সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পুলিশি বাধায় বিএনপির মানববন্ধন

রাজধানীতে কড়া নিরাপত্তায় কর্মসূচি পালন ♦ হবিগঞ্জে সংঘর্ষ, সাংবাদিকসহ আহত অর্ধশত ♦ বিভিন্ন স্থানে বাধার মুখে কর্মসূচি পণ্ড, গ্রেফতার ♦ মঙ্গল ও বুধবার টানা ৩৬ ঘণ্টার অবরোধ ♦ রাজপথ ছাড়া হবে না : সেলিমা রহমান

নিজস্ব প্রতিবেদক

পুলিশি বাধায় বিএনপির মানববন্ধন

জাতীয় প্রেস ক্লাবের সামনে গতকাল বিএনপির মানববন্ধন -বাংলাদেশ প্রতিদিন

সংঘর্ষ, লাঠিচার্জ, টিয়ার শেল ও পুলিশি বাধার মুখে রাজধানীসহ সারা দেশের জেলা সদরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিএনপি। কর্মসূচি পালনকালে হবিগঞ্জে পুলিশের সঙ্গে বিএনপির সংঘর্ষের সময় পুলিশ ও সাংবাদিকসহ অর্ধশতাধিক আহত হয়েছেন। নারায়ণগঞ্জ ও ফরিদপুরসহ বিভিন্ন স্থানে মানববন্ধন শুরুতেই পুলিশি বাধায় প- হয়ে যায়।

কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে ঢাকায় জাতীয় প্রেস ক্লাবের সামনে কড়া পুলিশ প্রহরায় মানববন্ধন করে দলটি। ঠাকুরগাঁওয়ে মানববন্ধনের ব্যানার কেড়ে নিয়ে নেতা-কর্মীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। রাজশাহীতে কর্মসূচি শেষে পাঁচ বিএনপি নেতাকে গ্রেফতার করা হয়। বরিশালে অনেক নেতা-কর্মীকেই কর্মসূচি স্থলে ঢুকতে দেয়নি পুলিশ। এ কর্মসূচিকে কেন্দ্র করে শনিবার রাতে ঢাকা মহানগর যুবদলের আটজন নেতাকে বিভিন্ন স্থান থেকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ। পরে তাদের ২৮ অক্টোবরের মহাসমাবেশে নাশকতার মামলায় গ্রেফতার দেখানো হয় বলে অভিযোগ করে দলটি। মানববন্ধনে সভাপতির বক্তব্যে দলের স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান বলেন, সরকারের পতন না হওয়া পর্যন্ত তারা রাজপথ ছাড়বেন না। আন্দোলন চালিয়ে যাবেন। বিকালে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ আগামীকাল মঙ্গলবার ও পরদিন বুধবার টানা ৩৬ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছেন। এ ছাড়া ১৪ ও ১৬ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।  

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান বলেন, ‘মানবাধিকার লঙ্ঘনের দিক দিয়ে বাংলাদেশ নাম্বার ওয়ান। আমরা রাজপথে আছি, রাজপথে থাকব। মিছিলে মিছিলে বাংলাদেশ ভরে দেব। আমরা এই সরকারের নির্বাচন মানব না।’ ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে এ মানববন্ধনে সম্মিলিত পেশাজীবী পরিষদের সদস্যসচিব কাদের গণি চৌধুরীর পরিচালনায় সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক, বিএনপির কেন্দ্রীয় আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, বিএনপি নেত্রী শিরিন সুলতানা, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, বিএনপির কেন্দ্রীয় নেতা নাজিমউদ্দিন আলম, মোস্তাফিজুর রহমান বাবুল, সাবেক এমপি রেহানা আক্তার রানু, বিএনপি নেতা মীর নেওয়াজ আলী, সৈয়দা আসিফা আশরাফি পাপিয়া, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, এ্যাবের সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার আলমগীর হাছিন আহমেদ, সহসভাপতি প্রকৌশলী মো, মোস্তাফা-ই জামান সেলিম প্রমুখ বক্তব্য রাখেন।

