শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাজধানীতে দুই বাসে দুর্বৃত্তদের আগুন

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে দুই বাসে দুর্বৃত্তদের আগুন

শাহবাগে গতকাল বাসে আগুন দেয় দুর্বৃত্তরা -বাংলাদেশ প্রতিদিন

দশম দফায় বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধের শেষ দিনে রাজধানীতে পৃথক স্থানে দুই বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। গতকাল সকালে মতিঝিলের বক চত্বরে গাজীপুর পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ নিয়ে গত ৩৮ দিনে সারা দেশে ২৬৬টি গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের ডিউটি অফিসার রোজিনা আক্তার জানান, মতিঝিলে গাজীপুর পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগের খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট পাঠানো হয়। তবে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে যাওয়ার আগেই স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলেন। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। দুপুর ১টা ৩৫ মিনিটে শাহবাগে আজিজ সুপারমার্কেটের সামনে তরঙ্গ প্লাস নামে আরেকটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে দুপুর পৌনে ২টায় আগুন নেভায়। ফায়ার সার্ভিসের তথ্যানুযায়ী, বিএনপি ও জামায়াতের ডাকা অবরোধে ২৪ ঘণ্টায় ১২টি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার সকাল ৬টা থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত ১২টি যানবাহনে আগুন দেওয়ার খবর পায় ফায়ার সার্ভিস। এর মধ্যে ঢাকা সিটিতে ছয়টি, গাজীপুর দুটি, চট্টগ্রামে তিনটি ও সিরাজগঞ্জে একটি করে যানবাহনে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এসব ঘটনায় ছয়টি বাস, দুটি কাভার্ড ভ্যান, একটি ট্রাক ও তিনটি পিকআপভ্যান ক্ষতিগ্রস্ত হয়। এসব ঘটনায় আগুন নির্বাপণ করতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ২১টি ইউনিট ও ১০৫ জন জনবল কাজ করে। এ ছাড়া ২৮ অক্টোবর থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত দুর্বৃত্তদের মাধ্যমে মোট ২৬৬টি অগ্নিসংযোগের সংবাদ পেয়েছে ফায়ার সার্ভিস। অবরোধে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে রাজধানীতে র‌্যাবের ১২৬টি টহল টিমসহ সারা দেশে ৪১৮টি টিম মোতায়েন করা হয়। র‌্যাব জানায়, যাত্রী ও পণ্য পরিবহনে নিরাপত্তা প্রদানে দেশের বিভিন্ন স্থানে দূরপাল্লার গণপরিবহন ও পণ্যবাহী পরিবহনকে টহলের মাধ্যমে এস্কর্ট দিয়ে নিরাপদে গন্তব্যস্থলে পৌঁছে দেয় র‌্যাব। যে কোনো ধরনের নাশকতা ও সহিংসতা প্রতিরোধে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানে র‌্যাবের গোয়েন্দারা ছদ্মবেশে নজরদারি অব্যাহত রাখে। এ ছাড়া সারা দেশে ১৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ঢাকা ও আশপাশের জেলায় বিজিবি সদস্যদের মোতায়েন করা হয়।

বৃষ্টিতে ভিজে রিজভী আহমেদের নেতৃত্বে পিকেটিং : সরকারের পদত্যাগ, তফসিল বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায়ে এবং বেগম খালেদা জিয়াসহ নেতা-কর্মীদের মুক্তির দাবিতে বিএনপি ঘোষিত দশম দফা সর্বাত্মক অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীর শাহজাহানপুরে বৃষ্টিতে ভিজে মিছিল ও পিকেটিং করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদসহ নেতা-কর্মীরা। গতকাল সকাল সাড়ে ৭টায় শাহজাহানপুর মোড় থেকে শুরু হয়ে মিছিলটি পীরজঙ্গি মাজার মোড়ে গিয়ে শেষ হয়। এ সময় তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেন। পরে বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে রিজভী আহমেদ বলেন, ২৪ ঘণ্টায় সারা দেশে ৪১৫ জনের অধিক নেতা-কর্মী গ্রেফতার ও ১৯ মামলায় ২ হাজার ৪৫ জন নেতা-কর্মীকে আসামি করা হয়েছে। তিনি বলেন, আমরা বারবার বলেছি একতরফা নির্বাচন দেশের রাজনৈতিক সংকটকে আরও ঘনীভূত করবে, বিপর্যস্ত করবে। দেশকে বিপর্যয়ের দিকে ঠেলে দেবে। তাই এ পাতানো নির্বাচন কেবল বয়কট নয়, গণপ্রতিরোধের মাধ্যমে এ সরকারকে ক্ষমতা থেকে নামিয়ে একটি সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করতে হবে।

