বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আর্থিক খাত সংস্কারে ফের তাগিদ আইএমএফের

নিজস্ব প্রতিবেদক

আর্থিক খাত সংস্কারে ফের তাগিদ আইএমএফের

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে চলমান ৪ দশমিক ৭ বিলিয়ন ডলার ঋণ প্রকল্পের দ্বিতীয় কিস্তি অনুমোদনের সঙ্গে আবারও দেশের আর্থিক খাত সংস্কারের তাগিদ দিয়েছে সংস্থাটি। আইএমএফের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের সামনে চ্যালেঞ্জ হচ্ছে- সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা পুনরুদ্ধার করা। মুদ্রানীতিকে আরও শক্ত এবং কঠোরভাবে বাস্তবায়ন করা উচিত। রাজস্ব আদায় বৃদ্ধিতে নিরপেক্ষ রাজস্ব নীতি প্রণয়ন করা এবং বিনিময় হারের ক্ষেত্রে নমনীয়তা দেখানো উচিত।

এতে চলমান এই ঋণ কর্মসূচি বাংলাদেশের প্রবৃদ্ধির সম্ভাবনা উন্মোচন করার ভিত্তি স্থাপন করবে বলে মনে করে আইএমএফ। যা এর দীর্ঘমেয়াদি অন্তর্ভুক্তিমূলক ও সবুজ অর্থনীতি বৃদ্ধিকে সমর্থন করবে। সংস্থাটি এর মাধ্যমে আবারও মনে করিয়ে দিয়েছে- আর্থিক সংস্কারগুলোকে আরও জোরালো করতে হবে। ব্যাংকিং খাতের খেলাপি ঋণ নিয়ন্ত্রণে আনতে হবে। যার মাধ্যমে বাংলাদেশ ব্যাংকের কাজের স্বাধীনতা আরও শক্তিশালী করার মাধ্যমে আর্থিক খাতের দুর্বলতাগুলো মোকাবিলায় ফোকাস করা উচিত। যা পুঁজিবাজারের গভীরতা বৃদ্ধির লক্ষ্যে    সহায়তার জন্য অর্থায়ন জোগাড় করতে সাহায্য করবে।

আইএমএফের নির্বাহী বোর্ড মনে করে বাণিজ্য উদারীকরণ এবং বিনিয়োগের পরিবেশ উন্নতির জন্য রপ্তানি বৈচিত্র্যকরণ এবং বিদেশি প্রত্যক্ষ বিনিয়োগে সহায়তা করবে এমন উদ্যোগ নিতে হবে। নারী শ্রমের অংশগ্রহণ বৃদ্ধিসহ শিক্ষা ও উচ্চ দক্ষতার মাধ্যমে উৎপাদনশীলতা বৃদ্ধি করা প্রবৃদ্ধির সম্ভাবনা বৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। নির্বাহী বোর্ড আরও মনে করে যে, বাংলাদেশের অর্থনীতি একাধিক বাহ্যিক ধাক্কা খেয়েছে। তারা অবশ্য উল্লেখ করেছেন, কঠিন পরিবেশ সত্ত্বেও এই ঋণ কর্মসূচি ব্যাপকভাবে কাক্সিক্ষত ট্র্যাকে রয়েছে এবং সংশোধনমূলক পদক্ষেপের সাম্প্রতিক বাস্তবায়ন। তারা বাংলাদেশের তহবিল সক্ষমতা বিকাশের সমর্থনসহ মূল সংস্কারগুলো এগিয়ে নেওয়ার প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছেন। তারা শক্তিশালী, অন্তর্ভুক্তিমূলক এবং সবুজ বৃদ্ধিকে সমর্থন করার জন্য কাঠামোগত চ্যালেঞ্জ মোকাবিলার গুরুত্বের ওপরও জোর দিয়েছেন।  পরিচালকরা জোর দিয়েছিলেন যে, ক্রমবর্ধমান অর্থায়নের চাহিদা মেটাতে এবং প্রবৃদ্ধি সমর্থন করার জন্য আর্থিক খাতের সংস্কারের অগ্রগতি গুরুত্বপূর্ণ। রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ব্যাংকগুলোর খেলাপি ঋণ হ্রাস এবং মূলধন পুনরুদ্ধারের কৌশল বাস্তবায়নের মাধ্যমে ব্যাংকিং খাতের দুর্বলতা রোধের প্রতি গুরুত্বারোপ করেছে আইএমএফ।

সর্বশেষ খবর