সকাল ১০টা ৫০ মিনিটে আনুষ্ঠানিকভাবে মানববন্ধন শুরু হলেও ৯টা থেকেই দলীয় নেতা-কর্মীরা আসতে শুরু করেন। ১০টার পর থেকে বেগম খালেদা জিয়ার মুক্তি ও সরকারের পদত্যাগের দাবিতে স্লোগানে স্লোগানে পুরো এলাকা মুখরিত করে তোলেন নেতা-কর্মীরা। এ সময় নেতা-কর্মীরা ‘মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই, জেলে নিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না, অবৈধ নির্বাচন মানি না-মানব না’সহ বিভিন্ন স্লোগান দেন। বিএনপির মানববন্ধন কর্মসূচিকে ঘিরে প্রেস ক্লাব এবং এর আশপাশের এলাকায় কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। জলকামান এবং এপিসিও রাখা হয়। পাশাপাশি সাদা পোশাকেও ছিলেন বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। যে কোনো পরিস্থিতি মোকাবিলায় সতর্ক অবস্থানে ছিলেন তারা।

মঙ্গল ও বুধবার বিএনপির অবরোধ : কাল মঙ্গলবার ও পরদিন বুধবার অবরোধ ডেকেছে বিএনপি। একাদশ দফার এ অবরোধ আগামীকাল ভোর ৬টায় শুরু হয়ে শেষ হবে বুধবার সন্ধ্যা ৬টায়। গতকাল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা করেন। রিজভী আহমেদ বলেন, ‘আওয়ামী লীগ বিরোধী মতকে সহ্য করে না। তাই আজ ঢাকা ও দেশের অন্যত্র মানববন্ধন কর্মসূচিতে বাধা ও কর্মীদের অকারণে নির্যাতন চালিয়েছে সরকারের নানা বাহিনী।’

বুদ্ধিজীবী ও বিজয় দিবসের কর্মসূচি : গতকাল বিকালে ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ও ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবস যথাযথ মর্যাদায় পালনে ১৪ ডিসেম্বর কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের সব দলীয় কার্যালয়ে ভোর ৬টায় কালো পতাকা উত্তোলন ও দলীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। সকাল ৮টা ৩০ মিনিটে মিরপুরস্থ শহীদ বুদ্ধিজীবী মাজারে নেতা-কর্মীরা শ্রদ্ধা জানাবেন। ঢাকায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুরূপভাবে সারা দেশে বিএনপির বিভিন্ন ইউনিট যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কর্মসূচি গ্রহণ করবে। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে সকালে দলীয় নেতা-কর্মীরা সাভারে জাতীয় স্মৃতিসৌধে ’৭১-এর বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ অর্পণ করবেন। সাভার থেকে ফিরে এসে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে পুষ্পার্ঘ ও ফাতেহা পাঠ করবেন। বিজয় দিবস উপলক্ষে বিএনপির উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের সব দলীয় কার্যালয়ে ভোর ৬টায় জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হবে। অনুরূপভাবে সারা দেশে বিএনপির বিভিন্ন ইউনিট যথাযোগ্য মর্যাদায় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে কর্মসূচি গ্রহণ করবে।

বিএনপির মানববন্ধন কর্মসূচি পালন সম্পর্কে বিভিন্ন স্থান থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

হবিগঞ্জ : হবিগঞ্জ শহরের শায়েস্তানগরে বিএনপি-পুলিশ সংঘর্ষে দুই সাংবাদিক, পথচারী ও পুলিশসহ অন্তত ৩৫ জন আহত হয়েছেন। গুরুতর আহত অবস্থায় মাই টিভির হবিগঞ্জ প্রতিনিধি নিরঞ্জন গোস্বামী শুভ, দেশ টিভির হবিগঞ্জ প্রতিনিধি আমির হামযা ও মেরাজ মিয়া নামে এক পথচারীকে উদ্ধার করে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। অন্যদের বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে।

