শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিদেশি নাগরিকত্ব নিয়ে বিতর্ক

নিজস্ব প্রতিবেদক

বিদেশি নাগরিকত্ব নিয়ে সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিতর্কের সৃষ্টি হয়েছে। দ্বৈত নাগরিকত্বের কারণে বরিশাল-৪ (মেহেন্দীগঞ্জ-হিজলা) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও দলের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শাম্মী আহম্মেদের মনোনয়নপত্র বাতিল হয়েছে। এখন একই ইস্যুতে ফরিদপুর-৩ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল চেয়ে গতকাল নির্বাচন কমিশনে (ইসি) আপিল করেছেন আসনটির স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ। এর আগে দ্বৈত নাগরিকত্বের কারণে বরিশাল-৫ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর প্রার্থিতা বাতিল চেয়ে নির্বাচন কমিশনে আপিল করেছেন ওই আসনে আওয়ামী লীগের প্রার্থী জাহিদ ফারুক। এদিকে গতকাল ইসিতে আপিল শেষে এ কে আজাদের আইনজীবী মো. গোলাম কিবরিয়া সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক- মনোনয়নপত্র বাছাইয়ের সময় তথ্যপ্রমাণসহ স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ লিখিত অভিযোগ করেছিলেন। তা সত্ত্বেও রিটার্নিং কর্মকর্তা শামীম হকের মনোনয়নপত্র বাতিল না করে বৈধ ঘোষণা করেন। রিটার্নিং কর্মকর্তার এ আদেশের বিরুদ্ধে আপিল করা হয়েছে। শামীম হকের মনোনয়নপত্র বাতিলের জন্য যুক্তি হিসেবে তার নেদারল্যান্ডসের পাসপোর্টের ফটোকপি প্রমাণস্বরূপ উপস্থাপন করে আইনজীবী গোলাম কিবরিয়া বলেন, সংবিধানের ৬৬ (২) অনুচ্ছেদ এবং ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ (১) (৬) অনুচ্ছেদের বিধানমতে, শামীম হক একজন বিদেশি নাগরিক হওয়ায় তিনি সংসদ সদস্য পদে নির্বাচনে প্রার্থী হতে পারেন না। তিনি অযোগ্য প্রার্থী। এ ছাড়া তিনি গণপ্রতিনিধিত্ব আদেশের (১২) (২) (ক) অনুচ্ছেদ অনুসারে প্রদত্ত হলফনামায় এ বিষয়টি গোপন করায় তার ঘোষণাটি মিথ্যা ঘোষণা হিসেবে বিবেচিত হবে এবং সে কারণেও তার মনোনয়নপত্র বাতিল হওয়ার কথা। সংবিধানের ৬৬ (২) (গ) অনুচ্ছেদে বলা হয়েছে, কোনো ব্যক্তি সংসদের সদস্য নির্বাচিত হওয়ার এবং সংসদ সদস্য থাকার যোগ্য হবেন না, যদি তিনি কোনো বিদেশি রাষ্ট্রের নাগরিকত্ব অর্জন করেন কিংবা কোনো বিদেশি রাষ্ট্রের প্রতি আনুগত্য ঘোষণা বা স্বীকার করেন। সংবিধানের ওই অনুচ্ছেদের অনুরূপ বিধানই গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ (১) (৬) অনুচ্ছেদে সন্নিবেশিত হয়েছে। এ ব্যাপারে শামীম হক গতকাল গণমাধ্যমকে বলেন, আমি নেদারল্যান্ডসের নাগরিক ছিলাম। তবে আমি সম্প্রতি ওই নাগরিকত্ব প্রত্যাহারের জন্য নেদারল্যান্ডসের পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেছি। এ-সংক্রান্ত একটি প্রতিবেদন নেদারল্যান্ডসের বাংলাদেশ দূতাবাসে এসেছে। নেদারল্যান্ডসের দূতাবাস জানিয়েছে, আমার আবেদন গ্রহণ করা হয়েছে। একটি প্রক্রিয়ার মাধ্যমে দ্রুত এটি কার্যকর করা হবে।

অন্যদিকে বরিশাল-৪ (মেহেন্দীগঞ্জ-হিজলা) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও দলের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শাম্মী আহম্মেদের মনোনয়নপত্র বাতিল হয়েছে যাচাই-বাছাইয়ে। গত সোমবার রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম তার মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেন। ওই সময় রিটার্নিং কর্মকর্তা বলেন, দ্বৈত নাগরিকত্ব থাকায় সংবিধানের ৬৬ নম্বর অনুচ্ছেদের বিধান অনুযায়ী, শাম্মী আহম্মেদের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে।

বরিশাল-৫ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর মনোনয়নপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে বুধবার নির্বাচনে আপিল করেছেন আওয়ামী লীগের প্রার্থী জাহিদ ফারুক। বুধবার জাহিদ ফারুকের পক্ষে জ্যেষ্ঠ আইনজীবী কে বি এস আহমেদ কবির নির্বাচন কমিশনে এ আপিল করেন। তিনি জাহিদ ফারুকের মনোনয়নপত্রের সমর্থনকারীও। কে বি এস আহমেদ কবির আপিল আবেদনের বিষয়ে গণমাধ্যমকে বলেন, আওয়ামী লীগ প্রার্থী জাহিদ ফারুক এ আবেদন করেছেন। আবেদনে বলা হয়েছে, স্বতন্ত্র প্রার্থী সাদিক আবদুল্লাহর যুক্তরাষ্ট্রে দ্বৈত নাগরিকত্ব রয়েছে। এ তথ্য সাদিক আবদুল্লাহ হলফনামায় গোপন করেছেন। এ ছাড়া রাজধানীর উত্তরায় সাদিক আবদুল্লাহর নামে প্লট ও যুক্তরাষ্ট্রে তার স্ত্রীর নামে বাড়ি থাকলেও এসব তথ্য হলফনামায় গোপন করেছেন তিনি। আহমেদ কবির বলেন, সাদিক আবদুল্লাহ বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের সময়ও দ্বৈত নাগরিকত্বের বিষয়টি উল্লেখ করেননি। তবে স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে দ্বৈত নাগরিকত্ব থাকলেও আইনি কোনো বাধা-নিষেধ নেই। কিন্তু সংবিধানের ৬৬ অনুচ্ছেদ অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য দ্বৈত নাগরিকত্ব থাকলে প্রার্থী হওয়ার অযোগ্য বলে বিবেচিত হওয়ার বিধান রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর