বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
বিএনপির অবরোধ

বাস-কাভার্ড ভ্যানে আগুন সাত মামলা

নিজস্ব প্রতিবেদক

সরকার পতনের এক দফা দাবিতে অনড় বিএনপি-জামায়াতসহ বিভিন্ন রাজনৈতিক দলের ডাকা ১১তম অবরোধ কর্মসূচির মধ্যে গতকাল রাজধানী ও গাজীপুরে দুটি যাত্রীবাহী বাস এবং একটি কাভার্ডভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। অন্যদিকে গতকাল সন্ধ্যা সাতটা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় পুলিশ বিএনপি ও অঙ্গ সংগঠনের ২৫৫ জনকে গ্রেফতার করেছে বলে দাবি করেছে সংগঠনটি। এর বাইরে মহানগর বিএনপি, যুবদল, ছাত্রদল, গণঅধিকার পরিষদ, এলডিপি ও গণতন্ত্র মঞ্চের নেতা-কর্মীরা রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় অবরোধের সমর্থনে মিছিল করেছে। জানা গেছে, সকাল ৯টা ৫৮ মিনিটে রাজধানীর গুলিস্তান স্টেডিয়ামের পাশে বাহন পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্র্ভিসের কর্মীরা ১০টা ৪ মিনিটের দিকে ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে নেয়। দুপুর ১২টা ১৮ মিনিটের দিকে গুলিস্তান ফ্লাইওভারের নিচে একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সিদ্দিকবাজার স্টেশনের দুটি ইউনিট ঘটনাস্থলে যাওয়ার আগেই আগুন নিভিয়ে ফেলে স্থানীয় লোকজন। সরেজমিন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রাজধানীতে অবরোধের অন্যসব দিনের তুলনায় গতকাল যানবাহনের সংখ্যা ছিল অনেক কম। অনেকটাই ফাঁকা ছিল নগরীর বিভিন্ন সড়ক। রাজধানী থেকে দূরপাল্লার বাস ছেড়ে যেতে খুব একটা দেখা যায়নি। গতকাল ভোর ছয়টার দিকে গাজীপুর মহানগরের ঝাজর এলাকায় মেসার্স সামনা ট্রান্সপোর্ট নামের কাভার্ড ভ্যানটিতে আগুন দেওয়া হয়। এলাকাবাসী ও পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, ময়মনসিংহের ভালুকা থেকে একটি কাভার্ড ভ্যান কুমিল্লার দিকে যাচ্ছিল। পথে গাজীপুর মহানগরীর ঝাজর এলাকায় পৌঁছালে কয়েকজন দুর্বৃত্ত কাভার্ড ভ্যানটির গতিরোধ করে। পরে গাড়ির সামনের অংশে আগুন দিয়ে পালিয়ে যায়। স্থানীয় লোকজন জাতীয় জরুরি সেবায় ফোন করে ফায়ার সার্ভিসকে জানায়। অবশ্য ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছানোর আগেই এলাকাবাসী আগুন নিভিয়ে ফেলেন। গাজীপুর মহানগরীর গাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহ আলম বলেন, কাভার্ডভ্যানে আগুন দেওয়া দুর্বৃত্তদের চিহ্নিত করা যায়নি। তবে এই ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন। এদিকে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ গতকাল সন্ধ্যায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দাবি করছেন, চলমান ৩৬ ঘণ্টা অবরোধের গত ২৪ ঘণ্টায় মোট সাতটি মামলা হয়েছে। আসামি করা হয়েছে ৮৭০ জনের বেশি নেতা-কর্মীকে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও সরকারদলীয় নেতা-কর্মীদের হামলায় আহত হয়েছে অন্তত ৩৫ জনের বেশি  নেতা-কর্মী।

নওগাঁ প্রতিনিধি জানান, নওগাঁ শহরের কাঁঠালতলী এলাকায় অবরোধের সমর্থনে মশাল মিছিল থেকে একটি যাত্রীবাহী বাস ভাঙচুর এবং অগ্নিসংযোগের অভিযোগ পাওয়া গেছে। পুলিশ ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সন্ধ্যা সাতটার দিকে দিকে নওগাঁ-বগুড়া সড়কের হাজীর মোড় এলাকায় মল্লিকা ইন হোটেলের সামনে থেকে মশাল মিছিল বের করে অবরোধ সমর্থকরা। মিছিলটি কাঁঠালতলী মোড় এলাকার নেসকো কার্যালয় পার হওয়ার পর পরই ঢাকা থেকে আসা নওগাঁমুখী শাহ ফতেহ আলী পরিবহনের যাত্রীবাহী বাস ভাঙচুর করে দুর্বৃত্তরা।

শাহ ফতেহ আলী পরিবহনের বাসচালক লিটন বলেন, ‘কাঁঠালতলী এলাকায় বাস দেখেই তারা ইট-ঢিল নিক্ষেপ করতে শুরু করে। যাত্রীরা ভয়ে দ্রুত বাস থেকে নেমে পড়েন। দুর্বৃত্তরা বাসের ভিতর দুটি জ্বলন্ত মশাল ছুড়ে মারে। তবে আগুন ছড়িয়ে পড়ার আগেই স্থানীয়দের সহায়তায় নিভিয়ে ফেলা হয়।’

নওগাঁ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল হক বলেন, দুর্বৃত্তরা একটি বাসের সামনে কয়েকটি কাচ ঢিল ছুড়ে ভাঙচুর করেছে। আগুন দেওয়ার চেষ্টা করেছিল।