গতকাল বেলা ১২টা থেকে দুপুর ১টা পর্যন্ত শায়েস্তানগর এলাকায় দফায় দফায় ঘণ্টাব্যাপী এ সংঘর্ষ চলে। পরে হবিগঞ্জ সদর থানা ও পুলিশ লাইনসের অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

জানা গেছে, মানবাধিকার লঙ্ঘনের শিকার নেতা-কর্মী ও নাগরিকদের পরিবারের স্বজনদের নিয়ে হবিগঞ্জ জেলা বিএনপির ব্যানারে এক মানববন্ধনের আয়োজন করা হয়। এতে জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি শাম্মী আক্তার শিফার সভাপতিত্বে কেন্দ্রীয় বিএনপির সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবনসহ নেতা-কর্মীরা অংশগ্রহণ করেন। এক পর্যায়ে একটি ককটেল বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে বিএনপি নেতা-কর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। চলে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপ। এ সময় বেশ কয়েকটি দোকান ও গাড়ি ভাঙচুর করা হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ শতাধিক রাউন্ড রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে।

অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মোহাম্মদ খলিলুর রহমান জানান, বিএনপি নেতা-কর্মীরা পুলিশের ওপর অতর্কিত ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে জেলা বিএনপির উদ্যোগে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দুপুরে জেলা বিএনপির কার্যালয়ের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে বক্তারা বেগম খালেদা জিয়া, মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সব নেতা-কর্মীকে অবিলম্বে মুক্তির দাবিসহ নির্বাচনি তফসিল বাতিল করে তত্ত্ব¡াবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি জানান।

ঠাকুরগাঁও : পুলিশের বাধায় প- হয়ে যায় ঠাকুরগাঁও জেলা বিএনপির মানববন্ধন কর্মসূচি। তবে পুলিশ বলেছে, নাশকতার আশঙ্কায় তাদের রাস্তায় দাঁড়াতে দেওয়া হয়নি।

নোয়াখালী : নোয়াখালীতে মানববন্ধন ও প্রতিবাদী নাগরিক উৎকণ্ঠা সভা করা হয়েছে। দুপুরে প্রেস ক্লাবের সামনে নোয়াখালী জেলা বিএনপি ও জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্যরা মানববন্ধন করেন। পরে বিকালে আইনজীবী সমিতি মিলনায়তনে বিভিন্ন মামলায় গ্রেফতারকৃত নেতা-কর্মীদের পরিবারের সদস্য ও স্বজনদের নিয়ে নাগরিক উৎকণ্ঠা সভা অনুষ্ঠিত হয়।

রাজশাহী : রাজশাহীতে বিএনপি ও বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীরা বেলা ১১টার দিকে নগরীর বাটার মোড়ে মহানগর ও জেলা বিএনপির ব্যানারে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। এদিন মালোপাড়া পুলিশ ফাঁড়ির সামনে মানববন্ধন কর্মসূচি পালন করার কথা থাকলেও পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর অবস্থান দেখে স্থান পরিবর্তন করে বিএনপি।

কুমিল্লা : কুমিল্লা নগরীর ভিক্টোরিয়া কলেজ সড়কে বিএনপির কার্যালয়ের সামনে মানববন্ধন করে কুমিল্লা মহানগর ও দক্ষিণ জেলা বিএনপির নেতা-কর্মীরা।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জ আদালত প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতির সামনে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে বিএনপি। মানববন্ধনে বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের পরিবারের সদস্যরা উপস্থিত হলেও বিএনপির কোনো নেতা-কর্মীকে দেখা যায়নি। সেখানে বিএনপিপন্থি আইনজীবী অ্যাডভোকেট ওমর ফারুক নয়ন তাদের নিয়ে জেলা আইনজীবী সমিতি ভবনের সামনে মানববন্ধন শুরু করেন। এ সময় বক্তব্য চলাকালে জেলা বারের সভাপতি অ্যাডভোকেট হাসান ফেরদৌস জুয়েল ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মহসিন মিয়া বারের সামনে সভা করতে বাধা দেন। ফলে মানববন্ধন প- হয়ে যায়।