মানিকগঞ্জে যুবদলের বিক্ষোভ মিছিল : বিএনপির এক দফা দাবি আদায় ও বাস্তবায়নে অবরোধের সমর্থনে মানিকগঞ্জে বিক্ষোভ মিছিল করেছে জেলা যুবদল। গতকাল সকাল ৭টার দিকে মানিকগঞ্জ হেমায়েতপুর আঞ্চলিক মহাসড়কের বেউথা এলাকায় এ মিছিলটি করেন তারা।

এ সময় বৃষ্টি উপেক্ষা করে জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক মাসুদ পারভেজের নেতৃত্বে মিছিলে জেলা যুবদলের সাবেক সহসভাপতি সবুর উদ্দিন, পৌর যুবদলের সিনিয়র যুগ্ম আহ্বায়ক জাহাঙ্গীর আলম জনিসহ শতাধিক নেতা-কর্মী অংশ নেন।

অবরোধের সমর্থনে কমলাপুরে ইশরাকের নেতৃত্বে মশাল মিছিল : দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল বাতিল, বেগম খালেদা জিয়াসহ বিরোধী নেতা-কর্মীদের মুক্তি ও সরকার পতনের এক দফা দাবিতে নবম দফা সর্বাত্মক অবরোধের সমর্থনে রাজধানীর কমলাপুরে মশাল মিছিল করেছে বিএনপির নেতা-কর্মীরা। এতে নেতৃত্ব দেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন। রবিবার রাতে মশাল মিছিলটি কমলাপুর স্টেশন থেকে শুরু হয়ে সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টার হয়ে মতিঝিলের মধুমিতা সিনেমা হলের সামনে গিয়ে শেষ হয়। মিছিলে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদলের আহ্বায়ক পাভেল শিকদার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক যুগ্ম সম্পাদক ম্যাক্স মান্নান, ছাত্রদল ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম আহ্বায়ক আবদুর রহিম, ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রদলের সাবেক সহসভাপতি যুবনেতা জাবেদ হোসেন মুন্না, ওয়ারী থানা যুবদলের সাবেক সদস্য সচিব নাহিদ হোসেন, কোতোয়ালি থানা যুবদলের সাবেক যুগ্ম সম্পাদক আবদুস সোবাহান প্রমুখ।

অবরোধের সমর্থনে জুরাইনে বিএনপির মিছিল : অবরোধের সমর্থনে রাজধানীর জুরাইনে মিছিল ও পিকেটিং করেছে শ্যামপুর-কদমতলী থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। গতকাল মিছিলটি জুরাইন রেলগেট থেকে শুরু হয়ে দোলাইপাড় মোড়, মীর হাজীরবাগ হয়ে দয়াগঞ্জ মোড়ে এসে শেষ হয়।

বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো আরও খবর-

কুমিল্লা : কুমিল্লায় দাঁড়িয়ে থাকা বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতকাল কুমিল্লা নগরীর উনাইসার এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। বাসের চালক মো. হানিফ বলেন, তিনি জিহান প্রাইভেট লিমিটেড কোম্পানির একটি বাস চালান। বাসেই ঘুমান। গতকাল আনুমানিক ভোর ৪টার দিকে বাসে আগুন জ্বলতে দেখে লাফিয়ে পড়েন। স্থানীয়রা এসে আগুন নিয়ন্ত্রণ আনে।

