শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হরতাল-অবরোধের ৪২ দিনে ২৬৩ যানবাহনে আগুন

নিজস্ব প্রতিবেদক

বিএনপি-জামায়াতের ডাকা হরতাল ও অবরোধে ২৮ অক্টোবর থেকে ৮ ডিসেম্বর সকাল ৬টা পর্যন্ত ৪২ দিনে ২৬৩টি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। আগুনে ২৬৩টি যানবাহন ও ১৫টি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব যানবাহনের মধ্যে ১৬২টি বাস। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় রাজধানীতে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সামনে ‘তরঙ্গ প্লাস’ নামে একটি বাসে আগুন লাগানোর খবর পায় ফায়ার সার্ভিস। গতকাল এসব তথ্য জানান ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

অধিদফতরের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহজাহান শিকদার। তিনি বলেন, ২৮ অক্টোবর থেকে গতকাল পর্যন্ত একটি অ্যাম্বুলেন্স ভাঙচুরের ঘটনা ঘটে। অগ্নিসংযোগ করা যানবাহনের মধ্যে রয়েছে ১৬২টি বাস, ৪৪টি ট্রাক, ২৩টি কাভার্ড ভ্যান, ৮টি মোটরসাইকেল ও ২৬টি অন্যান্য গাড়ি। এর আগে ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ প- হওয়ার পর থেকে ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি দিয়ে আসছে বিএনপি। পাশাপাশি জামায়াতে ইসলামীও একই সময়ে ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি দিয়ে আসছে।

পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, বিএনপি-জামায়াত ২৮ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এক মাসের মধ্যে ১৬ দিন অবরোধ এবং চার দিন হরতাল কর্মসূচি পালন করেছে। এ সময় সারা দেশে যানবাহনে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে ২৯৯টি। যানবাহন ভাঙচুরের ঘটনা ঘটেছে ১৯১টি। ভাঙচুর করা হয়েছে ১৮টি স্থাপনা। আর অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে ১১টি। সব মিলিয়ে অগ্নিকান্ড ও ভাঙচুরের ঘটনা ঘটেছে ৫১৯টি। শুধু ২৮ অক্টোবর বিএনপির সহিংসতা ঘিরে মোট ৪২টি গাড়ি অগ্নিসংযোগ করা হয়েছে। ভাঙচুর করা হয়েছে ৩০টি। ওই দিন বিভিন্ন স্থাপনা ভাঙচুর করা হয়েছে ১৫টি এবং সাতটি স্থাপনায় অগ্নিসংযোগ করা হয়েছে।

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন গণমাধ্যমকে জানান, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার কারণে রাস্তাঘাটে সাধারণ মানুষের উপস্থিতি বেড়েছে। প্রায় সবকিছু স্বাভাবিক হচ্ছে। যারা চোরাগোপ্তা হামলা চালাচ্ছে, তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে অনেককে গ্রেফতার করা হয়েছে। প্রয়োজনে জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ কল করতে অনুরোধ জানান পুলিশপ্রধান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর