রবিবার, ১০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হরতাল অবরোধের পর মানববন্ধন নিয়ে মাঠে বিএনপি

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘ প্রায় দেড় মাস পর আজ রবিবার রাজধানী ঢাকাসহ সারা দেশের জেলা সদরে গুম-খুন হওয়া দলীয় নেতা-কর্মীদের পরিবারের সদস্যদের নিয়ে মানববন্ধন করবে বিএনপি। সরকারবিরোধী আন্দোলনে থাকা অন্যান্য দল ও জোট একই কর্মসূচি পালন করবে।

১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে এবারের এ মানববন্ধন কর্মসূচিকে পরিবেশ-পরিস্থিতি বিবেচনায় একটু ভিন্ন তাৎপর্যপূর্ণ হিসেবে দেখছে বিএনপি। বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ মানববন্ধন   হবে। ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ প- হওয়ার পর গ্রেফতার আতঙ্কে আত্মগোপনে থাকা নেতা-কর্মীদের রাজপথে জড়ো করার লক্ষ্যে দলটির ঘোষিত প্রথম কর্মসূচি এটি। সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন এবং তফসিল বাতিল দাবিতে ২৯ অক্টোবর থেকে ১০ দফায় ২০ দিন অবরোধ এবং তিন দফায় চার দিন হরতাল কর্মসূচি পালন করেছে বিএনপিসহ সমমনা বিরোধী দল ও জোটগুলো। বিএনপির নেতারা মনে করছেন, জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ১০ ডিসেম্বর এবারের আন্তর্জাতিক মানবাধিকার দিবস সরকারবিরোধী আন্দোলনে থাকা দলগুলো বিশেষ গুরুত্ব দিচ্ছে। মানবাধিকার দিবসে মানববন্ধন কর্মসূচিকে ঘিরে দীর্ঘ ৪৩ দিন পর আবার দলীয় নেতা-কর্মীদের আবারও মাঠে ফিরিয়ে আনাই বিএনপির প্রধান লক্ষ্য। এর মাধ্যমে সরকার ও পুলিশের আচরণ কী হয়, সেটিও লক্ষণীয় হবে। এসব রাজনৈতিক হিসাব-নিকাশে এবারের মানবাধিকার দিবসের মানববন্ধন কর্মসূচিটি বিএনপিসহ বিরোধী দলগুলোর কাছে বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারাবন্দি নেতা-কর্মীদের স্বজনদের উপস্থিতিতে বিভিন্ন মানবাধিকার সংগঠনকে মানববন্ধন কর্মসূচিতে আমন্ত্রণ জানানো হয়েছে।

সব রকমের বাধাবিপত্তি উপেক্ষা করে প্রতিবাদের প্রতীক হিসেবে এই মানববন্ধন কর্মসূচি সফল করার আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। গতকাল বিকালে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি নেতা-কর্মীদের উদ্দেশে বলেন, এই মানববন্ধন কর্মসূচিতে নির্যাতনের শিকার, গুম-খুন হওয়া পরিবারের সদস্যদের নিয়ে উপস্থিত থাকবেন। তিনি আরও বলেন, শুধু বিএনপির নেতা-কর্মীরা নন, মানবাধিকারকর্মী, সাংবাদিক এবং প্রতিবাদমুখর লোকজনও সরকারের নির্যাতন-পীড়নের শিকার হচ্ছেন। অন্যদিকে মানবাধিকার দিবসে আজ বেলা সাড়ে ১১টায় রাজধানীর কারওয়ানবাজারে জাতীয় মানবাধিকার কমিশনের কার্যালয়ের সামনের সড়কে বিক্ষোভ সমাবেশ করবে গণতন্ত্র মঞ্চ। মানববন্ধন ও আলোচনা সভা করার ঘোষণা দিয়েছে জামায়াতে ইসলামীও। তবে দলটি কোথায় এ কর্মসূচি করবে, তা এখনো গণমাধ্যমকে জানায়নি। জামায়াতের কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল হালিম বলেছেন, তারা ঘোষিত এই কর্মসূচি পালন করবেন। প্রতিবছরই আন্তর্জাতিক মানবাধিকার দিবসে যুক্তরাষ্ট্র তাদের মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করে।

২০২১ সালের ১০ ডিসেম্বর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র?্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র?্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল দেশটি। গত ২৫ মে সুষ্ঠু গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়ায় বাধা দিলে বাংলাদেশের সংশ্লিষ্ট ব্যক্তিদের ভিসা না দেওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এরপর ভিসানীতি কার্যকর করার কথাও জানানো হয়।  তবে গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতা ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি এ বিষয়ে বলেন, আমরা গণতন্ত্র ও ভোটের অধিকারের জন্য রাস্তায় আন্দোলন করছি। কোনো দেশের নিষেধাজ্ঞার জন্য আন্দোলন করছি না। নিষেধাজ্ঞা নিয়ে সরকারি দল থেকেই নানান কথা বলা হচ্ছে। এটা উদ্দেশ্যপূর্ণ।

সর্বশেষ খবর