের ছোড়া পেট্রোল বোমায় যাত্রীবাহী বাসে আগুন লাগার ঘটনা ঘটেছে। এ ঘটনায় হাসান (২৬) নামে এক যাত্রী দগ্ধ হয়েছেন। এছাড়া উত্তর বাড্ডায় বৈশাখী পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুবৃত্তরা।

ফায়ার সার্ভিস বলছে, এক মাসের বেশি সময়ে পুড়িয়ে দেওয়া বাহনের মধ্যে ১৫৫টি বাস, ৪৩টি ট্রাক রয়েছে। এ ছাড়া ২১টি কাভার্ড ভ্যান, ৮টি মোটরসাইকেল এবং অ্যাম্বুলেন্স, ট্রেনসহ অন্যান্য ২৩টি বাহন পুড়িয়ে দেওয়া হয়। এ ছাড়া মঙ্গলবার ভোর ৬টা থেকে গতকাল ভোর ৬টা পর্যন্ত ৩টি বাহনে আগুন দেওয়ার তথ্য পাওয়া গেছে। দশম দফায় বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধ শুরু হয়েছে গতকাল। তাদের এ কর্মসূচি আগামীকাল শুক্রবার সকাল ৬টা পর্যন্ত চলবে। এ কর্মসূচি চলার সময় গতকাল সকাল সাড়ে ৮টায় খিলগাঁওয়ের তালতলায় অগ্রণী ব্যাংকের একটি স্টাফ বাসে আগুন দেওয়া হয়। খবর পেয়ে খিলগাঁও ফায়ার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে যায় এবং তারা পুলিশি নিরাপত্তায় বাসের আগুন নিভিয়ে ফেলে। এদিকে পুরান ঢাকার বাবুবাজার ব্রিজে আগুন জ্বালিয়ে বিক্ষোভ মিছিল করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রদল। মিছিল শেষে পুলিশ তিনজনকে গ্রেফতার করেছে বলে জানা গেছে। তারা হলেন- শাখা ছাত্রদলের সুমন সর্দার, জাফর আহম্মেদ ও মাসফিক। অবরোধে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে গতকাল সারা দেশে র‌্যাবের ৪২২টি টহল দল মোতায়েন করা হয়। এর মধ্যে রাজধানীতে র‌্যাবের ১৩০টি টহল দল কাজ করে। র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যে কোনো ধরনের নাশকতা-সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোয় র‌্যাবের গোয়েন্দারা ছদ্মবেশে নজরদারি অব্যাহত রেখেছেন। সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীন নির্বাচন ও দলের নেতা-কর্মীদের মুক্তির দাবিতে ২৯ অক্টোবর থেকে কখনো অবরোধ, কখনো হরতালের কর্মসূচি দিয়ে আসছে বিএনপি। একই ধরনের কর্মসূচি দিয়ে আসছে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা কয়েকটি রাজনৈতিক দল ও জোট।

বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরে বলা হয়, গাজীপুরের কাপাসিয়া-কালীগঞ্জ সড়কের বড়পুশিয়া এলাকায় চলন্ত কাভার্ড ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পুলিশ ও স্থানীয়রা জানান, কাপাসিয়া-কালীগঞ্জ আঞ্চলিক সড়ক দিয়ে একটি কাভার্ড ভ্যান নরসিংদী যাচ্ছিল। গতকাল সকাল সাড়ে ১০টার দিকে কাভার্ড ভ্যানটি কাপাসিয়া উপজেলার চাঁদপুর ইউনিয়নের বড়পুশিয়া এলাকায় পৌঁছালে ৬-৭ জন দুর্বৃত্ত মোটরসাইকেলযোগে এসে গাছের গুঁড়ি দিয়ে রাস্তা বন্ধ করে দেয়। একপর্যায়ে গাড়িটিতে আগুন ধরিয়ে দিয়ে তারা দ্রুত ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। খবর পেয়ে কাপাসিয়া ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনেন। এতে ওই কাভার্ড ভ্যানের সামনের অংশ পুড়ে গেছে।

আশুলিয়ায় অবরোধের সমর্থনে ঢাকা-আরিচা মহাসড়ক নয়ারহাটে টায়ারে অগ্নিসংযোগ ও বিক্ষোভ করেছে থানা ছাত্রদলের নেতা-কর্মীরা। সকাল সাড়ে ৬টার দিকে আশুলিয়ার ঢাকা-আরিচা মহাসড়কের নয়ারহাট এলাকায় রাস্তায় টায়ার জ্বালিয়ে অগ্নিসংযোগ ও বিক্ষোভ মিছিল করে নেতা-কর্মীরা।

বগুড়ার শাজাহানপুরে ঢাকা-রংপুর মহাসড়কে খড়বোঝাই ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গত মঙ্গলবার রাত ১টার দিকে উপজেলার নয়মাইলে এ ঘটনা ঘটে। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা প্রায় আধাঘণ্টার চেষ্টায় আগুন নিভিয়ে ফেলেন। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

সর্বশেষ খবর