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম জানান, চট্টগ্রামে বিএনপির চলমান অবরোধ কর্মসূচিকে কেন্দ্র করে আটজনকে গ্রেফতারের অভিযোগ করেছে বিএনপি। নগর বিএনপির দফতরের দায়িত্বপ্রাপ্ত ইদ্রিস আলী এ অভিযোগ করেন। ৩৬ ঘণ্টা অবরোধের প্রথম দিন গতকাল নগরী ও জেলার বিভিন্ন স্থানে মিছিল ও সড়ক অবরোধ করেছেন নেতা-কর্মীরা। বুধবার রাতে বিভিন্ন জায়গায় শান্তিপূর্ণ মশাল মিছিল বের করা হয়েছে বলেও জানান তিনি।

তিনি জানান, আন্তর্জাতিক মানবাধিকার দিবসের মানববন্ধন কর্মসূচি শেষে ফেরার পথে চান্দগাঁও থানা যুবদলের যুগ্ম আহ্বায়ক আলী আজম মাসুমকে বিনা ওয়ারেন্টে সাদা পোশাকধারী পুলিশ গ্রেফতার করেছে। এ ছাড়াও উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক সরোয়ার উদ্দিন সেলিমকে গ্রেফতার করেছে র?্যাব। পূর্ব ষোলশহর ওয়ার্ড স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক মো. কবির ও ওয়ার্ড যুবদল নেতা মো. সিরাজকে চান্দগাঁও থানা, ছাত্রদল নেতা সালাউদ্দিন ও রাজু মিয়াকে র?্যাব, সীতাকুন্ড মুরাদপুর ইউনিয়ন যুবদলের সাংগঠনিক সম্পাদক গিয়াস উদ্দিনকে সীতাকুন্ড থানা ও ডবলমুরিং থানা যুবদল নেতা ইউনুছ হাওলাদারকে নাজিরপুলে মিছিল থেকে গ্রেফতার করেছে ডবলমুরিং থানা পুলিশ।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহে অবরোধ সমর্থনে কালীগঞ্জে ঝটিকা মিছিলের পাশাপাশি যাত্রীবাহী লেগুনাসহ দুটি ট্রাক ভাঙচুর করেছে বিএনপির নেতা-কর্মীরা। গতকাল বেলা সাড়ে ১১টায় দিকে নিমতলা স্ট্যান্ড এলাকায় এই ঘটনা ঘটে। এ ঘটনাকে কেন্দ্র করে পুলিশ কালীগঞ্জ উপজেলার গোপালপুর গ্রামের জামাত আলী মন্ডলের ছেলে আলাউদ্দীন, বিশারত আলীর ছেলে সাবিক ও কুটি মোল্যার ছেলে আনসার উদ্দীনকে গ্রেফতার করেছে। কালীগঞ্জ থানার ওসি মোহাম্মদ আবু আজিফ গ্রেফতারের সত্যতা নিশ্চিত করেছেন।

মানিকগঞ্জ প্রতিনিধি জানান, মানিকগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতি আবদুল খালেক শুভ ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম সজীবকে গ্রেফতার করেছে র‌্যাব। গতকাল দুপুরে সদর উপজেলার পুটাইল ইউনিয়নের ঘোস্তা এলাকা থেকে দুজনকে গ্রেফতার করা হয়। গতকাল বিকালে র‌্যাব-৪ এর মানিকগঞ্জ ক্যাম্পের কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার মো. আরিফ হোসেন এই তথ্য জানান। হবিগঞ্জ প্রতিনিধি জানান, হবিগঞ্জ শহরের শায়েস্তানগরে বিএনপি ও পুলিশের মধ্যে সংঘর্ষের ঘটনায় হবিগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক সৈয়দ মুশফিক আহমেদকে প্রধান আসামি করে ৪০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরও অর্ধশতাধিক বিএনপি নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা করা হয়েছে। হবিগঞ্জ সদর থানার এসআই জয়পাল বাদী হয়ে পুলিশ অ্যাসল্ট ও বিস্ফোরক আইনে এই মামলাটি করা হয়। হবিগঞ্জ সদর থানার ওসি অজয় চন্দ্র দেব এই তথ্য নিশ্চিত করেন। এ ছাড়াও মামলায় জেলা যুবদলের সদস্যসচিব শফিকুর রহমান সিতু ও জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক জিল্লুর রহমানকে আসামি করা হয়েছে।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, অবরোধের সমর্থনে কুড়িগ্রামের চিলমারীতে মশাল মিছিল করেছে উপজেলা বিএনপি। সোমবার রাতে উপজেলার মাটিকাটা মোড় থেকে চিলমারী নৌবন্দর সড়কে উপজেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক আবু সাঈদ হোসেন পাখীর নেতৃত্বে মশাল মিছিল বের করা হয়। লাকসাম (কুমিল্লা) প্রতিনিধি জানান, অবরোধের সমর্থনে কুমিল্লার নাঙ্গলকোটে ছাত্রদলের উদ্যোগে মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার রাত ৯টার দিকে বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য আবদুল গফুর ভূঁইয়ার নির্দেশনায় নাঙ্গলকোট উপজেলা ও পৌরসভা ছাত্রদলের উদ্যোগে উপজেলা সদরে এ মশাল মিছিল অনুষ্ঠিত হয়।  নিজস্ব প্রতিবেদক (বরিশাল) জানান, বিএনপিসহ সমমনা দলের ডাকা ১১তম ধাপের অবরোধ সফল করতে বরিশালে মশাল মিছিল করেছে বিএনপি। সোমবার রাতে মহানগর বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক জিয়া উদ্দিন শিকদারের নেতৃত্বে বরিশাল-পটুয়াখালী মহাসড়কের রূপাতলী এলাকায় এই মশাল মিছিল অনুষ্ঠিত হয়।

সর্বশেষ খবর