গাজীপুর : মানববন্ধন করেছে গাজীপুর জেলা ও মহানগর বিএনপি। গুম-খুন হওয়া দলীয় নেতা-কর্মীদের পরিবারের সদস্যদের নিয়ে শহরের জজ কোর্ট রোডে এ মানববন্ধন করা হয়। মানববন্ধনে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ গাজীপুর, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম গাজীপুর, সাংবাদিক ইউনিয়ন গাজীপুর (জেইউজি), জাতীয়তাবাদী যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দলসহ অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।

মানিকগঞ্জ : মানিকগঞ্জে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে শহরের বান্দুটিয়া সড়কে এ মানববন্ধন হয়। এ সময় মানবাধিকার লঙ্ঘনের শিকার নেতা-কর্মী ও স্বজনরা উপস্থিত ছিলেন।

ফরিদপুর : ফরিদপুরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে জেলা বিএনপি ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। সকাল সাড়ে ১০টায় শহরের কোর্ট চত্বর এলাকায় এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

বগুড়া : বগুড়ার কর্মসূচিতে বিএনপির শীর্ষ নেতাদের কেউই ছিলেন না। দলীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করা হয়। এতে অংশ নেন সাধারণ কর্মী-সমর্থকরা। মানববন্ধনকে ঘিরে বগুড়া শহরজুড়েই সতর্ক অবস্থানে ছিল পুলিশ। শহরের গুরুত্বপূর্ণ মোড়ে ও বিএনপি কার্যালয়ের আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

অন্যদিকে জামায়াতে ইসলামী শহর ছেড়ে গ্রামে মানববন্ধন করে। মানববন্ধনে জামায়াত-শিবিরের ৩ শতাধিক নেতা-কর্মী অংশ নেন।

নাটোর : নাটোরে বেলা ১১টায় জেলা আইনজীবী সমিতির সামনে বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবীর ফোরামের ব্যানারে মানববন্ধন করা হয়।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুর জেলা বিএনপির উদ্যোগে এ্যানীর বাসভবনের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছেন নেতা-কর্মীরা। জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট হাসিবুর রহমানের সভাপতিত্বে এতে বিএনপি, যুবদল, ছাত্রদলসহ অঙ্গ-সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।

খুলনা : খুলনায় বিএনপির মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। জেলা আইনজীবী সমিতি সামনের সড়কে এ মানববন্ধন হয়।

 

ঝিনাইদহ : ঝিনাইদহে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতা-কর্মীরা। ঝিনাইদহ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের সড়কে এ কর্মসূচি পালিত হয়। এতে বিএনপি, মহিলা দলসহ উপজেলা নেতা-কর্মীরা আলাদা আলাদা ব্যানার নিয়ে অংশ নেন।

বরিশাল : বরিশালে বিএনপিকে মানববন্ধন করতে দেয়নি পুলিশ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বেলা ১১টায় নগরীর সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে এই মানববন্ধনের আয়োজন করে মহানগর বিএনপি। এ সময় পুলিশ তাদের ব্যানার কেড়ে নিয়ে ছত্রভঙ্গ করে দেয়।

বাগেরহাট : মানববন্ধন করেছে বাগেরহাটে জেলা বিএনপি। দুপুরে বাগেরহাট  প্রেস ক্লাবের সামনে জেলা বিএনপির ব্যানারে মহিলা দলের এ মানববন্ধনে জেলায় গুম, খুন, পুলিশি নির্যাতন ও গায়েবি মামলায় মানবাধিকার লঙ্ঘনের শিকার বিএনপির নেতা-কর্মীদের পরিবারের স্বজনরা অংশ নেন।

পঞ্চগড় : পঞ্চগড়ে বিএনপির মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। জেলা বিএনপি কার্যালয়ের সামনে পঞ্চগড়-বাংলাবান্ধা মহাসড়কে এ মানববন্ধন হয়।

সিরাজগঞ্জ : মানববন্ধন করেছে সিরাজগঞ্জ জেলা বিএনপি। সকাল সাড়ে ১০টার দিকে জেলা বিএনপির কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

সর্বশেষ খবর