সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
৫২ হাজার টন দ্রুত আনার উদ্যোগ

ভারতীয় পিঁয়াজ দেশে আসছে প্রতিদিনই, দাম বাড়ে কারসাজিতে

নিজস্ব প্রতিবেদক

দেশে পিঁয়াজের পর্যাপ্ত মজুদ থাকার পরও কারসাজিতে দাম বেড়েছে। এ অবস্থায় ভারত থেকে আমদানির জন্য ঋণপত্র (এলসি) খোলা ৫২ হাজার মেট্রিক টন পিঁয়াজ দ্রুত দেশে আনার উদ্যোগ নিয়েছে সরকার। পাশাপাশি দাম নিয়ন্ত্রণে মাঠে নেমেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এ ছাড়া সারা দেশে অভিযান চালাচ্ছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। জানা গেছে, চলতি অর্থবছরে ভারত থেকে সাড়ে ৬ লাখ টনের বেশি পিঁয়াজ আমদানি করা হয়েছে। পাশাপাশি দেশি মুড়িকাটা পিঁয়াজও বাজারে আসতে শুরু করেছে। গত শনিবার চাঁপাইনবাবগঞ্জের সোনা মসজিদ স্থলবন্দর দিয়ে ৭৪৩ টন পিঁয়াজ দেশে এসেছে। বেনাপোল বন্দরে টিসিবির আমদানি করা ৬০ টন পিঁয়াজ খালাসের অপেক্ষায় রয়েছে। আর নিষেধাজ্ঞা আরোপের আগে ভারত থেকে বাংলাদেশে ৫২ হাজার মেট্রিক টন পিঁয়াজ আমদানির জন্য এলসি খোলা হয়। এখন এই পিঁয়াজ দ্রুত দেশে আনার প্রক্রিয়া শুরু করেছে সরকার। এ লক্ষ্যে ভারতে বাংলাদেশ দূতাবাসকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাণিজ্য মন্ত্রণালয় গতকাল চিঠি পাঠিয়েছে।  বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ গতকাল বলেন, ভারত রপ্তানি নিষেধাজ্ঞা আরোপের আগেই সেখান থেকে আমদানির জন্য ৫২ হাজার মেট্রিক টন পিঁয়াজের এলসি খোলা হয়। এ পিঁয়াজ দ্রুত দেশে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। পিঁয়াজের দাম নিয়ন্ত্রণে বিভিন্ন উদ্যোগ নিয়েছি। এর বাইরে কীভাবে বিকল্প দেশ থেকে পিঁয়াজের আমদানি বাড়ানো যায়, সে চেষ্টা চলছে। একই সঙ্গে টিসিবির মাধ্যমে স্বল্প আয়ের মানুষের মধ্যে পিঁয়াজ বিক্রি অব্যাহত থাকবে। দেশের সর্বত্র যৌক্তিক মূল্যে পিঁয়াজ বিক্রি নিশ্চিত করতে জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি। ঢাকার কারওয়ান বাজার ও শ্যামবাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন, আমদানি করা পিঁয়াজের পাশাপাশি দেশি মুড়িকাটা পিঁয়াজ বাজারে আসায় নতুন করে আর দাম বাড়ছে না। কৃষি মন্ত্রণালয় জানিয়েছে, মুড়িকাটা ও গ্রীষ্মকালীন নতুন পিঁয়াজ বাজারে আসতে শুরু করেছে। বছরে প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে প্রায় ৮ লাখ টন মুড়িকাটা পিঁয়াজ উৎপাদন হয়। এ বছর ৫০০ হেক্টর জমিতে গ্রীষ্মকালীন পিঁয়াজ আবাদ হয়েছে প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে। এ মুড়িকাটা ও গ্রীষ্মকালীন নতুন পিঁয়াজ বাজারে থাকবে সাড়ে তিন মাস। বৃহস্পতিবার ভারত পিঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করার খবরে দেশের বাজারে পিঁয়াজের দাম বেড়ে যায়। দেশে যৌক্তিক মূল্যে পিঁয়াজ বিক্রি নিশ্চিত করতে কঠোর মনিটরিং করার জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে। পিঁয়াজের দাম নিয়ন্ত্রণে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) তথ্য সংগ্রহ করেছে। কালোবাজারি, মজুদদার ও বেশি দামে বিক্রিকারীদের আইনের আওতায় নিয়ে আসা হবে। গতকাল দুপুরে রাজধানীর মিন্টো রোডে নিজ কার্যালয়ে এসব তথ্য জানান ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। এদিকে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ৪৩টি টিম সারা দেশে পিঁয়াজের বাজারে অভিযান চালিয়ে ৮০ প্রতিষ্ঠানকে ৩ লাখ ৭০ হাজার ৫০০ টাকা জরিমানা করেছে। ভারতের রপ্তানি বন্ধের খবরে সারা দেশে পিঁয়াজের বাজারে নৈরাজ্য শুরু হয়েছে।

পিঁয়াজ আমদানিতে বিকল্প মার্কেট জোরদারের আহ্বান : পিঁয়াজের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে এবং বর্তমান সংকট থেকে উত্তরণের জন্য আপাতত বিভিন্ন দেশ থেকে পিঁয়াজ আমদানি করে সাপ্লাই চেইন স্বাভাবিক রাখার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম। পিঁয়াজের মূল্য অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে গতকাল এ আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি। পিঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য বিভিন্ন দেশ থেকে আমদানি করে স্বাভাবিক মূল্যে বিক্রির ক্ষেত্রে ব্যবসায়ীদের এফবিসিসিআইয়ের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি। এক বিবৃতিতে কৃত্রিম সংকট তৈরি করে পিঁয়াজের দাম না বাড়ানোর জন্যও ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।

মাহবুবুল আলম বলেন, নিম্নবিত্ত থেকে শুরু করে উচ্চবিত্ত পর্যন্ত সমাজের সর্বস্তরের মানুষের প্রয়োজনীয় পণ্য হলো পিঁয়াজ। নিজেদের ক্ষুদ্র স্বার্থে যারা দেশের সাধারণ মানুষকে সমস্যায় ফেলেছেন তারা কোনোভাবেই দেশের ব্যবসায়ী সমাজের প্রতিনিধিত্ব করে না। এ ব্যাপারে ব্যবসায়ীদের সহযোগিতামূলক মনোভাব প্রত্যাশা করেছেন এফবিসিসিআই সভাপতি। কৃত্রিম সংকট তৈরির মাধ্যমে কেউ যাতে বাজার অস্থিতিশীল করতে না পারে, সে বিষয়ে ব্যবসায়ীদের সচেতন থাকার আহ্বান জানিয়ে মাহবুবুল আলম বলেন, পিঁয়াজের সরবরাহ ঠিক রাখতে প্রয়োজনে বিকল্প দেশ থেকে পিঁয়াজ আমদানি করে ন্যায্যমূল্যে সরবরাহ করে বাজার স্বাভাবিক রাখতে হবে। পাশাপাশি পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে খুচরা, পাইকারি বাজার এবং আড়ত পর্যায়ে পণ্য কেনাবেচায় নজরদারির তাগিদ দেন তিনি।

সর্বশেষ খবর