রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আমুকে ইসিতে তলব, নাছিমকে শোকজ

নিজস্ব প্রতিবেদক

প্রতীক বরাদ্দের আগেই জনসভা করে ভোট চাওয়ার অভিযোগে ঝালকাঠি-২ আসনে নৌকার প্রার্থী আমির হোসেন আমুর কাছে ব্যাখ্যা চেয়েছে নির্বাচন কমিশন।

সাবেক শিল্পমন্ত্রী আমুকে ১৫ ডিসেম্বর বিকাল ৩টায় ঢাকার আগারগাঁওয়ে কমিশনে সশরীরে এসে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। চিঠিতে বলা হয়েছে, নির্বাচনি প্রচারসহ আচরণবিধি পরিপন্থি কার্যক্রমের জন্য কেন আপনার প্রার্থিতা বাতিল করা হবে না সে বিষয়ে নির্বাচন কমিশনে ১৫ ডিসেম্বর বিকাল ৩টায় ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে উল্লিখিত বিষয়ে ব্যাখ্যা দিতে হবে। গতকাল ইসির উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত চিঠি আমির হোসেন আমুর ঢাকার ঠিকানায় পাঠানো হয়েছে। এ ছাড়া আচরণবিধি ভঙ্গের অভিযোগে ঢাকা-৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি। ইসিতে তলব করে পাঠানো চিঠিতে বলা হয়েছে, ৮ ডিসেম্বর ছিল ‘ঝালকাঠি জেলা পাকহানাদার মুক্ত দিবস’। দিবস উদ্যাপনে সেদিন নলছিটি উপজেলা পরিষদ হলরুমে বেলা ১১টায় এবং ওই দিনই বিকালে ঝালকাঠি পৌরসভার আরেকটি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন আমু। ইসির চিঠিতে বলা হয়, জেলা প্রশাসক, ঝালকাঠি ও রিটার্নিং অফিসার আমুকে জানিয়েছিলেন যে নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। ওই আলোচনা সভায় লোকসমাগম বেশি হলে তা জনসভায় পরিণত হতে পারে যা ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’ ভঙ্গ করে। এ ছাড়া নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন না হলেও এ ধরনের জনসমাগম গণমাধ্যমের কাছে বিভ্রান্তি সৃষ্টি করতে পারে। কিন্তু আপনি (আমু) ওই জনসভায় বক্তৃতা দিয়েছেন এবং আপনার পক্ষে ভোট চেয়েছেন।

বাহাউদ্দিন নাছিমকে ডেকেছে অনুসন্ধান কমিটি : আচরণবিধি ভঙ্গের অভিযোগে দ্বাদশ সংসদ নির্বাচনে ঢাকা-৮ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আ ফ ম বাহাউদ্দিন নাছিমকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি। গতকাল কমিটির দায়িত্বপ্রাপ্ত যুগ্ম জেলা জজ মোছাম্মৎ ইছরাত জাহান নাসরিন তাকে এ নোটিস দেন। আজ বিকাল ৩টার মধ্যে কমিটির কার্যালয়ে ব্যক্তিগতভাবে অথবা একজন প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে হবে তাকে। জাপা প্রার্থীর পক্ষে তোরণ নির্মাণ করায় জরিমানা : কুমিল্লায় জাতীয় পার্টির (জাপা) প্রার্থীর পক্ষে তোরণ নির্মাণ করায় এক সমর্থককে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। গতকাল কুমিল্লার বরুড়া উপজেলার নয়নতলা কামেড্ডা এলাকায় এ জরিমানা করেন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার ভূমি মো. মঈন উদ্দিন।

সর্বশেষ খবর