ইপিজেড পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. কবির হোসেন বলেন, আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। বাসটি দিনে স্টাফদের আনা-নেওয়া করে রাতে উনাইসার এলাকায় পার্কিং করে রাখা হয়। অপরাধী শনাক্তে আমরা কাজ করছি।

নওগাঁ : নওগাঁয় দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। বুধবার রাত ৮টার দিকে সদর উপজেলার ডাক্তারের মোড় এলাকায় নওগাঁ-রাজশাহী মহাসড়কের পাশে এ ঘটনা ঘটে। এতে ট্রাকটির সামনের অংশের বেশ কিছু যন্ত্রাংশ পুড়ে যায়। পুলিশ বলছে, ট্রাকটির ব্যাটারি থেকে শর্টসার্কিট হয়ে এ আগ্নিকান্ডের ঘটনা ঘটতে পারে। ট্রাকটির মালিকের নাম ওয়াজেদ আলী। তিনি সদর উপজেলার কুমুরিয়া গ্রামের বাসিন্দা। ওয়াজেদ আলী নিজেই গাড়িটি ভাড়ায় চালাতেন।

দিনাজপুর : দিনাজপুরের বীরগঞ্জে চালভর্তি ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে হতাহতের কোনো ঘটনা না ঘটলেও ট্রাকের সামনের অংশসহ বেশ কিছু চাল পুড়ে যায় বলে জানিয়েছেন বীরগঞ্জ ফায়ার সার্ভিসের কর্মীরা।

গত বুধবার দিবাগত রাত সাড়ে ১০টার দিকে বীরগঞ্জ-পীরগঞ্জ সড়কের বীরগঞ্জ উপজেলার সুজালপুর ইউপির আমতলী মোড় সংলগ্ন এলাকায় এ অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

বীরগঞ্জ ফায়ার স্টেশনের সাব অফিসার মসলেম উদ্দিন জানান, বুধবার রাত প্রায় ১০টা ৫০ মিনিটে চাল ভর্তি একটি আইসার ট্রাকে অজ্ঞাত দুর্বৃত্তরা অগ্নিসংযোগ করেছে এমন সংবাদ পেয়ে ফায়ার স্টেশনের একটি ইউনিট ঘটনাস্থলে যায়। ঘটনাস্থলে ট্রাকের আগুন নিভানো এবং উদ্ধার তৎপরতা শুরু করে ফায়ার স্টেশনের সদস্যরা। অগ্নিকান্ডে হতাহতের কোনো ঘটনা না ঘটলেও ট্রাকের সামনের অংশসহ কিছু চাল পুড়ে যায়। এতে আনুমানিক ২ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে তিনি জানান।

চট্টগ্রাম : চট্টগ্রামের হাটহাজারীতে ককটেল বিস্ফোরণ এবং নাশকতা মামলার পলাতক আসামি মাদার্শা ইউনিয়ন যুবদলের আহ্বায়ক মো. গিয়াস উদ্দিনকে (৩৬) গ্রেফতার করেছে র‌্যাব। গত বুধবার বিকালে অভিযান চালিয়ে হাটহাজারী থানার ইস্টার্ন শপিং সেন্টার এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। গিয়াস উপজেলার উত্তর মাদার্শা এলাকার জহুরুল আলমের ছেলে।

বরিশাল : গতকাল সকাল ৮টায় নগরীর কাশিপুর মাদরাসা এলাকায় বিক্ষোভ মিছিল করে মহানগর বিএনপি। মিছিলটি বেশ কিছুদূর গিয়ে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে। মিছিল থেকে অবরোধের সমর্থনে এবং সরকারবিরোধী নানা স্লোগান দেওয়া হয়। এ ছাড়াও সকাল সাড়ে ৮টায় নগরীর কাশিপুর বাজারে ২৮ নম্বর ওয়ার্ড বিএনপির বিক্ষোভ মিছিল বের করে।

আরেক খবর অনুযায়ী, অবরোধের প্রথম দিনে বরিশালে মশাল মিছিল করেছে বিএনপি। মশাল মিছিলে আওয়ামী লীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা ধাওয়া দিলে ছত্রভঙ্গ হয়ে যান বিএনপির নেতা-কর্মীরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর